ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘বেগম রোকেয়ার স্বপ্নের সমাজ এখনও নির্মাণ হয়নি’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২১
‘বেগম রোকেয়ার স্বপ্নের সমাজ এখনও নির্মাণ হয়নি’ এম গোলাম মোস্তফা ভুইয়া

ঢাকা: বেগম রোকেয়া নারীর প্রতি সমাজের নিষ্ঠুর আচরণ, কুসংস্কারে জর্জড়িত অশিক্ষায় আবদ্ধ নারীর জীবনকে অন্ধকার থেকে আলোতে ফিরিয়ে আনতে সারা জীবন সংগ্রাম করেছেন। কিন্তু দুঃখজনক হলেও সত্য, বেগম রোকেয়ার স্বপ্নের সমাজ এখনও নির্মাণ হয় নাই বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়া।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) রাজধানীর নয়াপল্টনে জেডএম মিলনায়তনে বেগম রোকেয়া দিবস উপলক্ষে জাতীয় নারী আন্দোলন আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বেগম রোকেয়া নারী শিক্ষা, নারীর অধিকার আদায়, নারীর ভোটাধিকারের জন্য লড়াই করেছেন আমৃত্যু এবং এক সময় তিনি সফল হয়েছেন। তিনি কখনও নারীবাদী সমাজ গঠনের কথা বলেননি। বরং তিনি বলেছেন নারী-পুরুষের সমান মর্যাদা নিয়ে বেঁচে থাকার কথা।

তিনি আরও বলেন, দেশে এখনও নারী নির্যাতন বন্ধ হয়নি। এখনও আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর বিপদগামী সদস্যরা নারীদের ধর্ষণ করছে। সমাজে এখনও নারীকে ভোগ্য পণ্য হিসেবে ভাবা হচ্ছে। এভাবে চলতে পারে না। বেগম রোকেয়ার স্বপ্ন পূরণে আমাদের অব্যাহত সংগ্রাম চালাতে হবে।

বাংলাদেশ ন্যাপ মহাসচিব বলেন, বেগম রোকেয়া শুধুমাত্র নারীর অধিকার প্রতিষ্ঠায় কাজ করেননি, একাধারে তিনি ছিলেন একজন সমাজ সংস্কারকও। তিনি মেহনতি মানুষের কথা বলতেন, বৈষম্যের শিকার মানুষের কথা বলতেন। তিনি শুধু নারীদের অধিকার প্রতিষ্ঠার কথাই বলেননি, বাস্তবেও তার প্রয়োগ ঘটিয়েছেন।

বাংলাদেশ ন্যাপ সমাজ কল্যাণ সম্পাদক ও জাতীয় নারী আন্দোলনের সমন্বয়কারী মিতা রহমানের সভাপতিত্বে প্রধান বক্তা হিসেবে বক্তব্য দেন ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি) মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, আলোচনায় অংশগ্রহণ করেন নারী নেত্রী কবি রোকসানা আমিন সুরমা, জাগো নারী ফাউন্ডেশনের সভাপতি রেহানা আক্তার রানু, ন্যাপ ভাইস চেয়ারম্যান স্বপন কুমার সাহা, সংগঠনের যুগ্ম সমন্বয়কারী শাহনাজ আক্তার, শিউলী সুলতানা, ফাতেমা আক্তার মনি, রিভা আক্তার, প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২১
এমএইচ/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।