ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘জেলা পরিষদ নির্বাচন অবৈধ’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২২ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৬
‘জেলা পরিষদ নির্বাচন অবৈধ’ আলোচনা সভায় ব্যারিস্টার মওদুদ

জেলা পরিষদ নির্বাচনকে সাংবিধানিক ভাবে ‍অবৈধ বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ।

ঢাকা: জেলা পরিষদ নির্বাচনকে সাংবিধানিক ভাবে ‍অবৈধ বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) বিকেলে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

 

মওদুদ বলেন, এটা আইয়ুব খানের বেসিক ডেমোক্রেসি বা বুনিয়াদী গণতন্ত্রের অনুরূপ।

তিনি বলেন, সংবিধান অনুযায়ী বাংলাদেশের যে কোনো জনপ্রতিনিধি হবে জনগণের ভোটে নির্বাচিত। অথচ বর্তমান সরকার যেটা করছে, তারা চেয়ারম্যান-মেম্বর মিলে নির্বাচন করবে, যেটা আইয়ুব খানের বেসিক ডেমোক্রেসি বা বুনিয়াদী গণতন্ত্র।  

এ জেলা পরিষদ নির্বাচন বাংলাদেশের গণতন্ত্রকে আরো ধ্বংস করবে। কারণ এটা সংবিধান পরিপন্থি এবং এ নির্বাচনের মাধ্যমে জনগণের কোনো ইচ্ছার প্রতিফলন ঘটবে না। এখানে কোনো নির্বাচন হচ্ছে না। এটা একতরফা নির্বাচন। তারা নিজেরা নিজেরা প্রতিনিধি নির্বাচন করবেন। এটা তামাশা ছাড়া কিছুই না। এ জেলা পরিষদের নির্বাচনের মাধ্যমে সরকারের ইচ্ছার প্রতিফলন ঘটেছে। তারা কি করতে চায়, সেটা বোঝা যাচ্ছে।  

মওদুদ বলেন, নির্বাচন কমিশন পুর্নগঠন নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে আমরা অংশ নিয়েছি। খালেদা জিয়া তার প্রস্তাবনা উত্থাপন করেছে। কারণ আমরা গণতন্ত্রে বিশ্বাস করি। আমরা গণতন্ত্রকে পুনরুদ্ধার করতে চাই।  

তিনি আরও বলেন, আওয়ামী লীগ গণতন্ত্রকে হত্যা করেছে। যেমনটা ১৯৭৫ সালে একদলীয় শাসনব্যাবস্থা কায়েম করে গণতন্ত্রকে হত্যা করেছিল। বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান সেই গণতন্ত্র ফিরিয়ে এনেছে।

বিএনপি'র স্থায়ী কমিটির এ সদস্য বলেন, আমরা আনন্দিত যে রাষ্ট্রপতি আমাদের সুপারিশগুলো গ্রহণ করেছেন। আশা করবো তিনি বিশ্বাসযোগ্য কিছু করবেন।

১৯৭৩ সালের নির্বাচনের পর থেকে এটা পরীক্ষিত যে কোনো সরকারের অধীনেই নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়। আমরা আশা করবো রাষ্ট্রপতি তার উদ্যোগ অব্যাহত রাখবেন।  

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের বিষয়ে তিনি বলেন, যদি সরকার মনে করেন এ নির্বাচনের ফলের মাধ্যেমে তাদের জনপ্রিয়তা প্রমাণিত হয়েছে, তাহলে জাতীয় নির্বাচন দেন।  

চেতনায় বাংলাদেশি জাতীয়তাবাদ নামে একটি সংগঠনের আয়োজনে 'মেজর জিয়া ও বাংলাদেশ' শীর্ষক আলোচনা সভায় মওদুদ প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

সংগঠনের আহ্বায়ক অধ্যাপক ডা. রফিকুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান ইনাম আহমেদ চৌধুরী।  

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৬
এমএন/বিএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।