ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

রাজনীতি

পিরোজপুরে ছাত্রদলের কমিটি নিয়ে বাণিজ্য-স্বজনপ্রীতির অভিযোগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২১
পিরোজপুরে ছাত্রদলের কমিটি নিয়ে বাণিজ্য-স্বজনপ্রীতির অভিযোগ ছাত্রদলের লোগো

পিরোজপুর: পিরোজপুরে ১৮ বছর পর জেলা ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি গঠন নিয়ে ব্যাপক বাণিজ্য ও স্বজনপ্রীতির অভিযোগ উঠেছে।    

ছাত্রলীগের বর্তমান কমিটিতে থাকা, অছাত্র, প্রবাসী, চাকরিজীবী, দীর্ঘদিন রাজনীতি থেকে দূরে থাকা, সভাপতি ও সম্পাদকের প্রেমিকা ও স্ত্রীদের দেওয়া হয়েছে সংগঠনের গুরুত্বপূর্ণ পদ।

এ ব্যাপারে জেলা ছাত্রদলের একটি গ্রুপ সংগঠনের কেন্দ্রীয় কমিটিতে একটি অভিযোগ দায়ের করেছেন।  

জানা গেছে, প্রায় ১৮ বছর পর সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি ফজলুর রহমান খোকন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল স্বাক্ষরিত গত ১৪ সেপ্টেম্বর ৩৪৯ সদস্য বিশিষ্ট জেলা ছাত্রদলের একটি পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দেওয়া হয়। এর আগে গত ২০১৮ সালের ৫ জুন সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি মামুনুর রশিদ মামুন স্বাক্ষরিত এক চিঠিতে হাসান আল মামুনকে সংগঠনের জেলা সভাপতি, মো. বদিউজ্জামান রুবেলকে সাধারণ সম্পাদক, মো. তানজিদ হাসান শাওনকে জৈষ্ঠ্য সহ-সভাপতি, সালাউদ্দিন কুমারকে সাংগঠনিক সম্পাদক  করে ৮ সদস্যের একটি কমিটি ঘোষণা করা হয়। ওই কমিটি ঘোষণার ৩ বছর পরে ওই পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়।  

জেলা ছাত্রদলের একাংশ কর্তৃক সংগঠনের কেন্দ্রীয় কমিটিতে দেওয়া অভিযোগ সূত্রে জানা গেছে, কমিটি জেলা ছাত্রদলের সভাপতি হাসান আল মামুন এর প্রেমিকা শাম্মি আক্তার রোশনিকে ছাত্রী বিষয়ক সম্পাদক, জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মো. বদিউজ্জামান রুবেল এর দ্বিতীয় স্ত্রী শেখ নিশাত আক্তার নিশুকে কমিটির ২ নম্বর সদস্য, ছোট বোন আমেনা আসলামকে সহ-ছাত্রী বিষয়ক সম্পাদক ও অন্য আরেক বোন তাহমিনা আক্তার জুইকে সহ-সভাপতি করা হয়েছে। এদের কেউই  ছাত্রদলের কোনো কর্মকাণ্ডে না থাকলেও ব্যক্তিগত ও আত্মীয়তার সম্পর্কের কারণে এদের পদ দেওয়া হয়েছে।  

যুগ্ম সাধারণ সম্পাদক মো. তানিম সরদার ঢাকায় একটি গার্মেন্টসে চাকরি করছেন, অপর এক যুগ্ম সাধারণ সম্পাদক তমিজুল ইসলাম খান   ঢাকায় একটি কাপড়ের দোকানে চাকরি করছেন। জেলা ছাত্রদলের সহ-সভাপতি পদে দেওয়া ৬৪ জনের মধ্যে ৭ জনের বিরুদ্ধে নানা অভিযোগ উঠেছে। এর মধ্যে গত ১০ বছর ধরে দুবাইতে থাকা মো. সোহেল খান,   একইভাবে জার্মান প্রবাসী মো. আনোয়ার হোসেন খান সজল, বিএনপি বা অঙ্গসংগঠনের কোনো রাজনৈতিক কর্মকাণ্ডে জড়িত না এমনকি স্বামী জেলার ভান্ডারিয়া উপজেলা জাতীয়পার্টির  (জেপি) মনোনীত হিসেবে উপজেলা ভাইস চেয়ারম্যান মশিউর রহমান মৃধার স্ত্রী তাহমিনা আক্তার জুই, জেলা কৃষকদলের কার্যনির্বাহী কমিটির সদস্য মিজান শেখ, তথ্য গোপনের দায়ে পিরোজপুর পৌর ছাত্রদলের আহ্বায়কের পদ থেকে কেন্দ্র কর্তৃক অব্যাহতি দেওয়া আলাউদ্দিন হাওলাদার, বর্তমানে ঢাকা কলেজ ছাত্রদলের সহ-সভাপতি পদে থাকা মিজানুর রহমান শরীফ, মঠবাড়িয়া উপজেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক এমরান মুন্সি এ ৭ জনকে সহ সভাপতি করা হয়েছে।  

একইভাবে জেলা ছাত্রদলের ৬৪ জন যুগ্ম সাধারণ সম্পাদকের মধ্যে পিরোজপুর সদর থানা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক কমিটির সদস্য রাহাত হাসান, বিতর্কিত শহিদ জিয়া ছাত্রপরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি শহিদুল ইসলাম রানা, কবি নজরুল কলেজ ছাত্রদলের নেতা সাইফুল ইসলাম প্রত্যয়, মঠবাড়িয়া উপজেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক মো. শাহাদাৎ হোসেন খান এ ৭ জনকে ওই পদে দেওয়া হয়েছে।  

এছাড়া ঢাকার তিতুমীর কলেজ ছাত্রদলের সহ-সাধারণ সম্পাদক মোল্লা মশিউর রহমানকে দপ্তর সম্পাদক, জেলার জিয়ানগর উপজেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক মো. ফয়সাল আহম্মেদকে সহ-আইন বিষয়ক সম্পাদক করা হয়েছে। বাগেরহাট জেলার মোড়লগঞ্জ উপজেলার ৭ নম্বর হোগলাপাশা ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ড ছাত্রলীগের সভাপতি জাহিদুল ইসলাম মাহিমকে করা হয়েছে ওই কমিটির ৩১০ নম্বর সদস্য। এছাড়াও কমিটির আরো বিভিন্ন পদে স্থান দেওয়া হয়েছে বয়স্ক, অছাত্রসহ বিভিন্ন পেশাজীবীদের।

নাম প্রকাশ না করার শর্তে জেলা ছাত্রদলের প্রথম ঘোষিত ৮ সদস্য বিশিষ্ট কমিটির একাধীক নেতারা কমিটির জেলা-সভাপতি ও সম্পাদকের বিরুদ্ধে আর্থিক লেন-দেন ও স্বজনপ্রীতির অভিযোগ করেন।  

এ ব্যাপারে জানতে জেলা ছাত্রদলের সভাপতির হাসান আল মামুনের মোবাইল ফোনে একাধীকবার ফোন দিলেও তা বন্ধ পাওয়া যায়। তবে   সাধারণ সম্পাদক শেখ মো. বদিউজ্জামান রুবেল তার বিরুদ্ধে আনিত  অভিযোগ অস্বীকার করে জানান, পূর্ণাঙ্গ কমিটির সব নাম কেন্দ্রীয় কমিটি দিয়েছে।  

তবে সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. ফজলুর রহমান খোকনের মোবাইল ফোনে ফোন দিলে তিনি জানান, জেলার সভাপতি-সম্পাদকের সাজিয়ে দেওয়া কমিটি আমরা অনুমোদন দিয়েছি মাত্র। সেখানে কোনো বাণিজ্যের খবর আমার জানা নেই।  

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa