ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

পার্লামেন্টে কী চলছে, প্রশ্ন ফখরুলের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২০
পার্লামেন্টে কী চলছে, প্রশ্ন ফখরুলের

ঢাকা: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এখন পার্লামেন্টে কী চলছে? এ পার্লামেন্ট পুরোপুরিভাবে একটা ‘রাবার স্ট্যাম্পে’ পরিণত হয়েছে। সরকারি দল তাদের ক্ষমতাকে কুক্ষিগত করার জন্য, চিরস্থায়ী করার জন্য, একদলীয় শাসন ব্যবস্থাকে আড়াল করার যে একটা পার্লামেন্ট খাড়া করে রেখেছে আসলে সেই পার্লামেন্টে কী হচ্ছে?

বুধবার (৯ সেপ্টেম্বর) বিকেলে ‍গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে দলের সাত সংসদ সদস্যকে সঙ্গে নিয়ে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগ তাদের সেই পুরনো কায়দায় ১৯৭২ থেকে ৭৫ সা্লে যেভাবে পার্লামেন্টকে নিয়ন্ত্রণ করেছিলো, ঠিক একই কায়দায় এখনও নিয়ন্ত্রণ করছে। সংসদ সদস্যদের যে ন্যূনতম অধিকার আছে, সেই অধিকারটুকু তাদের দেওয়া হচ্ছে না।

দলীয় সংসদ সদস্যদের অধিকার ক্ষুণ্ন করা হচ্ছে অভিযোগ করে মির্জা ফখরুল বলেন, শুধু তাই নয়, তারা (সরকারি দল) প্রতারণা করছে জনগণের সঙ্গে। সংসদ সদস্যরা যে প্রশ্ন দিচ্ছেন সেই প্রশ্ন বদলিয়ে দেওয়া হচ্ছে। এটা চিন্তাও করা যায় না।

তিনি আরও বলেন, যেখানে শপথ নেওয়া হয়েছে সংবিধান অনুযায়ী। সংবিধান মানে কী? জনগণের সঙ্গে রাষ্ট্রের চুক্তি। সেই চুক্তিতে সেই সংবিধানে পরিষ্কার করে বলা আছে সংসদ সদস্যদের কী কী অধিকার আছে, সংসদ কীভাবে রাষ্ট্র পরিচালনা মধ্যে তাদের দায়িত্ব নেবে, স্পিকার, ডেপুটি স্পিকারের দায়িত্ব কী? প্রধানমন্ত্রী কীভাবে তার সরকারকে প্রতিনিধিত্ব করবেন…।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০২০
এমএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।