ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘জয় বাংলা’, ‘বঙ্গবন্ধু’ সবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০০ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৬
‘জয় বাংলা’, ‘বঙ্গবন্ধু’ সবার বক্তব্য রাখছেন ডা. দীপু মনি/ছবি: দীপু-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এখন অনেকেই বলছেন 'জয় বাংলা' শব্দটি আওয়ামী লীগ কুক্ষিগত করছে। কিন্তু যখন এ শব্দটি চাপা দেওয়া হয়েছিল, তখন আওয়ামী লীগই বাঁচিয়ে রাখে।

ঢাকা: এখন অনেকেই বলছেন 'জয় বাংলা' শব্দটি আওয়ামী লীগ কুক্ষিগত করছে। কিন্তু যখন এ শব্দটি চাপা দেওয়া হয়েছিল, তখন আওয়ামী লীগই বাঁচিয়ে রাখে।

জয় বাংলা, বঙ্গবন্ধু সবার। সবাই বলবে।

 

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি একথা বলেন।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে স্বপ্ন ফাউন্ডেশনের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন তিনি।

দীপু মনি বলেন, একটা সময় জয় বাংলার বদলে পাকিস্তানের আদলে বাংলাদেশ জিন্দাবাদ বলা হতো, বাংলাদেশ বেতারের বদলে রেডিও বাংলাদেশ করা হলো রেডিও পাকিস্তানের আদলে। সেই জয় বাংলাকে টিকিয়ে রেখেছে আওয়ামী লীগ। এতোটুকু কৃতিত্ব আওয়ামী লীগ পেতেই পারে।

তিনি বলেন, বাঙালির হাজার বছরের স্বপ্ন ছিল একটি স্বাধীন ভূখণ্ড থাকবে। সঠিক নেতৃত্ব দিয়ে সেই স্বপ্ন পূরণ করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি মুক্তির পথ দেখিয়েছেন। স্বাধীন বাংলাদেশে নারীর অগ্রযাত্রায় যে উন্নয়ন হয়েছে, তার শুরু করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৯৯৭ সালে নারী নীতি তৈরির পর বাংলাদেশের প্রতিটি ক্ষেত্রে নারীর অগ্রযাত্রা নিশ্চিত হয়েছে। প্রধানমন্ত্রী, জাতীয় সংসদের স্পিকার থেকে শুরু করে, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, প্রশাসন, বিচার ব্যবস্থা সর্বক্ষেত্রে নারীর অগ্রযাত্রা নিশ্চিত হয়েছে। এখন প্যারাট্রুপার হিসেবেও রয়েছেন নারীরা। বলেন তিনি।

সাবেক পররাষ্ট্রমন্ত্রী বলেন, দেশে এখন আর কেউ না খেয়ে থাকে না। কিছু না কিছু করছে সবাই। যার থাকার জায়গা নেই, তিনিও কিছু করছেন, আয় করছেন, খাচ্ছেন। এখন দেশে কর্মক্ষেত্র সৃষ্টি হয়েছে। নাগরিক সেবা হাতের মুঠোয়। বিল, পরীক্ষার ফল সব কিছুই মোবাইলে। পুরো জীবন বদলে গেছে। এখন আর আমরা শুধু ৫৬ হাজার বর্গমাইলে সীমাবদ্ধ নেই।

বিজয়ের ৪৫ বছর উপলক্ষে আলোচনাসভায় স্বপ্ন ফাউন্ডেশনের সভাপতি রিয়াজউদ্দিন রিয়াজের সঞ্চালনায় সভাপতিত্ব করেন ঢাকা মেডিকেল কলেজ শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ডা. আবু ইউসুফ ফকির। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আওয়ামী লীগের ঢাকা মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ।

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৬
এমএন/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।