ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

রাজনীতি

রাষ্ট্রপতির কাছে এলডিপি’র ১৭ প্রস্তাব (ভিডিও)

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৭ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৬
রাষ্ট্রপতির কাছে এলডিপি’র ১৭ প্রস্তাব (ভিডিও) রাষ্ট্রপতির কাছে ১৭ দফা প্রস্তাব দিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ড. কর্নেল অলি আহমেদ, ছবি: জিএম মুজিবুর

নির্বাচন কমিশন (ইসি) গঠনে আইন প্রণয়নসহ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে ১৭ দফা প্রস্তাব তুলে ধরেছে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)।

ঢাকা: নির্বাচন কমিশন (ইসি) গঠনে আইন প্রণয়নসহ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে ১৭ দফা প্রস্তাব তুলে ধরেছে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)।

বুধবার (২১ ডিসেম্বর) বিকেলে দলটির প্রেসিডেন্ট ড. কর্নেল (অব.) অলি আহমেদ বীর বিক্রমের নেতৃত্বে ১০ সদস্যদের একটি প্রতিনিধিদল এ প্রস্তাব দেন।

পরে বঙ্গভবনের দরবার হলে রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক করে দলটি।

রাষ্ট্রপতির সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠক শেষে বঙ্গভবনের গেটের বাইরে অপেক্ষমাণ সাংবাদিকদের সঙ্গে কথা বলেন অলি আহমদ।

তিনি বলেন, ‘রাষ্ট্রপতি দীর্ঘদিন ধরে রাজনীতি করেছেন। তিনি সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন অসংখ্যবার। স্পিকারের দায়িত্ব্ও পালন করেছেন। এখন রাষ্ট্রপতির দায়িত্ব পালন করছেন। বাংলাদেশে যত রাষ্টপতি হয়েছেন, তাদের মধ্যে বর্তমান রাষ্ট্রপতি সবচেয়ে ভালো অবস্থানে আছেন। ’

রাষ্ট্রপতির অবস্থানকে কাজে লাগানোর অনুরোধ জানানো হয়েছে উল্লেখ করে অলি আহমেদ বলেন, ‘রাষ্ট্রপতির কাছে একটি সুন্দর ও নিরপেক্ষ নির্বাচনের জন্য আমাদের পক্ষ থেকে ১৭টি প্রস্তাব দিয়েছি। আমরা বাছাই কমিটির কথা বলেছি, যিনি আহ্বায়ক হবেন তিনি সাবেক প্রধান বিচারপতি হবেন, যার কোনো বির্তক থাকবে না। ’

তিনি বলেন, ‘যিনি কখনও প্রত্যক্ষ ও পরোক্ষভাবে রাজনীতিতে ছিলেন না, লাভজনক পদে ছিলেন না, এমন একজনকে বাছাই কমিটির আহ্বায়ক করার কথা বলেছি। প্রত্যক্ষ বা পরোক্ষভাবে রাজনীতিতে জড়িত ছিলেন না এমন ব্যক্তিদের বাছাই কমিটিতে আনতে হবে। ’

অলি বলেন, এলডিপির উল্লেখযোগ্য প্রস্তাবগুলোর মধ্যে- (১) নির্বাচন কমিশনকে সম্পূর্ণ স্বাধীন রাখা, (২) সংবিধান অনুযায়ী প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশন নিয়োগ সংক্রান্ত একটি আইনি কাঠামো প্রণয়ন, (৩) নির্বাচন কমিশনের জন্য আলাদা সচিবালয় গঠন, (৪) নির্বাচন কমিশনারদের ন্যূনতম ও সর্বোচ্চ বয়স নির্ধারণ, নিরপেক্ষতা, ব্যক্তিগত একাগ্রতা ও সততা, অন্য অফিসে নিয়োগে বিধি-নিষেধ, নির্বাচন সংক্রান্ত বিষয়জ্ঞান, শারীরিক ও মানসিক সুস্থতা, রাজনৈতিকভাবে সক্রিয় না থাকা নিশ্চিত করা, (৫) নির্বাচনকালীন প্রতিরক্ষাবাহিনী মোতায়েন ও তাদের পুলিশের ন্যায় ক্ষমতা দান উল্লেখযোগ্য।

‘সবার সঙ্গে আলোচনা করে রাষ্ট্রপতি এ বিষয়ে কর্মপন্থা ঠিক করবেন। আমরা তার ওপর আস্থাশীল। আমাদের বিশ্বাস তিনি জাতির এই সংকটকালে ভালো উদ্যোগ নেবেন। ভালো কিছু করবেন’-  যোগ করেন অলি।

রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক ফলপ্রসূ হয়েছে জানিয়ে তিনি বলেন, রাষ্ট্রপতি আমাদের অত্যন্ত পুরনো একজন বন্ধু মানুষ। ১৯৭৯ সাল থেকে সংসদে থেকে একসঙ্গে কাজ করেছি। একটা পারিবারিক সম্পর্ক আছে। তিনি খুব ভালো লোক। তাকে নিয়ে বাংলাদেশে কোনো বির্তক নাই। তাকে তার পজিশনটা কাজে লাগাতে বলেছি।

এলডিপির প্রতিনিধি দলে ছিলেন দলের মহাসচিব রেদোয়ান আহমেদ, যুগ্ম মহাসচিব তমিজ উদ্দিন টিটু, শাহাদাত হোসেন সেলিম, কফিল উদ্দিন চৌধুরী, প্রেসিডিয়াম সদস্য আবদুল করিম আব্বাসী, আবু ইউসুফ মোহাম্মদ খলিলুর রহমান, মোহাম্মদ আবদুল্লাহ, আবদুল গণি, কামাল উদ্দিন মোস্তফা।



** ‘নতুন ইসি গঠনে রাষ্ট্রপতি আশ্বস্ত করেছেন’
** বঙ্গভবনে এলডিপি

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৬/আপডেট: ১৯৫০ ঘণ্টা
এজেড/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।