ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

রাজনীতি

রাজশাহীতে আ’লীগের মিছিলে পুলিশের রাবার বুলেট, আহত ৪

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৬
রাজশাহীতে আ’লীগের মিছিলে পুলিশের রাবার বুলেট, আহত ৪

রাজশাহী: রাজশাহী মহানগরীতে আওয়ামী লীগের বিক্ষোভ মিছিলে রাবার বুলেট ছুঁড়েছে পুলিশ। এতে ছাত্র, যুব ও স্বেচ্ছাসেবক লীগের চার নেতাকর্মী আহত হয়েছেন।



শুক্রবার (১ জানুয়ারি) সন্ধ্যায় নগরীর সিপাইপাড়া ফায়ার সার্ভিসের মোড়ে এ ঘটনা ঘটে। থার্টিফার্স্ট নাইটে (বৃহস্পতিবার রাত) প্রশাসনিক নিষেধাজ্ঞা অমান্য করায় পুলিশ নয়জনকে আটক করলে তার প্রতিবাদে আওয়ামী লীগ নেতাকর্মীরা ওই মিছিল করেন।

আহত ৪ জন হলেন- মহানগরীর ৪ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিমাদ্রী, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি এনামুল, ওয়ার্ড যুবলীগের সাধারণ সম্পাদক রনি, যুবলীগ নেতা ইদ্রিস এবং ছাত্রলীগ নেতা নাদিম।

মহানগরীর রাজপাড়া থানা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আলী বাংলানিউজকে জানান, থার্টিফার্স্ট নাইটে মহানগরীর কেশরপুর স্কুলের পাশে ৪ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা পিকনিকের আয়োজন করেন। রাত সাড়ে ১২টার দিকে রাজপাড়া থানার উপ-পরিদর্শক (এসআই) মাহবুবুর রহমান ফোর্স নিয়ে সেখানে যান এবং নেতাকর্মীদের পিকনিক করতে নিষেধ করেন। এসময় আওয়ামী লীগ নেতারা দ্রুত পিকনিক শেষ করবেন বলে পুলিশকে জানালে তারা চলে যান। এর কিছুক্ষণ পরেই এসআই মাহাবুব আবার‍ও সেখানে গিয়ে নয়জনকে আটক করে থানায় নিয়ে যান।

মোহাম্মদ আলী জানান, নেতাকর্মীদের আটকের খবর পেয়ে ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হীমাদ্রী প্রসাদ রায় লিটন রাজপাড়া থানায় যান।

এ ঘটনার প্রতিবাদে শুক্রবার বিকেলে মহানগরীর সিঅ্যান্ডবি মোড়ে রাজপাড়া থানা আওয়ামী লীগের নেতাকর্মীরা এসআই মাহাবুব ও ওসি মাহমুদুর রহমানের শাস্তির দাবিতে বিক্ষোভ মিছিল করে। পরে মিছিলটি নিয়ে তারা মহানগর আওয়ামী লীগের কার্যালয়ের দিকে রওনা দেয়। মিছিলটি সিপাইপাড়া ফায়ার সার্ভিসের মোড়ে পৌঁছালে ওই রাস্তায় থাকা পুলিশের একটি দল পেছন থেকে আওয়ামী লীগ নেতাকর্মীদের ওপর রাবার বুলেট ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে এবং তাদের ছত্রভঙ্গ করে দেয়।
 
রাজশাহী মহানগর পুলিশের উপ-কমিশনার (ডিসি) একেএম নাহিদুল ইসলাম জানান, রাতে পিকনিকের নামে উচ্চস্বরে গান বাজাচ্ছিলেন আওয়ামী লীগের নেতাকর্মীরা। পুলিশ নিষেধ করলেও তারা শোনেননি। পরে তাদের আটক করে থানায় নিয়ে আসা হয়।
 
এ ঘটনার জের ধরে সন্ধ্যায় ৬টার পরে সিঅ্যান্ডবি মোড়ে আওয়ামী লীগ নেতাকর্মীরা জড়ো হয়ে এক পুলিশ সদস্যের অপসারণ দাবি করে বিক্ষোভ করে এবং বেশ কয়েকটি যানবাহন ভাঙচুর করে। খবর পেয়ে পুলিশ আবারও তাদের ধাওয়া দিলে ছত্রভঙ্গ হয়ে যায় নেতাকর্মীরা।

এ ঘটনায় মামলা দায়ের করা হবে বলে জানান ডিসি নাহিদুল ইসলাম।

রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার বলেন, সামান্য ভুল বোঝাবুঝি হয়েছে। বিষয়টি নিয়ে রাতেই বসা হচ্ছে।

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৬
এসএস/ওএইচ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।