ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

নতুন দল বাংলাদেশের সাম্যবাদী আন্দোলনের আত্মপ্রকাশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, এপ্রিল ৩, ২০২১
নতুন দল বাংলাদেশের সাম্যবাদী আন্দোলনের আত্মপ্রকাশ ...

ঢাকা: গণতন্ত্র ও সমাজতন্ত্র তথা শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে শ্রমিক শ্রেণির বিপ্লবীদের জন্য বাংলাদেশ সাম্যবাদী আন্দোলন (সিএমবি) নামে একটি নতুন দল আত্মপ্রকাশ করেছে।

শনিবার (০৩ এপ্রিল) দুপুরে জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত সংবাদ সম্মেলনে শ্রমিক শ্রেণির বিপ্লবী দল গঠন প্রক্রিয়ার নতুন এ নাম ঘোষণা করেন বাংলাদেশ সমবায় আন্দোলনের সমন্বয়ক শুভ্রাংশু চক্রবর্তী।

 

সংবাদ সম্মেলনে বাংলাদেশ সমবায় আন্দোলনের সমন্বয়ক শুভ্রাংশু চক্রবর্তী বলেন, বাংলাদেশে অনেক বামপন্থী রাজনৈতিক দল থাকলেও, এর কোনটাই সঠিক মার্কসবাদী বিপ্লবী দল হিসেবে গড়ে ওঠেনি। একটি বিপ্লবী দল গড়ে তোলার লক্ষ্যে গত এক বছরেরও বেশি সময় ধরে আমরা নিজেদের মধ্যে আলাপ আলোচনা করছি। কমিউনিস্ট পার্টি গড়ার নীতিগত ও পদ্ধতিগত সংগ্রামের নানা দিক এবং অতীত রাজনীতির অভিজ্ঞতা নিয়ে আমরা কথা বলছি। এটি একটি পার্টি গঠন-প্রক্রিয়া। এ প্রক্রিয়াকে আরও মূর্ত করার জন্যে একটি নতুন নামকরণ এবং একটি আনুষ্ঠানিক ঘোষণা প্রদান করা প্রয়োজন মনে করেছি। সে প্রয়োজনেই আজকে আমরা বাংলাদেশের সাম্যবাদী আন্দোলন (সিএমবি)- এর নাম ঘোষণা করছি।  

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- মঞ্জুরুল আলম মিঠু, অপু দাশগুপ্ত, দলিলুর রহমান দুলাল, সত্যজিৎ বিশ্বাস, সুশান্ত সিনহাসহ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০২১
জিসিজি/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।