ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সাবেক পররাষ্ট্রমন্ত্রী মোর্শেদ খান সস্ত্রীক করোনা আক্রান্ত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩২ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২১
সাবেক পররাষ্ট্রমন্ত্রী মোর্শেদ খান সস্ত্রীক করোনা আক্রান্ত

ঢাকা: লন্ডনে অবস্থান করা বিএনপি সরকারের সাবেক পররাষ্ট্রমন্ত্রী এম মোর্শেদ খান ও তার স্ত্রী নাসরিন খান করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। নাসরিন খানের অবস্থার অবনতি হওয়ায় তাকে আইসিইউতে স্থানান্তর করা হয়েছে।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) এম মোর্শেদ খানের ছেলে ফয়সাল মোর্শেদ খান গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বর্তমানে যুক্তরাজ্যে অবস্থান করা আমার বাবা ও মা উভয়েই করোনায় আক্রান্ত হয়েছেন। মায়ের শারীরিক অবস্থা আগামী ৭২ ঘণ্টার জন্য অত্যন্ত সঙ্কাটপন্ন বলে মনে করছেন চিকিৎসকরা। শারীরিক অবস্থার অবনতি হলে মাকে আইসিইউতে স্থানান্তর করা হয়।

ফয়সাল মোর্শেদ আরও জানান, চলতি মাসের ৬ জানুয়ারি থেকে তার বাবা ও মা করোনায় আক্রান্ত। চিকিৎসকরা জানিয়েছেন, বর্তমানে মায়ের ফুসফুস শতকরা ৫০ ভাগ সচল এবং অক্সিজেন লেভেল শতকরা ৭০ ভাগে ওঠানামা করছে।

২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত বিএনপি সরকারের সময় পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন এম মোর্শেদ খান। তিনি ২০১৯ সালের ৫ নভেম্বর বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মাধ্যমে চেয়ারপারসন খালেদা জিয়ার বরাবরে পদত্যাগপত্র দেন। তবে তার সেই পদত্যাগপত্রের কোনো জবাব দেয়নি বিএনপি। তিনি ছিলেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের স্কাইপির মাধ্যমে দল চালানোর সমালোচনা করে পদত্যাগের পর বাংলানিউজকে টেলিফোনে মোর্শেদ খান বলেছিলেন, স্কাইপি দিয়ে দল চালানো যায় না। আমি যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে বিএনপি থেকে পদত্যাগ করেছি।

বিশ্বব্যাপী করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়লে ২০২০ সালের ৮ মার্চ সারাবিশ্বের প্লেন চলাচল বন্ধ হয়ে যায়। সেই পরিস্থিতির মধ্যে মোর্শেদ খান ও তার স্ত্রী নাসরিন খান ২৯ মে চার্টার্ড ফ্লাইটে (ভাড়া করা) লন্ডন চলে যান। ওই  ফ্লাইটে যাত্রী হিসেবে শুধু তারা দুজনই ছিলেন। দীর্ঘদিন ধরে তিনি লন্ডনেই অবস্থান করছেন।

রাজনীতির পাশাপাশি বাংলাদেশের একজন সফল ব্যবসায়ীও এম মোর্শেদ খান। সিটিসেল, প্যাসিফিক মোটরস, আরব বাংলাদেশ ব্যাংকসহ অনেক প্রতিষ্ঠানে তার বিনিয়োগ ও সম্পত্তি রয়েছে।

বাংলাদেশ সময়: ২১২৮ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২১
এমএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।