ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

জেলা পর্যায়ে সচিবদের দায়িত্ব দেওয়া যুগান্তকারী সিদ্ধান্ত

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, জুন ২৯, ২০২১
জেলা পর্যায়ে সচিবদের দায়িত্ব দেওয়া যুগান্তকারী সিদ্ধান্ত

ঢাকা: করোনা ভাইরাস মোকাবিলায় জেলা পর্যায়ে সচিবদের দায়িত্ব দেওয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুগান্তকারী সিদ্ধান্ত বলে মন্তব্য করেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।  

মঙ্গলবার (২৯ জুন) সচিবালয়ে মন্ত্রণালয়ের উদ্ভাবনী কাজে বিশেষ অবদানের জন্য মন্ত্রণালয় ও সংস্থার ছয়জন কর্মকর্তার মধ্যে ‘উদ্ভাবক পুরস্কার ২০২১’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ মন্তব্য করেন তিনি।

খাদ্য বিতরণ ও ওষুধ সামগ্রী পৌঁছে দেওয়ার ক্ষেত্রে চেইন অব কমান্ড বজায় রয়েছে। খাদ্য ও ওষুধ বিতরণ কার্যক্রম স্মুথলি হয়েছে। ইউএনও, ডিসিরা মানুষের দ্বারে দ্বারে গেছেন। মানুষ আরো সাহসী হয়েছেন। কোনো শ্রেণি-পেশার মধ্যে বৈষম্য নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সবাই ঐক্যবদ্ধ।

নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

প্রতিমন্ত্রী বলেন, মহামারি করোনা ভাইরাস সমগ্র পৃথিবীকে ঘায়েল করে ফেলেছিল। উন্নত বিশ্ব এবং ইউরোপের দেশগুলোর সরকার ও রাষ্ট্রপ্রধানরা করোনা মোকাবিলায় দিশেহারা হয়ে পড়েছিল। করোনা পরিস্থিতিতে ব্যাপক ভীতি তৈরি হয়েছিল। সে ভীতিটা দূর করে দিয়েছেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী করোনা মোকাবিলায় বাংলাদেশের মানুষকে সাহসী করে তুলেছেন।  

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, উদ্ভাবনী পদক্ষেপ সবক্ষেত্রে গুরুত্বপূর্ণ। উদ্ভাবনী চিন্তাশক্তির কারণে পৃথিবী এগিয়ে যাচ্ছে, বাংলাদেশও এগিয়ে যাচ্ছে। এর মূল উদ্ভাবক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশ এগিয়ে যাওয়ার ক্ষেত্রে প্রধানমন্ত্রী বিভিন্ন ধরনের পদক্ষেপ নিয়েছেন, যা সহায়ক শক্তি হিসেবে কাজ করছে।  

তিনি বলেন, উদ্ভাবনী চিন্তা-ভাবনা একটি শক্তি। এ শক্তির প্রয়োজন আছে। এ শক্তি সঞ্চয় করতে পারলে উন্নয়ন আরো গতিশীল হবে।

‘কোভিড-১৯ প্রতিরোধে জনবান্ধব (নন-ইনভেসিভ ভেন্টিলেটর, ডিজইনফেক্ট্যান্ট ওভেন, অটোমেটিক হ্যান্ড স্যানিটাইজার)’ উদ্ভাবনীর জন্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার বণিক ও বাংলাদেশ মেরিন একাডেমির প্রদর্শক মু. খালেদ সালাউদ্দিন, Re-engineering of CPA One Stop Service: A Sustainable Solutions to Combat Pandemic (Covid-19) Situation উদ্ভাবনের জন্য চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মো. জাফর আলম, ‘আইসিটি ইক্যুইপমেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম’ এর জন্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (প্রশাসন ও বাজেট) ড. আ ন ম বজলুর রশীদ ও সিস্টেম অ্যানালিস্ট জি এম ফয়সাল আহমদ এবং ‘সভাকক্ষ ব্যবহারের ব্যবস্থাপনা উন্নয়ন ও আয়োজনের পরিকল্পনা গ্রহণ সহজীকরণ’ এর জন্য সচিবের একান্ত সচিব মো. আব্দুল্লাহ আল মাহমুদ পুরস্কার পান।

প্রতিমন্ত্রী চারজনের হাতে পুরস্কার তুলে দেন। ঢাকার বাইরের দু’জনকে অনলাইনে পুরস্কার দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, জুন ২৯, ২০২১
এমআইএইচ/এএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।