ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

রাজনীতি

‘গণতন্ত্র ও সংবিধান রক্ষায় প্রয়োজন জাতীয় ঐক্য’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২১
‘গণতন্ত্র ও সংবিধান রক্ষায় প্রয়োজন জাতীয় ঐক্য’

ঢাকা: এনডিপির চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্ত্তজা বলেছেন, দেশের মানুষের মৌলিক অধিকারের অন্যতম বিষয় গণতান্ত্রিক অধিকার আজ প্রশ্নবিদ্ধ। দেশের ভোট ব্যবস্থার ওপর জনগণ আস্থা হারিয়েছে।

ফলে এখন আর জনগণ ভোটকেন্দ্রেও যেতে চায় না। এ অবস্থা চলতে থাকলে অশুভ ও অগণতান্ত্রিক শক্তির উত্থান হতে পারে। তাই গণতন্ত্র ও সংবিধান রক্ষার জন্য জাতীয় ঐক্যের কোনো বিকল্প নেই।  

শুক্রবার (১০ সেপ্টেম্বর) রাজধানীর নয়াপল্টনের আনোয়ার জাহিদ মিলনায়তনে ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) ৩২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও কেক কাটা অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

খোন্দকার গোলাম মোর্ত্তজা বলেন, বাংলাদেশের গণতান্ত্রিক মূল্যবোধ পদে পদে অবহেলিত হচ্ছে। গণতন্ত্র চর্চার সুষ্ঠু স্বরূপটি প্রকৃতপক্ষে মূর্ত হয়ে ওঠে অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে। সেই অধিকার খর্ব হওয়ার অর্থ হচ্ছে সংবিধানের ব্যত্যয় ঘটানো। সে দায়িত্ব নির্বাচন কমিশনের ওপরই বর্তাবে।

তিনি বলেন, দেশকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে সরকারকে অবশ্যই উন্নয়নের সুফলের সমবণ্টন নিশ্চিত করার পাশাপাশি নির্ভেজাল গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হবে। তা না হলে উন্নয়ন পূর্ণতা পাবে না।

এনডিপি চেয়ারম্যানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন দলের মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা। এতে আরও বক্তব্য রাখেন- বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপের মহাসচিব এম গোলাম মোস্তফা ভূঁইয়া, বাংলাদেশ লেবার পার্টির একাংশের চেয়ারম্যান হামদুল্লাহ আল মেহেদী, বাংলাদেশ গণসংস্কৃতি দল-বাসদের সভাপতি শামস আল মামুন (চাষী মামুন), গণতান্ত্রিক ঐক্যের আহ্বায়ক রফিকুল ইসলাম, এনডিপির ভাইস চেয়ারম্যান রাজু আহমেদ, যুগ্ম মহাসচিব হায়াত মাহমুদ, দপ্তর সম্পাদক আর কে রিপন, ঢাকা মহানগরের সদস্য সচিব আবদুর রহিম জাহিদ, মো. জোবায়েরুল ইসলাম জীবন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২১
এমএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa