ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

ফেনী পৌর নির্বাচন: আ.লীগে উচ্ছ্বাস, বিএনপিতে উৎকন্ঠা

সোলায়মান হাজারী ডালিম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৬ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২১
ফেনী পৌর নির্বাচন: আ.লীগে উচ্ছ্বাস, বিএনপিতে উৎকন্ঠা আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীদের প্রচারণা

ফেনী: ভোটের উত্তাপ ছড়িয়ে পড়েছে ফেনী পৌরসভায়। ৩০ জানুয়ারি অনুষ্ঠেয় নির্বাচনকে ঘিরে উচ্ছ্বাস দেখা দিয়েছে আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের নেতা-কর্মীদের মধ্যে।

অপরদিকে উদ্বেগ-উৎকণ্ঠা বিরাজ করছে বিএনপি দলীয় প্রার্থী ও তার সমর্থকদের মধ্যে।
 
আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ও ফেনী পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম স্বপন মিয়াজী নেতা-কর্মীদের নিয়ে নেমেছেন আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা ও গণসংযোগে।

বুধবার (১৩ জানুয়ারি) সকাল ৮টা থেকে শহরের রামপুর এলাকায় বর্তমান মেয়র হাজী আলাউদ্দিনসহ পৌর আওয়ামী লীগের নেতা-কর্মীদের নিয়ে প্রচারণায় নামেন তিনি।  

সোমবার (১১ জানুয়ারি) নির্বাচনের প্রতীক বরাদ্দর পর থেকেই মাঠে সক্রিয় দেখা যাচ্ছে প্রার্থীদের। শহরের ট্রাংক রোড, খেজুর চত্বর, দোয়েল চত্বরসহ বিভিন্ন এলাকা ছেয়ে গেছে নৌকা প্রতীকের মেয়র প্রর্থীর পোস্টারে।

অপরদিকে নির্বাচনকে ঘিরে তেমন উচ্ছ্বাস লক্ষ করা যাচ্ছে না বিএনপি ও এর অঙ্গ সংগঠনের নেতা-কর্মীদের মধ্যে। আওয়ামী লীগ প্রার্থীকে প্রচার প্রচারণায় সরব থাকতে দেখা গেলেও ধানের শীষের বিএনপি প্রার্থী জেলা বিএনপির সদস্য সচিব আলাল উদ্দিন আলাল ও তার সমর্থকরা অনেকটাই নীরব। শহরের কোথাও গণ-সংযোগ কিংবা প্রচার প্রচারণা চোখে পড়েনি। দেখা যায়নি ব্যানার-ফেস্টুন। মঙ্গলবার (১২ জানুয়ারি) সারা দিন আওয়ামী লীগ প্রার্থী নজরুল ইসলাম স্বপন মিয়াজীকে প্রচার-প্রচারণায় ব্যস্ত দেখা গেলেও সেই সময়টা ফেনীর আদালত এলাকায় ছিলেন বিএনপি মনোনীত প্রার্থী আলাল উদ্দিন আলাল। মামলার হাজিরা দিতেই কেটে যায় তার অর্ধেক দিন।

জেলা নির্বাচন কর্মকর্তা নাছির উদ্দিন পাটোয়ারি জানান, ৩০ জানুয়ারি ফেনী পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে। ১৮টি সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত ৬টি মহিলা কাউন্সিলর পদের মধ্যে ৯টিতে নির্বাচন অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে প্রতিদ্বন্দ্বী না থাকায় ১৫ জন কাউন্সিলরের জয় নিশ্চিত হয়ে গেছে। তাদের বেসরকারিভাবে বিজয়ীও ঘোষণা করা হয়েছে।

প্রতীক বরাদ্দ পাওয়ার পর নেতাকর্মীদের নিয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী নজরুল ইসলাম স্বপন মিয়াজী। শহরের মাস্টারপাড়ায় ফেনী-২ আসনের এমপি ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারীর মা ও বাবার কবর জিয়ারত করে আনুষ্ঠানিকভাবে প্রচারণায় নামেন তিনি।

অন্যদিকে বিএনপির মেয়র প্রার্থী আলাল উদ্দিন আলালও দলীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে ধানের শীষ প্রতীক বুঝে নেন। এরপর তিনিও নেতাকর্মীদের সঙ্গে নিয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেন, নিজের পক্ষে প্রচারণা শুরু করেন।

ফেনী পৌর নির্বাচনে মেয়র পদে ৫ জন প্রতিদ্বন্দ্বী থাকলেও বরাবরের মতোই ভোটের প্রতিদ্বন্দ্বিতা হবে মূলত ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রতীক নৌকা আর বিএনপির প্রতীক ধানের শীষের মধ্যে। মেয়র প্রার্থীরা হচ্ছেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নজরুল ইসলাম স্বপন মিয়াজী (নৌকা), বিএনপির মনোনীত প্রার্থী আলাল উদ্দিন আলাল (ধানের শীষ), জাতীয় পার্টির ইয়ামিন হাসান ইমন (লাঙল), জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের (এনডিএম) তারিকুল ইসলাম (সিংহ) এবং ইসলামী আন্দোলনের মো. গোলমুর রহমান আজম (হাত পাখা)।

নির্বাচন ঘিরে আওয়ামী লীগে উচ্ছ্বাস ও আনন্দ বিরাজ করলেও উদ্বেগ উৎকন্ঠায় রয়েছে বিএনপি।

বিএনপির প্রার্থী আলাল উদ্দিন আলাল বলেন, নির্বাচন হবে ফেনী স্টাইলে। এ স্টাইল শুরু হয়েছে ফেনী থেকে সেটি এখনও বজায় আছে। জোর জবরদস্তির মাধ্যমে নির্বাচন করার পাঁয়তারা করা হচ্ছে। প্রশাসন এবং নির্বাচন কমিশনের নিকট অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের প্রত্যাশা করছি।

অন্যদিকে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী স্বপন মিয়াজী অভিযোগের পরিপ্রেক্ষিতে বলেন, বিএনপির অভিযোগ সত্য নয়। প্রতীক বরাদ্দের সময় বিএনপির প্রার্থীদের আমরা হাততালি দিয়ে উৎসাহ দিয়েছি। এরচেয়ে সুষ্ঠু শান্তিপূর্ণ পরিবেশ আর কি করলে হবে তা আমার জানা নেই।

‘অতীতে বিএনপি ক্ষমতায় থাকাকালে আমরা আওয়ামী লীগের লোকজন নির্বাচনী কার্যালয়ে আসতে পারিনি। বিএনপির প্রার্থীরা সকলে প্রতীক নিতে নির্বাচনী কার্যালয় এসেছে এবং আমরা এসেছি। এই ধরনের সুন্দর পরিবেশ অতীতে বিএনপির আমলে ছিল না। হয়েছে আওয়ামী লীগের আমলে। ’

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২১ 
এসএইচডি/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad