ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন

বগুড়ায় ভোটাধিকার প্রয়োগে নারীরা এগিয়ে

বেলাল হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫০ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৬
বগুড়ায় ভোটাধিকার প্রয়োগে নারীরা এগিয়ে ছবি-আরিফ জাহান, বাংলানিউজটোয়েন্টিফোর. কম

বগুড়া (গাবতলী) থেকে: বাগবাড়ী কে এম উচ্চ বিদ্যালয়। গাবতলী উপজেলার একটি ভোটকেন্দ্র।

সকাল থেকেই ওই কেন্দ্রে নারী ভোটাররা আসতে শুরু করেন। নির্দিষ্ট সময়ের আগেই প্রত্যেক বুথের সামনে নারীরা লাইনে দাঁড়িয়ে পড়েন। অথচ একই সময় পুরুষ বুথগুলোর সামনে কিছু সংখ্যক ভোটার এলোমেলোভাবে দাঁড়িয়ে ছিলেন।
 
এরইমধ্যে ঘড়ির কাঁটা সকাল ৮টা ছোঁয়। শুরু হয় ভোটগ্রহণ। লাইনে দাঁড়িয়ে থাকলেও প্রত্যেক নারী ভোটার আগে ভোট দেওয়ার জন্য অনেকটা অস্থির হয়ে ওঠেন। দীর্ঘ হতে থাকে নারীদের লাইন।

ইউনিয়ন পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে শনিবার (২৩ এপ্রিল) সকাল সাড়ে ৯টার দিকে বাগবাড়ী কে এম উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রে গিয়ে এমন দৃশ্য দেখা যায়।
 
সরেজমিনে দেখা যায়, কেন্দ্রের ৯টি বুথের সামনে ৫টিতে নারীদের লম্বা লাইন। এরমধ্যে দু’টি বুথের সামনে নারীদের সেই লাইন অনেকটা চারকোনা আকৃতির হয়ে গেছে। জায়গার অভাব ও রোদের হাত থেকে বাঁচতে একপর্যায়ে লাইনগুলো লম্বা থেকে চারকোনা আকৃতি রূপ নেয়। সেই লাইনে দাঁড়িয়ে নারী ভোটাররা ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করছিলেন।
 
কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মাসুদুর রহমান বাংলানিউজকে জানান, এই কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ৩ হাজার ৪১ জন। ভোটগ্রহণের ১ ঘণ্টার মধ্যে সাড়ে চারশ’ ভোট পড়েছে।
 
তিনি আরো জানান, ভোট শুরুর আগেই নারীরা এসে লাইনে দাঁড়িয়ে পড়েন। এজন্য ভোটগ্রহণে প্রথমেই তাদের প্রচণ্ড চাপে পড়তে হয়। তবে কোনো সমস্যা হয়নি। শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে বলে তিনি জানান।
 
মর্জিনা, সাবিনা ইয়াসমিন, উম্মে কুলসুমসহ একাধিক নারী ভোটার বাংলানিউজকে জানান, তাদের সবসময় সাংসারিক কাজে ব্যস্ত থাকতে হয়। ঘোরাঘুরির সুযোগ কম পান। ভোটের কারণে সেই সুযোগ এসেছে। এজন্য তারা সকালের কাজ তাড়াতাড়ি শেষ করে ভোট দিতে এসেছেন।

তারা বলেন, ভোট দেওয়া আমাদের গণতান্ত্রিক অধিকার। এছাড়া ভোটে যারা প্রতিদ্বন্দ্বিতা করছেন তারা কোনো না কোনোভাবে কারো স্বজন। সবমিলে ভোটও দেওয়া হলো। সঙ্গে সবাই মিলেমিশে আনন্দ উৎসবও করা হলো। এজন্য কিছু কষ্ট হলেও তা মনে হয়নি তাদের কাছে।
   
বাংলাদেশ সময়: ১২৪৮ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৬
এমবিএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।