ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

রাজনীতি

‘বিএনপির রাজনৈতিক অপমৃত্যু হয়েছে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৬
‘বিএনপির রাজনৈতিক অপমৃত্যু হয়েছে’ ডা. ইমরান এইচ সরকার

ঢাকা: মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা ও শহীদ বুদ্ধিজীবীদের নিয়ে খালেদা জিয়ার বিকৃত বক্তব্যের মধ্যদিয়ে বিএনপির রাজনৈতিক অপমৃত্যু হয়েছে বলে মন্তব্য করেছেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার।

শনিবার (০২ জানুয়ারি) বিকেল ৫টার দিকে রাজধানীর শাহবাগে বিক্ষোভ মিছিলের আগে এক সমাবেশে তিনি এ মন্তব্য করেন।



পাকিস্তান, জামায়াত ও যুদ্ধাপরাধীদের স্বার্থ রক্ষার জন্যই বিএনপি এ ধরনের বক্তব্য দিচ্ছে বলে দাবি করেন ইমরান এইচ সরকার।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির মধ্যদিয়ে বিএনপি নামক দলটির রাজনৈতিক অপমৃত্যু হয়েছে, তাদের ঘুরে দাঁড়ানোর পথ নেই। তারা যে একটি মেরুদণ্ডহীন রাজনৈতিক দল, তা তাদের বক্তব্যের মধ্যদিয়ে প্রমাণিত হয়েছে।

এ ধরনের বক্তব্য প্রমাণ করে জামায়াতের সঙ্গে তাদের কোনো পার্থক্য নেই বলেও জানান তিনি।

সমাবেশে ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয়ের সভাপতি লিটন নন্দী বলেন, বিভিন্ন সময় মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করা হয়েছে। স্বাধীনতার ৪৪ বছর পর এসেও বিকৃত করা হচ্ছে। বিভিন্ন সময় পাঠ্যপুস্তক, টেলিভিশন ও বক্তব্যের মধ্যদিয়ে ইতিহাস বিকৃত করা হয়েছে।

গণজাগরণ মঞ্চের কর্মী সঞ্জীবন সজীব বলেন, পঁচাত্তরের পর থেকেই ইতিহাস বিকৃত শুরু হয়। যারা মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে বিকৃত বক্তব্য দেয়, তারা নির্বোধ। তাদের এ দেশে থাকার কোনো অধিকার নেই।

মঞ্চের আরেক কর্মী শিবলী হাসান বলেন, যারা বুদ্ধিজীবীদের নিয়ে বিকৃত বক্তব্য দিয়েছেন, তাদের সেই বক্তব্য নিয়ে স্বাধীনতার স্বপক্ষের শক্তিও রাজনীতি করছে।

এ সময় অন্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন গণজাগরণ মঞ্চের কর্মী ভাস্কর রাশা, উদীচী শিল্পী গোষ্ঠীর সাধারণ সম্পাদক জামশেদ আনোয়ার তপন প্রমুখ।  

সমাবেশ শেষে ইমরান এইচ সরকারের নেতৃত্বে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির প্রতিবাদ ও মানবতাবিরোধী মামলার আসামি মতিউর রহমান নিজামীর দ্রুত ফাঁসি কার্যকর কারার দাবিতে মিছিল বের করা হয়। মিছিলটি শাহবাগ থেকে শুরু হয়ে টিএসসি ঘুরে ফের শাহবাগে গিয়ে শেষ হয়।

বাংলাদেশ সময়: ০৫৪৫ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৫/ আপডেট: ১৮৫৫ ঘণ্টা
এমআইকে/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।