ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

মঙ্গলবার দেশব্যাপী বিক্ষোভ করবে সিপিবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২১
মঙ্গলবার দেশব্যাপী বিক্ষোভ করবে সিপিবি

ঢাকা: দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ, ঘুষ-দুর্নীতি-লুটপাট বন্ধ ও ভোটাধিকার এবং গণতন্ত্র নিশ্চিত করার দাবিতে মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) দেশব্যাপী বিক্ষোভের ডাক দিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

শনিবার (২৫ সেপ্টেম্বর) সিপিবি সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক কমরেড মোহাম্মদ শাহ আলম এক বিবৃতিতে এ আহ্বান জানান।

বিবৃতিতে সিপিবি নেতারা বলেন, করোনাকালে লাখ লাখ মানুষ কাজ হারিয়েছে। ৭০ শতাংশ মানুষের আয় কমে গেছে। নতুন করে দুই কোটি মানুষ দারিদ্র্যসীমার নিচে নেমে যাওয়ায় এখন দেশে পাঁচ কোটি মানুষ দারিদ্র্যসীমার নিচে বাস করে। অপরদিকে চাল-ডাল-তেল-লবণ-চিনিসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য ঊর্ধ্বমুখী। ফলে মানুষের জীবন আজ দুর্বিষহ হয়ে উঠেছে। করোনাকালে মানুষের দৈনন্দিন জীবন ধারণ কঠোর থেকে কঠোরতর হয়ে উঠেছে।

তারা বলেন, বর্তমান সময়ে দেশে ঘুষ-দুর্নীতি-লুটপাট সব সময়ের রেকর্ড ছাড়িয়ে গেছে। করোনাকালে হাসপাতালগুলোতে দুর্নীতি সব সীমা অতিক্রম করেছে। প্রতি বছর দেশ থেকে হাজার হাজার কোটি টাকা বিদেশে পাচার হয়ে যাচ্ছে। এ টাকা বিনিয়োগ করে দেশে প্রচুর কর্মসংস্থান সৃষ্টি করা যেতো। এতে দেশে বেকারত্ব কমতো।  

নেতা আরও বলেন, শেয়ারবাজার লুট, ইকমার্স নামে হায় হায় কোম্পানি মানুষের সর্বস্ব লুটে নিচ্ছে। ঘুষ-দুর্নীতির মাধ্যমে লুটপাট করে দেশের প্রবৃদ্ধির প্রায় পুরোটাই লুটেরা শাসকরা আত্মসাৎ করে নিচ্ছে।

বিবৃতিতে তারা বলেন, লুটপাট টিকিয়ে রাখতে লুটেরা ধনিকশ্রেণি মানুষের বাক-স্বাধীনতা, ভোটাধিকার ও গণতন্ত্র খর্ব করছে। দীর্ঘদিন ধরে মানুষ ভোটকেন্দ্রে গিয়ে ব্যালট পেপারের মাধ্যমে নিজের ভোটাধিকার প্রয়োগ করা থেকে বঞ্চিত হচ্ছে। পুলিশের খবরদারি, ডিজিটাল নিরাপত্তা আইনের মাধ্যমে মানুষের মত প্রকাশ ও গণতান্ত্রিক অধিকার কেড়ে নেওয়া হচ্ছে। রাষ্ট্রীয় সংস্থাগুলোর প্রতিহিংসায় সাধারণ মানুষ নাজেহাল হচ্ছে। জীবন-জীবিকা, বাক-ব্যক্তি স্বাধীনতা, গণতান্ত্রিক অধিকার সমুন্নত রাখার লড়াই চালিয়ে যেতে দেশবাসীকে আগামী ২৮ সেপ্টেম্বর (মঙ্গলবার) রাজপথে নেমে দেশবাসীকে বিক্ষোভ প্রদর্শনের আহ্বান জানান সিপিবি নেতারা।

বিক্ষোভে প্রতিটি জেলা শহরে সিপিবির নেতৃত্বে বিক্ষোভ প্রদর্শিত হবে এবং ঢাকায় পুরানা পল্টন মোড়ে ২৮ সেপ্টেম্বর (মঙ্গলবার) বিকেল ৪টায় কেন্দ্রীয় কর্মসূচি পালন করা হবে বলেও বিবৃতিতে জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২১
আরকেআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।