ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

রাজনীতি

ঢাবি শিক্ষককে চাকরিচ্যুত করায় মির্জা ফখরুলের প্রতিবাদ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০০ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২০
ঢাবি শিক্ষককে চাকরিচ্যুত করায় মির্জা ফখরুলের প্রতিবাদ

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মার্কেটিং বিভাগের শিক্ষক ও বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সহ-প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক আহ্বায়ক অধ্যাপক ড. মোর্শেদ হাসান খানকে ঢাবি সিন্ডিকেট কর্তৃক চাকরি থেকে অব্যাহতি দেওয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে প্রতিবাদ জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বুধবার (৯ সেপ্টেম্বর) রাতে এক বিবৃতিতে বিএনপি মহাসচিব বলেন, স্বাধীন মত প্রকাশ ও মুক্তবুদ্ধি চর্চার কেন্দ্র হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য রয়েছে।

কিন্তু আমরা গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি যে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ সুমহান ঐতিহ্যটি নস্যাৎ করার অপপ্রয়াস চলছে। ড. মোর্শেদ হাসান খান ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের একজন স্বনামধন্য শিক্ষক। একটি দৈনিক পত্রিকায় প্রকাশিত তার একটি নিবন্ধের সূত্র ধরে উদ্ভুত পরিস্থিতিতে তিনি পত্রিকার নিবন্ধটি প্রত্যাহার ও ওই পত্রিকায় বিবৃতির মাধ্যমে দুঃখ প্রকাশ ও ক্ষমা প্রার্থনা করলেও তাকে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট চাকরি থেকে অব্যাহতি দেওয়ায় প্রমাণিত হয় যে, ড. মোর্শেদ হাসান খান গভীর ষড়যন্ত্রের শিকার।

তিনি বলেন, মত প্রকাশের স্বাধীনতাকে নিশ্চিহ্ন করা যে সরকারের মূল লক্ষ্য এ ঘটনায় তা আবারও প্রমাণিত হলো। সিন্ডিকেটের মাধ্যমে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্তৃক ড. মোর্শেদকে চাকরিচ্যুত করা বিশ্ববিদ্যালয়ের মূল চেতনার পরিপন্থি। দেশব্যাপী একদলীয় চেতনাকে যেভাবে প্রতিষ্ঠিত করা হচ্ছে, ড. মোর্শেদের চাকরিচ্যুতি সেই চেতনারই বহিঃপ্রকাশ। ভিন্ন মতের মানুষদের প্রতি অশুভ বার্তা দেওয়া হলো ড. মোর্শেদের এ ঘটনায়।

তিনি আরও বলেন, ড. মোর্শেদকে চাকরি থেকে অব্যাহতি দেওয়ার মতো অমানবিক সিদ্ধান্তের বিরুদ্ধে আমি তীব্র নিন্দা, প্রতিবাদ ও গভীর উদ্বেগ প্রকাশ করছি। ড. মোর্শেদকে অবিলম্বে চাকরিতে পুনর্বহাল করার জোর দাবি জানাচ্ছি।

** কলাম লিখে চাকরি খোয়ালেন ঢাবি শিক্ষক মোর্শেদ হাসান খান

বাংলাদেশ সময়: ২৩০০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০২০
এমএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।