ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

রাজনীতি

‘আমরা স্বাধীনতা, ভূখণ্ড আর পতাকা পেলেও মুক্তি পাইনি'

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২১
‘আমরা স্বাধীনতা, ভূখণ্ড আর পতাকা পেলেও মুক্তি পাইনি'

ঢাকা: জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ও সংসদের বিরোধী দলীয় উপনেতা জিএম কাদের বলেছেন, আমরা স্বাধীনতা, ভূখণ্ড আর পতাকা পেলেও মুক্তি পাইনি। যে মুক্তির জন্য দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধ হয়েছে, ৩০ লাখ মানুষ শহীদ হয়েছেন, লাখ লাখ মা-বোন সম্ভ্রম দিয়েছেন সেই মুক্তি আমরা আজও পাইনি।

রোববার (১৯ ডিসেম্বর) বিকেলে জাপা চেয়ারম্যানের বনানী কার্যালয়ে বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

জাপা চেয়ারম্যান বলেন, সোমবার (২০ ডিসেম্বর) বিকেল ৪টায় রাষ্ট্রপতির আমন্ত্রণে দলের ৮ সদস্যের প্রতিনিধি দল বঙ্গভবনে যাবেন। রাষ্ট্রপতির সঙ্গে সংলাপের পরে আলোচনার বিষয়বস্তু নিয়ে গণমাধ্যমের সামনে কথা বলবেন।


তিনি বলেন, মুক্তির সংগ্রাম এখনও শেষ হয়নি। আবারও মুক্তির সংগ্রাম শুরু করতে হবে, এবারের মুক্তির সংগ্রাম হয়তো আরও কঠিন হবে। এই সংগ্রামে হয়তো আরও বেশি ত্যাগ স্বীকার করতে হবে, আরও বেশি রক্ত দিতে হবে। মুক্তির আন্দোলনের জন্য নেতা-কর্মীদের প্রস্তুত হতে নির্দেশ দেন জাপা চেয়ারম্যান।

এ সময় জিএম কাদের বলেন, ১৯৯১ সালের পর আওয়ামী লীগ ও বিএনপি বারবার রাষ্ট্র ক্ষমতায় এসে দেশের মানুষের সঙ্গে বৈষম্য করেছে। আওয়ামী লীগ ও বিএনপি না করলে যোগ্যতা থাকলেও চাকরি মেলে না, ব্যবসা করতে পারে না। একটি আর্ন্তজাতিক গণমাধ্যমের রিপোর্ট অনুযায়ী বিগত ৬ বছরে ৪ লাখ কোটি টাকা পাচার হয়েছে বাংলাদেশ থেকে। এর বাইরে আরও কত শত কোটি টাকা পাচার হয়েছে তার কোনো হিসেব নেই।
এ সময় জাপা মহাসচিব মুজিবুল হক চুন্নু এমপি বলেন, আওয়ামী লীগের দুর্নীতি ও দুঃশাসনে আমাদের সমর্থন নেই। কিন্তু জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিষয়ে আমাদের কোনো দ্বিমত নেই।

তিনি বলেন, আওয়ামী লীগের সঙ্গে আমরা এক তরফা প্রেম করে ক্ষতিগ্রস্ত হয়েছি। তাই আগামীতে গণমানুষের প্রত্যাশা পূরণে নিজস্ব কর্মসূচি নিয়ে এগিয়ে যাবে জাতীয় পার্টি।

কো-চেয়ারম্যান এবিএম রুহুল আমিন হাওলাদার বলেন, পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদের সঙ্গে কোন দল কী আচরণ করেছিল, আমরা তা ভুলিনি। যারা পল্লীবন্ধুকে স্বৈরাচার বলেন, তারা আয়নায় নিজেদের চেহারা একটু দেখে নিন। দেশ ও মানুষের সুখ এবং সম্বৃদ্ধির জন্যই জাতীয় পার্টির রাজনীতি।

কো-চেয়ারম্যান সৈয়দ আবু হোসেন বাবলা এমপি বলেন, দেশের মানুষ বিশ্বাস করে জাতীয় পার্টিই গণমানুষের প্রত্যাশা পূরণের রাজনীতি করে। তাই জাতীয় পার্টি দায়িত্ব নিয়েই গণমানুষের স্বার্থে রাজনীতি করছে।

পরে জাপা চেয়ারম্যানের উপদেষ্টা ও জাতীয় সাংস্কৃতিক পার্টির আহ্বায়ক শেরীফা কাদের এমপির নির্দেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশ করে দলের সাংস্কৃতিক পার্টি।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২১
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।