ঢাকা, রবিবার, ৯ মাঘ ১৪২৭, ২৪ জানুয়ারি ২০২১, ১০ জমাদিউস সানি ১৪৪২

রাজনীতি

শুরুতে না হলেও সংসদে যাবে বিএনপি

মান্নান মারুফ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১০
শুরুতে না হলেও সংসদে যাবে বিএনপি

ঢাকা: নবম জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশনে যোগ দেবে বিএনপি। তবে শুরুর দিন সোমবার নয়, অধিবেশনের শেষ দিকে সংসদে হাজির হয়ে উত্তেজনা ছড়ানোর কৌশল নিয়েছে তারা।



দলের একাধিক জ্যেষ্ঠ নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, সংসদে গিয়ে সরকারের বিভিন্ন কর্মকাণ্ডের কড়া সমালোচনা করে  ঘোলাটে পরিস্থিতি  তৈরি করতে চায় তারা। আর সরকারের ঘাড়ে দায় চাপিয়ে সংসদ থেকে বেরিয়ে হাঁটতে চায় আন্দোলনের পথেই।

দলীয় সূত্র জানিয়েছে, ষষ্ঠ অধিবেশনের শেষ দিকে সংসদে গিয়ে বিরোধী দলীয় নেতাকর্মীদের ওপর হামলা, নির্যাতন ও মিথ্যা মামলা, দ্রব্যমূল্যের উর্ধ্বগতি, বিদ্যুৎ-গ্যাস-পানি সঙ্কট, জিয়া পরিবারের সদস্যদের বিরুদ্ধে মিথ্যা মামলা, ভারতের সঙ্গে `দেশবিরোধী` চুক্তি, সরকার দলীয় নেতাদের স্বেচ্ছাচারিতা ইত্যাদি ইস্যুতে কড়া বক্তব্য রাখবে বিএনপি।  

বিষয়টি খোলাসা হতে বিএনপি মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেনের সঙ্গে যোগাযোগ করা হলে বাংলানিউজকে তিনি বলেন, মঙ্গলবার দলের স্থায়ী কমিটির বৈঠক হবে। সেখানে আন্দোলন কর্মসূচি ছাড়াও আমরা সংসদে যাবো কি যাবো না, গেলে কবে যাবো, আমাদের বক্তব্য কি হবে ইত্যাদি নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে।  
 
এদিকে বিরোধী দলীয় চিপ হুইপ জয়নুল আবদিন ফারুক জাতিসংঘের এক সম্মেলনে যোগ দিতে যাওয়ার আগে বাংলানিউজকে বলেন, বিএনপি সংসদে যাওযার জন্য প্রস্তুত। এ অধিশেনে বিএনপি’র যোগ দেওয়ার সম্ভাবনা রয়েছে। ’

বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরী এমপি বাংলানিউজকে বলেন, ‘সংসদ বাদ দিয়ে কিছু করা সম্ভব নয়। সাংবিধানিক ধারা অব্যাহত রাখতে বিএনপি সংসদে যাবে। আমি জনগণের দাবি আদায়ের জন্য সংসদ ও রাজপথ সবখানেই থাকার পক্ষে। ’

তিনি বলেন, ‘এবার আন্দোলন শুধু রাজপথেই থেমে থাকবে না, এবারের আন্দোলন হবে নতুন কৌশলে।

সালাউদ্দিন কাদের চৌধুরী আরও বলেন, ‘দেশে এমন কিছু স্পর্শকাতর ইস্যু তৈরি হয়েছে যেগুলো সংসদের মাধ্যমে জনগণকে জানানো ফরজ হয়ে দাঁড়িয়েছে।

বাংলাদেশ সময়: ০২১০ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa