ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বঙ্গবন্ধু হত্যার বিচার ঠেকাতেই ২১ আগস্টের গ্রেনেড হামলা : আমু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫৪ ঘণ্টা, আগস্ট ২০, ২০১০
বঙ্গবন্ধু হত্যার বিচার ঠেকাতেই ২১ আগস্টের গ্রেনেড হামলা : আমু

ঢাকা: বঙ্গবন্ধু হত্যার বিচার এবং রায় কার্যকরকে বাধাগ্রস্ত করতেই শেখ হাসিনাকে হত্যার জন্য ২১ আগস্টের গ্রেনেড হামলা চালানো হয়েছিল বলে অভিযোগ করেছেন, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য আমির হোসেন আমু।

তিনি বলেন, ‘১৯৯৬ সালে শেখ হাসিনা মতায় না এলে এবং বঙ্গবন্ধু হত্যার বিচারের পদপে না নিলে ২০০৪ সালের ২১ আগস্টের ঘটনা ঘটতো না।

যারা বলেছিল আওয়ামী লীগ এক শ’ বছরেও মতায় আসতে পারবে না, তারা কোনোদিন চিন্তাও করতে পারেনি আওয়ামী লীগ আবারও মতায় এসে বঙ্গবন্ধু হত্যার বিচার করতে পারবে। এ কারণেই ২১ আগস্ট শেখ হাসিনাকে হত্যার মাধ্যমে আওয়ামী লীগকে নেতৃত্বশূন্য করার ষড়যন্ত্র করা হয়েছিল। ’

শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস উপলে ‘২১ আগস্ট বাংলাদেশ’ নামের একটি সংগঠন আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে আমু এসব কথা বলেন।

তিনি আরও বলেন, ‘শেখ হাসিনার জীবন এখনো ঝুঁকিপূর্ণ। মুক্তিযুদ্ধের চেতনায়  বঙ্গবন্ধুর স্বপ্নের সুখী-সমৃদ্ধ সোনার বাংলা প্রতিষ্ঠার যে সংগ্রামে তিনি নিয়োজিত, তাতে শক্তিশালী প্রতিপ তাকে হত্যা করতে চাইবেই। এই ষড়যন্ত্রের বিষয়ে সবাইকে সজাগ ও সচেতন থাকতে হবে। ’

আলোচনা সভায় ২১ আগস্ট গ্রেনেড হামলার অধিকতর তদন্তের কথা উল্লেখ করে আইন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেন, ‘তদন্তে তৎকালীন জোট সরকারের যত বড় মাপের নেতার সংশ্লিষ্টতা পাওয়া থাক না কেন, আইনের শাসন ও গণতন্ত্র প্রতিষ্ঠার স্বার্থে তাদের বিচারের আওতায় আনা হবে। ওই সময় তদন্ত ভিন্নখাতে প্রবাহিত করার ষড়যন্ত্রে জড়িত ও আলামত নষ্টকারী প্রশাসন ও আইনশৃঙ্খলা রাকারী বাহিনীরও কাউকে ছাড় দেওয়া হবে না। ’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সংগঠনের সভাপতি অধ্যাপক ড. আআমস আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেন শেখ বজলুর রহমান, আজিজুর রহমান বাচ্চু, নাজিমউদ্দিন, অ্যাডভোকেট মোল্লা মো. আবু কাওছার প্রমুখ।

বাংলাদেশ সময় ১৬.৩০, আগস্ট ২০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।