ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘নির্বাচন কমিশন গঠন নিয়ে আইন হওয়া দরকার’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৪ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৬
‘নির্বাচন কমিশন গঠন নিয়ে আইন হওয়া দরকার’

নির্বাচন কমিশন গঠনে একটি আইন হওয়া দরকার বলে মনে করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

ঢাকা: নির্বাচন কমিশন গঠনে একটি আইন হওয়া দরকার বলে মনে করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। মঙ্গলবার ( ডিসেম্বর ২৭) সচিবালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

রাষ্ট্রপতির সাথে সংলাপে অন্য দলগুলোর আইন প্রণয়নের প্রস্তাবের সাথে সুর মিলিয়ে ওবায়দুল কাদের এ সময় বলেন, রাষ্ট্রপতিও বিষয়টি সক্রিয়ভাবে ভাবছেন।

‘নির্বাচন কমিশন গঠনে আলোচনায় অংশগ্রহণকারী দলগুলো আইন করার কথা বলেছেন’, এ বিষয়ে মতামত জানতে চাইলে কাদের বলেন, ‘আইনটা হওয়া দরকার। দেরি হয়ে গেছে তবে বেটার লেইট দেন নেভার। রাষ্ট্রপতি নিজেও বলেছেন বিষয়টা তিনি ভাবছেন এবং সক্রিয়ভাবে ভাবছেন। ইউ হ্যাভ টু ওয়েট সাম টাইম’।

তিনি বলেন, নতুন নির্বাচন কমিশন যখন গঠন হবে তারা নিশ্চয় জাতীয় নির্বাচনকে সামনে রেখে নিবন্ধিত দলগুলোর সঙ্গে সংলাপ করবে। আমাদের সাথে যখন সংলাপ হবে তখন আমরা এ বিষয়টিকে গুরুত্ব দেব।

বঙ্গভবন থেকে রাষ্ট্রপতির এখনও ডাক পাননি জানালেও নির্বাচন কমিশন গঠনে সংলাপের জন্য প্রস্তুতি নেয়া হচ্ছে বলে জানান কাদের।

আগামী জাতীয় নির্বাচন দলীয় সরকারের অধীনে হবে কিনা- জানতে চাইলে ওবায়দুর কাদের বলেন, দলীয় সরকার, নির্দলীয় সরকার; এ বিষয়ে না গিয়ে সরাসরি একটা কথা বলতে চাই, সেটা হচ্ছে আমাদের সংবিধানে যা আছে সংবিধান অনুযায়ী আগামী জাতীয় নির্বাচন হবে। আমরা সংবিধান ফলো করব, ‘ইউ ক্যান নট গো বিয়োন্ড কন্সটিটিউশন। নারায়ণগঞ্জ আমাদের বুঝিয়ে দিয়েছে আমরা চাইলে অবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্ভব।

তিনি বলেন, ‘এই নির্বাচন কমিশনের অধীনে চট্টগ্রাম, বরিশাল, সিলেট, খুলনা, গাজীপুর ইলেকশনগুলো কি হয়নি, এই নির্বাচনে কি সরকারি দল জিতেছে, বিরোধী দলই জয়লাভ করেছে, সরকারি দল জয়লাভ করতে পারেনি। তারা এতগুলো সিটি করপোরেশনে জেতার পরেও নির্বাচন কমিশন নিয়ে প্রশ্ন তুলে লাভ নেই। নারায়ণগঞ্জ সিটি নির্বাচন দেখিয়ে দিল নির্বাচন কমিশন স্বাধীন ও নিরপেক্ষ ভূমিকা পালন করতে পারে‘।

তিনি বলেন, সার্চ কমিটি গঠনের লক্ষ্যে রাষ্ট্রপতি সংলাপ করছেন। সংলাপ বিএনপিকে দিয়েই শুরু হয়েছে, সংলাপের পর তিনি নিশ্চয়ই সুন্দর ও উদার মনোভাব নিয়ে তিনি সবার কাছে গ্রহণযোগ্য একটা নির্বাচন কমিশন গঠনের চেষ্টা করবেন। যেহেতু তিনিই রাষ্ট্রের অভিভাবক। সেই দৃষ্টিকোণ থেকে তিনি অবশ্যই চেষ্টা করবেন যাতে সার্চ কমিটির মাধ্যমে কমিশন গঠনের প্রক্রিয়াটা গ্রহণযোগ্য হয়।

বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৬
এমআইএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।