ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

চাঁপাইনবাবগঞ্জে ছাত্রদলের কমিটিতে ছাত্রলীগ!

ডিস্ট্রিক্ট করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২১
চাঁপাইনবাবগঞ্জে ছাত্রদলের কমিটিতে ছাত্রলীগ! ছবি: বাংলানিউজ

চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জ জেলা ছাত্রদলের সম্প্রতি গঠন হওয়া কমিটিতে অছাত্র ও ছাত্রলীগের অনুপ্রবেশের অভিযোগ উঠেছে। চাঁপাইনবাবগঞ্জ জেলা ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে সংগঠনের গঠনতন্ত্রকে অবমাননা করে কমিটি গঠনের এ অভিযোগ উঠেছে।

 

শনিবার (১৬ জানুয়ারি) দুপুরে চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেছেন খোদ জেলা ছাত্রদলের সহ-সভাপতি ওমর ফারুক রানার নেতৃত্বে ছাত্রদলের একাংশ।

এর আগে সকালে একই জায়গায় আয়োজিত সংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন জেলা ছাত্রদলের সহ-সভাপতি ওমর ফারুক রানা ও পৌর ছাত্রদলের সাবেক সভাপতি মীম ফজলে আজিম।  

লিখিত বক্তব্যে তারা অভিযোগ করেন, গত ০৯ জানুয়ারি চাঁপাইনবাবগঞ্জ শাখার ভারপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদক একটি সংবাদ বিজ্ঞপ্তিতে ১০ জানুয়ারি স্বাক্ষরকৃত জেলার অধীনস্থ সদর উপজেলা ও পৌর শাখাসহ ছাত্রদলের ১২টি ইউনিটের কমিটির ঘোষণা করেন।  

কমিটি ঘোষণার আগে কমিটির সব সদস্যদের সঙ্গে আলোচনা না করে সাংগঠনিক টিমের কাছে তথ্য গোপন করে বিবাহিত, চাকরিজীবী, অছাত্র, ছাত্রলীগ এবং দেশের বাইরে অবস্থান করা ব্যক্তিদের সম্বন্বয়ে জেলার অধীনস্থ কমিটি গঠন করা হয়। ২০১৮ সালের জুন মাসে ০৮ সদস্য বিশিষ্ট জেলা কমিটি গঠনের পর দীর্ঘ আড়াই বছরেও পূর্ণাঙ্গ কমিটি গঠন হয়নি। জেলা ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদক সাংগঠনিক কর্মকাণ্ড যথাযথভাবে পরিচালনা না করে চলতি বছরের ০৯ জানুয়ারি সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে যে কমিটি ঘোষণা করেছে তা ছাত্রলীগ, অছাত্র, বিবাহিত, চাকুরিজীবীতে ভরা।  

লিখিত বক্তব্যে আরও বলা হয়, অভিযোগগুলো বিভাগীয় টিম অবহিত না করে সম্পূর্ণ বেআইনিভাবে তথ্য গোপন করে বিতর্কিত ব্যক্তিদের দ্বারা কমিটি ঘোষণা করায় গঠিত কমিটির সদর উপজেলার পৌর শাখার পাঁচজন যুগ্ম আহ্বায়কের মধ্যে চারজন ও পাঁচ সদস্য এবং একই উপজেলা শাখার তিনজন যুগ্ম আহ্বায়ক ও তিনজন সদস্য পদত্যাগপত্র জমা দিয়েছে। সেইসঙ্গে সদর উপজেলার অধীনস্থ ১৪টি ইউনিয়ন কমিটির সভাপতি সাধারণ সম্পাদক ও পৌর শাখার ১৫টি ওর্য়াডের সভাপতি ও সাধারণ সম্পাদক পদত্যাগপত্র জমা দিয়েছে।

এ সময় আরও উপস্থিত ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার সাবেক ছাত্রদলের সভাপতি মিম ফজলে আজিম, সদর উপজেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মেজর ডালিম, পৌর শাখার ছাত্রদলের সাধারণ সম্পাদক আব্দুল আউয়াল।

এ ব্যাপারে অভিযুক্ত জেলা ছাত্রদলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ওয়াকিলুর রহমান তার সভাপতি ও তার বিরুদ্ধে আনিত অভিযোগ অস্বীকার করে দাবি করেন, কেন্দ্রের নির্দেশে গঠনতন্ত্র মেনেই কমিটিগুলো গঠন করা হয়েছে। তার দাবি যারা সংবাদ সম্মেলন করেছেন, তারা দলের বিরুদ্ধে ষড়যন্ত্র ও বিশৃঙ্খলা করতে এ ধরনের অপ-প্রচার চালাচ্ছেন। তারা সত্যিই দলের ভালো চাইলে কমিটি নিয়ে কোনো অভিযোগ থাকলে তাদের বিষয়টি জানাতে পারতেন। কিন্তু এ ধরনের কোনো অনিয়ম না পেয়ে দলবিরোধী কার্যকলাপ চালাচ্ছে একটি মহল।

তিনি আরও বলেন, ০৯ জানুয়ারি আব্দুল আলিম নামে এক নেতা বিবাহিত হওয়ার পরও তথ্য গোপন করে কমিটিতে স্থান পাওয়ার পর বিষয়টি তারা জানতে পেরে পরদিন ১০ জানুয়ারি অব্যাহতি দিয়ে তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হয়েছে। যদি এ ধরনের তথ্য-প্রমাণ দেখাতে পারতেন সংবাদ সম্মেলনকারীরা, তবে সত্যিই তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হতো।

অন্যদিকে জেলা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি নাহিদ সিকদার জানান, সম্প্রতি তাদের এক কর্মী ফাহাদুজ্জামান ছাত্রদলের কমিটিতে অনুপ্রবেশ করার অভিযোগ পেয়ে তাকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। এর পরও এ ধরনের অভিযোগ এলে ছাত্রদল বহিষ্কার করুক বা না করুক ছাত্রলীগ সাংগাঠনিক ব্যবস্থা অবশ্যই নেবে।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad