ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

পাটশিল্পকে ধ্বংসের সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে: জেএসডি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, জুন ২৯, ২০২০
পাটশিল্পকে ধ্বংসের সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে: জেএসডি

ঢাকা: পাট এবং পাটশিল্পকে সুরক্ষার প্রয়োজনে এগিয়ে নেওয়া যখন জরুরি, তখন ২৫ টি সরকারি পাটকল বন্ধের সিদ্ধান্ত আত্মঘাতী। সরকারের এ সিদ্ধান্ত প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক ছানোয়ার হোসেন তালুকদার।

নেতৃদ্বয় বলেছেন, প্রকৃতি বান্ধব পাট এবং পাটশিল্পের প্রয়োজনীয়তা যখন জরুরি হিসেবে প্রতিভাত হচ্ছে, পাটের উৎপাদন বাড়ানোর জন্য যখন কৃষকদের উৎসাহিত করা হচ্ছে, পাটের বহুমুখী পণ্য যখন সারা বিশ্বে সমাদৃত হচ্ছে, তখন একযোগে ২৫ টি পাটকল বন্ধ ঘোষণা চরম আত্মঘাতী সিদ্ধান্ত।

সোমবার (২৯ জুন) এক বিবৃতিতে এ কথা বলেন তারা।

আ স ম আবদুর রব বলেন, পোশাকশিল্পের লাখ লাখ কর্মহীন শ্রমিকের সঙ্গে পাটকলগুলোর কর্মহীন শ্রমিকের দীর্ঘ মিছিল সামাজিক অস্থিরতা বাড়াবে। এটা কোনোভাবই কাম্য নয়। বেসরকারি খাতের পাটকলগুলো লাভজনক অবস্থায় টিকে থাকতে পারলেও সরকারের আওতাধীন জুট মিলগুলো বছরের পর বছর লোকসান করে যাচ্ছে শুধু অব্যবস্থাপনা অনিয়ম ও দুর্নীতির কারণে। এর দায়ভার রাষ্ট্রকেই বহন করতে হবে।

পাটকল শ্রমিকদের গোল্ডেন হ্যান্ডশেক দেওয়ার পর পিপিপির আওতায় পাটকলের আধুনিকায়ন করে উৎপাদনমুখী করা হবে সরকারের এসব ঘোষণা একেবারেই প্রতারণামূলক।

তিনি বলেন, করোনার বিপর্যয়ে কোটি কোটি কর্মহীন মানুষ যখন অসহায়, তখন ২৫ হাজার শ্রমিক ছাঁটাই সরকারের অবিবেচনা সুলভ সিদ্ধান্ত। এটা কোনোক্রমে মেনে নেওয়া যায় না। এ সিদ্ধান্ত অবশ্যই প্রত্যাহার করতে হবে।

অপর এক বিবৃতিতে জেএসডি নেতৃদ্বয় বুড়িগঙ্গা নদীতে লঞ্চডুবিতে প্রাণহানির ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, জুন ২৯, ২০২০
এমএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad