[x]
[x]
ঢাকা, রবিবার, ৮ আশ্বিন ১৪২৫, ২৩ সেপ্টেম্বর ২০১৮
bangla news

৭ই মার্চের ভাষণই বাঙালির স্বাধীনতার মূলমন্ত্র

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১২-১০ ৬:৪২:২০ এএম
অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ। ছবি: বাংলানিউজ

অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ। ছবি: বাংলানিউজ

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি): একাত্তরের ৭ই মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণেই বাঙালির স্বাধীনতার মূলমন্ত্র নিহিত ছিল। ওই ভাষণের মাধ্যমেই বাঙালি জাতির মুক্তির সংগ্রাম ও স্বাধীনতার সংগ্রাম সোপান তৈরি করেছিলেন তিনি।

রোববার (১০ ডিসেম্বর) দুপুরে জবির কেন্দ্রীয় মিলনায়তনে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের আয়োজনে ‘বজ্রকণ্ঠ- শ্রেষ্ঠকণ্ঠ’ শীর্ষক আলোচনা সভায় ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ এসব কথা বলেন। 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর ভাষণের মধ্যে দিয়ে বাঙালির চেতনা জাগ্রত হয়। তিনি চেয়েছিলেন এই দেশকে সোনার বাংলা হিসেবে গড়তে। এরই ধারাবাহিকতায় তার কন্যা শেখ হাসিনা সে লক্ষ্যে কাজ করে যাচ্ছেন। 

অনুষ্ঠানের বিশেষ অতিথি জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, ‘বঙ্গবন্ধু ইতিহাস ও রাজনীতির বিষয়ে সচেতন ছিলেন। বঙ্গবন্ধুর ভাষণ শুধু শুনলেই হবে না এটা হৃদয় থেকে অনুধাবণ করতে হবে।’

এক্ষেত্রে ছাত্রলীগকে শুধু দলের মধ্যে না থেকে বঙ্গবন্ধুর লেখা বইগুলো পড়ারও পরামর্শ দেন তিনি। 

সভায় ছাত্রলীগ জবি শাখার সভাপতি মো. তরিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন।   

আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক শেখ জয়নাল আবেদীন রাসেলের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর নূর মোহাম্মদ, ছাত্রলীগ জবি শাখার সহ-সভাপতি মমিনুর রহমান মমিন, যুগ্ম-সাধারণ সম্পাদক তারেক আজিজ প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
ডিআর/এমএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa