bangla news

স্মার্টকার্ড নিয়ে বিপাকে বরিশালবাসী

স্টাফ ক‌রেসপ‌ন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৭-০৯ ৫:৫৬:২৭ এএম
স্মার্টকার্ড নিয়ে বিপাকে বরিশালবাসী

স্মার্টকার্ড নিয়ে বিপাকে বরিশালবাসী

বরিশাল: জাতীয় পরিচয়পত্রের স্মার্টকার্ডে জেলার ইংরেজি বানান নিয়ে বিপাকে পড়েছেন বরিশালবাসী।

বিতরণ করা স্মার্টকার্ডের পেছনের বা উল্টো পাশে জন্মস্থানের (place of birth) সামনে ইংরেজিতে থাকা জেলার নামে বানান নিয়েই প্রশ্নের সৃষ্টি হয়েছে।

‘‘BARISAL’’ এতোকাল ধরে সব ধরনের সনদ, দলিল দস্তাবেজে  ‘‘BARISAL’’ লেখা হয়ে আসছে। অথচ জাতীয় পরিচয়পত্রের স্মার্টকার্ডে ‘‘BARISAL’’-এর স্থলে লেখা আছে ‘‘BARISHAL’’।  মূলত ইংরেজি বরিশাল বানানের “S” অক্ষরের পর একটি “H” বাড়তি যুক্ত হয়েছে। আর এতেই আগের বানানের সঙ্গে নতুন বানানটি তৈরি করেছে অসঙ্গতি। ফলে বরিশালবাসী এ নিয়ে সম্ভাব্য ভোগান্তির আশঙ্কা করছেন।  

নতুন বানানে একটি বাড়তি “H” যুক্ত হওয়ায় আগের সাতটি অক্ষরের স্থলে অক্ষরের সংখ্যা আটটি হয়ে গেছে।

তবে বাড়তি এ অক্ষরের ঝামেলা সব স্মার্টকার্ডধারীর ক্ষেত্রে ঘটেনি—এমন দাবি করেছেন বরিশালের নির্বাচন অফিসের কর্মকর্তারা। কিন্তু এ ভুল সংশোধনের জন্য নির্বাচন কমিশনের নির্ধারিত সংশোধন ফি দিতে হতে পারে বলেই জানা গেছে।

হাবিবুর রহমান নামে বরিশাল নগরের একজন ভোটার বাংলানিউজকে জানান, অনলাইনে বাংলাদেশ সরকারের বরিশাল বিভাগ বা জেলার ওয়েব পেইজ, বরিশাল শিক্ষাবোর্ডের ওয়েব পেইজসহ বরিশালের সব জায়গাতে কাগজে কলমে ‘BARISAL’ হিসেবে ইংরেজি বানান লেখা রয়েছে।

কিন্তু পরিচয়পত্রে জেলার নাম ইংরেজিতে ‘‘BARISHAL’’ লেখা। হিসেব মতে এ বানান জেলার নাম হিসেবে ভুল হিসেবে দেখা যাচ্ছে।

পাশাপাশি দেশের বাইরের কোনো কাজ বা ভিসা অ্যাম্বাসিতে একটা বানান এর ভুল অনেক বড় একটা ব্যাপার। তাই জেলার নামে ইংরেজি বানান ভুল নিয়ে ভোগান্তিতেও পড়তে হতে পারে মনে করছেন নগরের সুশীল সমাজ। তাদের দাবি এ বিষয়ে নির্বাচন কমিশনের খেয়াল দেওয়া উচিত।

এদিকে এনিয়ে ফেসবুকে ও বরিশাল জেলা প্রশাসনের সমস্যা ও সম্ভাবনা পাতায় বেশ আলোচনা সমালোচনা চলছে। যেখানে দেশের মধ্যে না হলেও বাইরে এ বানান ভ‍ুল নিয়ে সমস্যা হওয়ার শঙ্কার কথাও জানিয়েছেন অনেকে। যেখানে ভুল সংশোধনের দাবিও তুলেছেন অনেকে।

তবে এ প্রসঙ্গে বরিশাল আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. আব্দুল হালিম খান বাংলানিউজকে জানান, বরিশালে শুরু হওয়া স্মার্টকার্ড বিতরণ আগমী ১২ জুলাই শেষ হবে।

এরমধ্যে দুই লাখ ১৭ হাজার স্মার্টকার্ড বিতরণ করা শেষ হবে। ইংরেজিতে বরিশালের বানান বাড়তি ওয়ার্ডের বিষয়টি নিয়ে তার ঊর্দ্ধতন কর্তৃপক্ষে সঙ্গে কথা বলেছেন। বিষয়টি নিয়ে কি করা যায় তা ভাবা হচ্ছে।

বাংলা‌দেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৭
এমএস/এএটি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2017-07-09 05:56:27