ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

টিকা নিয়ে বিরাজ করছে চূড়ান্ত অনিশ্চয়তা: আ স ম রব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২১
টিকা নিয়ে বিরাজ করছে চূড়ান্ত অনিশ্চয়তা: আ স ম রব ফাইল ছবি

ঢাকা: প্রজাতন্ত্রের নাগরিকদের মূল্যবান জীবন সুরক্ষা দিতে করোনার টিকা সংগ্রহে জরুরি উদ্যোগ নেওয়ার জন্য সরকারের প্রতি চার দফা দাবি উত্থাপন করে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, বিশ্বের বহু দেশ যখন খুব দ্রুত হার্ড ইমিউনিটি অর্জনের লক্ষ্যে করোনার টিকা দেওয়া শুরু করেছে তখন আমাদের দেশে টিকা নিয়ে চূড়ান্ত অনিশ্চয়তা বিরাজ করছে।

‘১৭ কোটি জনসংখ্যার বাংলাদেশে ৭০ শতাংশ জনগোষ্ঠী অর্থাৎ প্রায় ১২ কোটি মানুষের ২ ডোজ করে ২৪ কোটি ডোজ টিকার প্রয়োজন হবে।

সেক্ষেত্রে ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে মাত্র ৩ কোটি ডোজ টিকা একেবারেই অপ্রতুল যা পেতেও আবার ছয় মাস লাগবে, কারণ সে টিকা আসবে প্রতিমাসে ৫০ লাখ করে। ফলে বিরাট জনগোষ্ঠী করোনা ঝুঁকিতে থাকবে। ’

শনিবার (০৯ জানুয়ারি) সন্ধ্যায় এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

আসম রব বলেন, বিকল্প উৎস থেকে টিকা সংগ্রহ করার সরকারি পূর্বপ্রস্তুতি না থাকায় অল্প সময়ে টিকা পাওয়া খুব কঠিন হয়ে পড়বে। করোনা টিকার মতো প্রাণরক্ষাকারী অতি গুরুত্বপূর্ণ প্রশ্নে শুধু মাত্র একটি প্রতিষ্ঠান বা ভারতের উপর নির্ভর করা চরম ঝুঁকিপূর্ণ। বিকল্প উৎস থেকে করোনার প্রয়োজনীয় সংখ্যক টিকা সংগ্রহ করা আমাদের রাষ্ট্রের জন্য অতি আবশ্যক।

বিবৃতিতে তিনি চার দফা দাবি তুলে ধরে বলেন, ভারতের সিরাম ইনস্টিটিউটের বাইরে অন্য কোনো উৎপাদনকারী দেশ থেকে দ্রুত করোনা টিকা আমদানির উদ্যোগ নেওয়া।

** টিকা প্রয়োগের লক্ষ্যে জনবল নিয়োগ, ট্রেনিং, সংরক্ষণ, সরবরাহ, বিতরণসহ সার্বিক ব্যবস্থাপনা বাস্তবায়ন করা।

** টিকা দেওয়ার ‘প্রায়োরিটি’ পরিকল্পনা চূড়ান্ত করে জনসমক্ষে প্রচার করা।

** টিকা উৎপাদনে দেশীয় প্রতিষ্ঠানকে সরকারের পূর্ণ সমর্থন দেওয়া।

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০২১
এমএইচ/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।