ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

শর্ত সাপেক্ষে ষষ্ঠ অধিবেশনে যোগ দেবে বিএনপি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১০
শর্ত সাপেক্ষে ষষ্ঠ অধিবেশনে যোগ দেবে বিএনপি

ঢাকা: সংসদে যাওয়ার ব্যাপারে আবারও শর্ত আরোপ করেছে বিএনপি। দলটি বলছে, বিভিন্ন সময় উত্থাপিত দাবিগুলো মেনে নিলেই আসন্ন ষষ্ঠ অধিবেশনে যোগ দেবে তারা।



শুক্রবার বেলা সাড়ে ১১টায় জাতীয় সংসদ ভবনের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে বিরোধী দলের চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক একথা বলেন।

অবশ্য একদিন আগেই বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরী আসন্ন সংসদ অধিবেশনে বিএনপির যোগ দেওয়ার ইঙ্গিত দিয়ে তিনি বলেন, ‘সংসদে না যাওয়ার মতো কোনো কারণ ঘটেনি। কতকগুলো স্পর্শকাতর বিষয়ে কথা বলার জন্য সংসদে যাওটা বিএনপির জন্য অনিবার্য হয়ে পড়েছে। ’

একইসঙ্গে এও বলেছিলেন, এজন্য তিনি কোনো শর্ত আরোপের পক্ষে নন।

২০ সেপ্টেম্বর নবম জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশন শুরু হচ্ছে।

জয়নুল আবদিন ফারুক সংবাদ সম্মেলনে এ অধিবেশনে যোগ দেওয়ার শর্ত হিসেবে সরকারের প্রতি তাদের বিভিন্ন দাবি পূরণের আহ্বান জানান।

এসব দাবির মধ্যে রয়েছে- সংসদে আসন সমস্যার সমাধান, টিপাইমুখ বাঁধ ও গ্যাস-বিদ্যুৎ-পানি সংকট সমাধানে সংসদে আলোচনার সুযোগ, বিরোধী দলের নেতা খালেদা জিয়ার বাসভবনে সংসদের কার্যসূচি ঠিক মতো পৌঁছনো, রিমান্ডের নামে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বাবরসহ বিরোধী দলের বন্দি নেতাদের নির্যাতন করে মিথ্যা স্বীকারোক্তি আদায় বন্ধ, শান্তিপূর্ণ হরতালের সময় আটক বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসসহ দলীয় নেতাকর্মীদের মুক্তি ও চৌধুরী আলমের সন্ধান, ভারতের সঙ্গে করা চুক্তি সংসদের মাধ্যমে জনগণের সামনে প্রকাশ, আরাফাত রহমান কোকো’র প্যারোল প্রত্যাহারের আদেশ বাতিল, যুদ্ধাপরাধীদের বিচারের নামে রাজনৈতিক হয়রানি বন্ধ এবং ওয়ান ইলেভেন ও বর্তমান সরকারের আমলে বিরোধী দলের নেতাকর্মীদের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ।

এরমধ্যে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ছোটো ছেলে আরাফাত রহমান কোকোর প্যারোল বাতিল আদেশ প্রত্যাহার এবং যুদ্ধাপরাধীদের বিচারের নামে বিরোধী দলীয় নেতাকর্মীদের হয়রানি বন্ধ করার দাবি দুটি নতুন সংযোজন।

তিনি বলেন, ‘এসব দাবি পূরণের ব্যাপারে সরকার আন্তরিক হলেই আমরা আগামী ষষ্ঠ অধিবেশনে যোগ দেব। ’

বিএনপি’র প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও দলীয় নেতাকর্মীদের সম্পর্কে কুরুচিপূর্ণ বক্তব্য দেওয়ায় ও আসন কেড়ে নেওয়ার প্রতিবাদে বিএনপি সংসদে যোগ দেওয়া থেকে বিরত রয়েছে বলে দাবি করেন ফারুক।

তিনি বলেন, ‘প্রথম অধিবেশনের পরই আমরা কতকগুলো দাবি তুলে ধরেছিলাম। কিন্তু এ ব্যাপারে স্পিকার বা ডেপুটি স্পিকার আজ পর্যন্ত আমাদের সঙ্গে কোনো আলোচনা করেননি। ’

মাত্র তিন দিনের মধ্যে এতগুলো দাবি পূরণ করা সম্ভব কিনা? এ প্রশ্নের জববাবে বিরোধী দলের চিফ হুইপ বলেন, ‘এ দাবিগুলো অনেক পুরনো। এগুলো পূরণে সরকার কতটা আন্তরিক সেটি পর্যবেক্ষণের পরই সংসদে যোগ দেবে বিএনপি। ’

নবম জাতীয় সংসদে এ পর্যন্ত পাঁচটি অধিবেশন অনুষ্ঠিত হয়েছে। ১৫৮ কার্যদিবসের এই পাঁচটি অধিবেশনে খালেদা জিয়া সংসদে উপস্থিত ছিলেন মাত্র ৫ কার্যদিবস।

৫ম অধিবেশনে ৩৩ কার্যদিবসের মধ্যে প্রথমদিন ছাড়া ৩২ দিনই অনুপস্থিত ছিল বিরোধী দলের সাংসদরা। চতুর্থ অধিবেশনে ৩৯ কার্যদিবসের মধ্যে ২২ কার্যদিবস উপস্থিত থাকলেও তৃতীয় ও দ্বিতীয় অধিবেশনে সম্পূর্ণই অনুপস্থিত ছিলেন তারা। এছাড়া প্রথম অধিবেশনে ৩৯ কার্য দিবসের মধ্যে উপস্থিত ছিলেন মোট ২২ দিন।

বাংলাদেশ সময়: ১২৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।