ঢাকা, রবিবার, ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারি ২০২২, ১৯ জমাদিউস সানি ১৪৪৩

রাজনীতি

সরকারের বিরুদ্ধে আন্দোলনের বিকল্প নেই: এমকে আনোয়ার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১০
সরকারের বিরুদ্ধে আন্দোলনের বিকল্প নেই: এমকে আনোয়ার

বিএনপির স্থায়ী কমিটির সদস্য এমকে আনোয়ার বলেছেন, ‘দেশ সভ্য জগতের বাইরে চলে যাচ্ছে। তাই সরকারের বিরুদ্ধে আন্দোলনের বিকল্প নেই।



বুধবার সন্ধ্যায় জাতীয় প্রেস ক্লাবে ‘এক-এগারোর ষড়যন্ত্র, খালেদা জিয়ার মুক্তি ও বাংলাদেশের গণতন্ত্র’ শীর্ষক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কারামুক্তি দিবস উপলক্ষে ন্যাশনাল ইয়ুথ ফোরাম এ আলোচনা অনুষ্ঠান আয়োজন করে।

সাবেক মন্ত্রী টিএম গিয়াস উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনায় অংশ নেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, ইসলামী ঐক্যজোট মহাসচিব আব্দুল লতিফ নেজামী, মুসলীম লীগের মহাসচিব আতিকুল ইসলাম প্রমুখ। ইয়ুথ ফোরাম সভাপতি মোহাম্মদ সাইদুর রহমান সভা পরিচালনা করেন।

এমকে আনোয়ার বলেন, ‘যে প্রতিজ্ঞা করে ক্ষমতায় এসেছে তা বাস্তবায়ন না করে সরকার যে রাস্তায় হাঁটছে তাতে সঙ্কট বাড়ছে। যে শক্তি তাদের ক্ষমতায় বসিয়েছে তারাই তাদের টিকিয়ে রাখবে ভাবলে ভুল করবে। জনগণই তাদের ক্ষমতাচ্যূত করবে। ’

ঈদের আগে ফাঁসির ২০ আসামিকে রাষ্ট্রপতির সাধারণ ক্ষমা ঘোষণা প্রসঙ্গে তিনি বলেন, ‘তাদের কেনো ক্ষমা করা হলো তার ব্যাখ্যা সরকার বা কোনো পক্ষই দেয়নি। এছাড়া ৬ হাজার ১৮৩ মামলায় খুন, ধর্ষণ, লুটপাট ইত্যাদির লক্ষাধিক আসামি ছেড়ে দেওয়া হয়েছে। এর ফলে দেশের রাজনীতিতে দুবৃত্তায়ন বাড়বে। আইন-শৃঙ্খলা বাহিনীর চরম অবনতি ঘটবে। ’

এমকে আনোয়ার আরও বলেন,  ‘ক্ষমতাসীনরা টেন্ডার ছাড়াই হাজার কোটি টাকার কাজ করিয়ে নিয়েছে। এজন্য তারা দায়মুক্তি আইন করার ঘোষণাও দিয়েছে। কিন্তু এসব করে সরকার রেহাই পাবে না। ’

চতুর্থ সংশোধনী না হলে পঞ্চম সংশোধনীর প্রয়োজন হতো না বলে উল্লেখ করে তিনি বলেন, ‘৫ম সংশোধনী বাতিল করে ’৭২ এর সংবিধানে ফিরে যাওয়া সম্ভব নয়। এ দেশের ৯০ শতাংশ মানুষ মুসলমান। তারা সংবিধান থেকে আল্লাহর উপর পূর্ণ আস্থা ও বিশ্বাস এবং বিসমিল্লাহ বাদ দেওয়া মেনে নেবে না।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa