ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

রাজধানী জুড়ে শোককে শক্তিতে পরিণত করার প্রত্যয়

গাজী জহিরুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২২ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১০
রাজধানী জুড়ে শোককে শক্তিতে পরিণত করার প্রত্যয়

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩৫তম শাহাদৎ বার্ষিকীতে (জাতীয় শোক দিবস) রোববার রাজধানী জুড়ে বিরাজ করেছে শোকাতুর পরিবেশ। আপামর জনতার শোকের আবহ যেন ছড়িয়ে পড়েছিল প্রকৃতিতেও।



প্রায় সারাদিনই মেঘ ঘনিয়ে ছিলো আকাশে। শ্রাবণেও প্রকৃতি পোড়াতে থাকা রোদ আটকানো মেঘ দফায় দফায় বৃষ্টি হয়ে ঝরেছে। এ যেন বঙ্গবন্ধুর মহাপ্রয়াণ স্মরণে আকাশের কান্না।

রাজধানী জুড়ে সারাদিন সব আয়োজনেই ছিলো বিদেশে পলাতক সাজাপ্রাপ্ত ছয় খুনিকে ফিরিয়ে এনে বঙ্গবন্ধু হত্যা মামলার রায় কার্যকর করার দাবি। সবখানেই ছিলো শোককে শক্তিতে পরিণত করার প্রত্যয়।

সরকারি ছুটি থাকায় রাস্তাঘাট ছিলো অপেক্ষাকৃত ফাঁকা। পাড়া-মহল্লা এমনকি অলি-গলি’র মাইকে দিনভর বেজেছে ৭ মার্চ রেসকোর্স ময়দানে দেওয়া বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ।

মসজিদ-মন্দির-গির্জা তথা ধর্মীয় উপাসনালয়গুলোতে আয়োজিত দোয়া আর প্রার্থনা সভায় সর্বস্তরের মানুষকে স্বতস্ফূর্তভাবে অংশ নিতে দেখা গেছে। জাতীয় প্রেসকাবে প্রথমবারের মতো অর্ধনমিত রাখা হয়েছে জাতীয় পতাকা। একই সঙ্গে আয়োজন করা হয় সর্বধর্ম প্রার্থনা সভা।

সরকারি-বেসরকারি কার্যালয়গুলোতে অর্ধনমিত জাতীয় পতাকার সংখ্যা সম্ভবত আগের যে কোনো সময়ের চেয়ে বেশি দেখা গেছে।

শোকের প্রতীক হিসেবে কালো ব্যাজ তো বটেই, কালো পোশাক পরেও শোক পালন করেছেন অনেকে। আর বঙ্গবন্ধুকে স্মরণ করে লেখা কালো ব্যানার ও পোস্টারের ব্যাপ্তি তো ছিলো ঘর থেকে রাজপথ পর্যন্ত।

রমজান মাস হওয়ায় এবার রাজধানীতে অন্যান্য বারের মতো মধ্য দুপুরে কাঙালি ভোজের আয়োজন করা হয়নি। পরিবর্তে মহল্লায় মহল্লায় ছিলো আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলোর ইফতার মাহফিলের আয়োজন। সর্ব সাধারণের জন্য ইফতার আয়োজনে পিছিয়ে ছিলো না আওয়ামী লীগের সমমনা রাজনৈতিক দল আর সামাজিক ও পেশাজীবী সংগঠনগুলোও।

পাড়া-মহল্লায় তৈরি অস্থায়ী মঞ্চ থেকে বঙ্গবন্ধুর ভাষণ ও বিভিন্ন দেশাত্মবোধক গান প্রচারের মাধ্যমে শনিবার রাত থেকেই শুরু হয় ১৫ আগস্ট পালন। প্রধান প্রধান সড়ক দ্বীপ, ওভার ব্রিজ আর ভবনগুলো ছেয়ে যায় বঙ্গবন্ধুর নানা আকৃতির প্রতিকৃতি, কালো ব্যানার ও কালো পতাকায়। কোথাও কোথাও ১৯৭৫ সালের ১৫ আগস্ট শহীদ বঙ্গবন্ধুর পরিবারের অন্য সদস্যদের প্রতিকৃতিও চোখে পড়ে।

জাতীয় শোক দিবস উপলক্ষে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার হয় বেতার-টেলিভিশন চ্যানেলগুলোতে। সংবাদপত্রে প্রকাশিত হয় বিশেষ ক্রোড়পত্র।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।