ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

রাজনীতি

বসুরহাটের নির্বাচন আওয়ামী ভণ্ডামির নতুন মডেল: রিজভী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২১
বসুরহাটের নির্বাচন আওয়ামী ভণ্ডামির নতুন মডেল: রিজভী

ঢাকা: বসুরহাট পৌরসভা নির্বাচন আওয়ামী ভণ্ডামির নতুন মডেল বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেছেন, বেহুদা কমিশনের লেটেস্ট আবিষ্কার ’বসুরহাট মডেল’।

বসুরহাট পৌর নির্বাচন আওয়ামী ভণ্ডামির নতুন মডেল। ওবায়দুল কাদের সাহেব এবং প্রধানমন্ত্রীর ‘বসুরহাট মডেল’ এর মর্মার্থ হলো ‘সবই আমরা আমরা’।

সোমবার (১৮ জানুয়ারি) দুপুর ১২টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

রিজভী বলেন, বসুরহাট মডেলে তারা নিজেরাই নিজেদের প্রশংসায় ভাসিয়ে দেবে আবার নিজেরাই নিজেদের বিরোধিতায় মেতে উঠবে। এমন বিরোধিতা যাতে একদিকে গণমাধ্যমকে ব্যস্ত রাখা যায়। অপরদিকে, নির্বাচন নামের প্রহসনকে আলোচনায় রাখা যায়। এটাই হলো 'বসুর হাট' মডেল। এ মডেলে, সব প্রশংসা প্রধানমন্ত্রীর জন্য। আর সমালোচনা সব আওয়ামী লীগের অন্য সব নেতাদের। আওয়ামী লীগের সব কাজই প্রকৃতপক্ষে এক ছলনা ছাড়া কিছুই নয়।

‘সিরাজগঞ্জে নির্বাচিত কাউন্সিলর হত্যা বিচ্ছিন্ন ঘটনা’ ওবায়দুল কাদেরের এ বক্তব্যের সমালোচনা করে রিজভী বলেন, নিহত নির্বাচিত কাউন্সিলর যেহেতু বিএনপির নেতা, তাই তার কাছে হয়ে গেলো বিচ্ছিন্ন ঘটনা। শুধু অবৈধভাবে ক্ষমতায় টিকে থাকার জন্য তারা কতটা নৃশংস হতে পারে এটা তার জলন্ত প্রমাণ। এদের মনে কোনো অনুশোচনা নেই।

তিনি বলেন, পৌরসভার নির্বাচনগুলোতে সর্বত্র চর দখলের মতো কেন্দ্র দখল করে ভোট কারসাজির ডিজিটাল মেশিন ইভিএম দিয়ে প্রকাশ্যে কারচুপি করা হয়েছে। বহু কেন্দ্রে ইভিএমে নৌকা ছাড়া কোনো প্রতীক রাখেনি। মানুষ ভোট দিতে গিয়ে দেখে যে, শুধু নৌকায় ভোট পড়ছে। প্রশাসনের সহযোগিতায় সিল মেরে ব্যালট বাক্স ভর্তি করা, কৃত্রিম লাইন তৈরি করে ভোটারদের ভোট কেন্দ্রে যেতে না দেওয়া, নৌকা ছাড়া অন্য কোন প্রার্থীর এজেন্টদের কেন্দ্রে ঢুকতে না দেওয়া, কেন্দ্র থেকে এজেন্ট ও প্রার্থীদের গলা ধাক্কা দিয়ে বের করে দেওয়া, ভোটের ফলাফল সরকারদলীয় প্রার্থীদের পক্ষে ঘোষণা করা, আমাদের নেতাকর্মীদের হয় কারাগারে নয়তো এলাকাছাড়া করা, এসবই হয়েছে এ পৌর নির্বাচনে। অনিয়ম, ভোট জালিয়াতি ও পেশী শক্তির বিষয়ে অভিযোগ করা হলেও রিটার্নিং কর্মকর্তারা কোনো ব্যবস্থা নেননি।

‘পৌরসভা নির্বাচনে সুন্দর ও শান্তিপূর্ণভাবে ভোট হয়েছে। ভোটাররা স্বতঃস্ফূর্তভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন’। নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সচিব মো. আলমগীরের এ বক্তব্যের জবাবে রিজভী বলেন, সরকারের কাছে আত্মা বিক্রি করলেই এমন নগদ মিথ্যা বলা যায়।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বিএনপির যুগ্ম-মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, নির্বাহী কমিটির সদস্য আব্দুল খালেক প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫১১ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২১
এমএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।