bangla news

পঞ্চম ধাপে ৭১৬ ইউপিতে আ’লীগ ৪৩১, বিএনপি ৬৭

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-০৫-২৯ ১০:৩৩:০৯ এএম

পঞ্চম ধাপে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের ৭১৬টি ইউপির ফলাফল সমন্বয় করেছে নির্বাচন কমিশন (ইসি)। এ ধাপে আওয়ামী লীগের ৩৯ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতসহ মোট ৪৩১ জন প্রার্থী চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন। আর বিএনপি ৬৭টি ইউপিতে জয় পেয়েছে।

ঢাকা: পঞ্চম ধাপে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের ৭১৬টি ইউপির ফলাফল সমন্বয় করেছে নির্বাচন কমিশন (ইসি)। এ ধাপে আওয়ামী লীগের ৩৯ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতসহ মোট ৪৩১ জন প্রার্থী চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন। আর বিএনপি ৬৭টি ইউপিতে জয় পেয়েছে।
 
রোববার (২৯ মে)  ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার সমন্বয় করা ফলাফল অনুযায়ী, ৭১৬ ইউপির মধ্যে আওয়ামী লীগ ৪৩১টিতে ও বিএনপি ৬৭টিতে জয় পেয়েছে। স্বতন্ত্র প্রার্থীরা ১৭০ ইউপিতে বিজয়ী হয়েছেন। এছাড়া জাতীয় পার্টি (লাঙল) পেয়েছে ৯টি ইউপি আর জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ ১টি ইউপিতে জয় পেয়েছে।
 
এদিকে নির্বাচনে অনিয়মের কারণে স্থগিত হওয়ায় ৩৮টি ইউপির বিভিন্ন কেন্দ্রে পুনঃভোট প্রয়োজন।
 
পঞ্চম ধাপে ১ কোটি ১৩ লাখ ৮৭ হাজারের বেশি ভোটারের মধ্যে ৮৭ লাখ ৪৬ হাজার ৬৭ জন ভোট দিয়েছেন। অর্থাৎ প্রদত্ত ভোটের হার ৭৬ দশমিক ৮ শতাংশ।
 
এ পর্যন্ত অনুষ্ঠিত নির্বাচনে আওয়ামী লীগ ১৮৩৬টিতে আর বিএনপি ২৪৩টি ইউপিতে জয় পেয়েছে।
 
প্রথম ধাপে আওয়ামী লীগের ৪৯৪ জন ও বিএনপির ৫০ জন প্রার্থী জয় পেয়েছেন। স্বতন্ত্র প্রার্থীরা জয় পান ১০৯ ইউপিতে। আর বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের ৫৪ জন প্রার্থী।

দ্বিতীয় ধাপে আওয়ামী লীগ ৪১৯টিতে ও বিএনপি ৬৩টি ইউপিতে জয় পেয়েছে। স্বতন্ত্র প্রার্থীরা জয় পান ১১৭ ইউপিতে। আর সরকার দলের ৩৪ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

তৃতীয় ধাপে আওয়ামী লীগের নির্বাচিত হয়েছেন ৩৬৬ জন, বিএনপি ৬০টিতে জয় পেয়েছে। এছাড়া স্বতন্ত্র প্রার্থীরা ১৩৯টি ইউপিতে জয় পেয়েছেন। আর আওয়ামী লীগের ২৯ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

চতুর্থ ধাপে আওয়ামী লীগের ৪০৫ জন, বিএনপির ৭০ জন এবং আওয়ামী লীগের ৩৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এছাড়া ১৬১ জন প্রার্থী স্বতন্ত্র থেকে নির্বাচিত হয়েছেন।

শনিবার (২৮ মে) পঞ্চম ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। আগামী ৪ জুন ষষ্ঠধাপের ভোটগ্রহণের মধ্য দিয়ে ইউপি নির্বাচন সমাপ্ত হবে।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, মে ২৯, ২০১৬
ইইউডি/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2016-05-29 10:33:09