ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

৪ দফা দাবিতে ছাত্র ফ্রন্টের ছাত্র সমাবেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২০
৪ দফা দাবিতে ছাত্র ফ্রন্টের ছাত্র সমাবেশ সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কর্মসূচি

ঢাকা: শিক্ষা দিবস উপলক্ষে এবং চার দফা দাবিতে ছাত্র সমাবেশ করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটি।

বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে মিছিল ও সমাবেশের মধ্য দিয়ে তারা এ কর্মসূচি পালন করে।

কর্মসূচিতে সংগঠনের প্রচার প্রকাশনা সম্পাদক রাফিকুজ্জামান ফরিদের পরিচালনায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রাশেদ শাহরিয়ার, অর্থ সম্পাদক প্রগতি বর্মণ তমাসহ অন্যান্য নেতৃবৃন্দ।

সমাবেশে বক্তারা বলেন, শিক্ষাকে সর্বত্র ব্যবসায়িকীকরণ-বাণিজ্যিকীকরণের দিকে নিয়ে যাওয়া হচ্ছে। প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় সর্বত্র বাণিজ্যিকীকরণের ভয়াল থাবা আমাদের শিক্ষার মূল উদ্যেশ্যকে ব্যাহত করছে।

বক্তারা বলেন, বর্তমানে করোনা মহামারিতে আয়োজন ছাড়া অনলাইন ক্লাসের মধ্য দিয়ে শিক্ষার সংকোচন ও বৈষম্যকেই বাড়িয়ে তোলা হচ্ছে। প্রায় ৬০ থেকে ৭০ ভাগ শিক্ষাথী পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় অনলাইন ক্লাসে অংশ নিতে পারছে না। একইসাথে ডিভাইস ক্রয়ের নামে শিক্ষার্থীদের জন্য ঋণের ঘোষণা দেওয়া হয়েছে। যা করোনাকালে শিক্ষার্থীদের আর্থিক অবস্থা বিবেচনায় অমানবিক এবং প্রশাসনের দায়িত্বহীনতার পরিচয় দেয়।

সমাবেশে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের পক্ষ থেকে চারটি দাবি জানানো হয়। এগুলো হলো— স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের এ বছরের বেতন-ফি মওকুফ করা এবং অস্বচ্ছল শিক্ষার্থীদেরে তালিকা তৈরি করে বিশেষ বরাদ্দ প্রদান করা; যথাযথ ব্যবস্থা ছাড়া অনলাইন ক্লাস পরিচালনা না করা; শিক্ষা ঋণ নয়, ডিভাইস-ডাটা ক্রয়ে অনুদান দেওয়া; বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের জন্য বিশেষ বরাদ্দ দেওয়া এবং ‘নিপীড়নমূলক ডিজিটাল নিরাপত্তা আইন’ বাতিল করা।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২০
এইচএমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।