ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল: প্রতিষ্ঠার ৩০ বছর আজ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪৮ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১০

ঢাকা: বিএনপির অঙ্গ সংগঠন বাংলাদেশ জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের ৩০তম প্রতিষ্ঠা বার্ষিকী আজ।

সকাল ৬টায় পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে দিনটি উদযাপনের কর্মসূচি শুরু করেছে বিএনপি’র এ অঙ্গ সংগঠনটি।

দুপুর ১২টায় বিএনপির মহাসচিবের নেতৃত্বে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে ফুল দেবেন এর নেতারা। দলের কেন্দ্রীয় নেতারাও এসময় উপস্থিত থাকবেন। বিকাল ৪টায় স্বেচ্ছাসেবক দল আয়োজিত আলোচনা সভা ও ইফতার মাহফিল গুলিস্তানের মহানগর নাট্যমঞ্চে। এখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপির চেয়ারপারসন ও বিরোধী দলীয় নেত্রী খালেদা জিয়া।

বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমান বিভিন্ন দুর্যোগ মুহূর্তে মানুষের পাশে দাঁড়ানোর কথা চিন্তা থেকে ১৯৮০ সালে ১৯ আগস্ট জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল নামে একটি সংগঠনের প্রতিষ্ঠা করেন। ওই সময়ে সাংবাদিক কাজী সিরাজকে আহ্বায়ক করে ২৩ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। এরপর ১৯৮৫ সালের ১৯ আগস্ট কাজি আসাদুজ্জামানকে আহ্বায়ক করে ২৯ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।

পরে ১৯৯৬ সালের ১০ মার্চ রিজভি আহমেদকে সভাপতি করে পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়। এ সময় জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক সংগঠন নামটি পরিবর্তন করে জাতীয়তাবদী স্বেচ্ছাসেবক দল রাখা হয়। সর্বশেষ কমিটি গঠিত হয় ২০০৯ সালের ১১ অক্টোবর। এই কমিটির সভাপতি হচ্ছে হাবিবুন নবী খান সোহেল ও সাধারণ সম্পাদক করা হয় শরাফত আলী শপু।

বাংলাদেশ সময়: ০৩১৪ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।