ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

রাজনীতি

সুস্থ রাজনীতিতে ফিরবেন খালেদা, নতুন বছরে সুরঞ্জিতের প্রত্যাশা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৬
সুস্থ রাজনীতিতে ফিরবেন খালেদা, নতুন বছরে সুরঞ্জিতের প্রত্যাশা ছবি: সুরঞ্জিত ( ফাইল ফটো )

ঢাকা: নতুন বছরে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে পেট্রোল বোমা ছেড়ে সুস্থ রাজনীতিতে ফিরে আসার আহ্বান জানালেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত।

তিনি বলেছেন, দেশের রাজনৈতিক পরিস্থিতি স্থিতিশীল হলে বাংলাদেশ আরও এগিয়ে যাবে।

খালেদা জিয়া বিভ্রান্ত ও ভ্রান্ত। তাই নতুন বছরে প্রত্যাশা করবো তিনি যেন পেট্রোল বোমার রাজনীতি ছেড়ে সুস্থ ধারার রাজনীতিতে ফিরে আসেন।

শুক্রবার (০১ জানুয়ারি) সকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমি মিলনায়তনে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সুরঞ্জিত এসব কথা বলেন।

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উদ্যোগে ‘জাতির পিতা বঙ্গবন্ধু থেকে জননেত্রী শেখ হাসিনা’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করা হয়।
 
সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, গত বছর আমাদের রাজনৈতিক অবস্থা ভালো যায়নি। হটকারী ও বিকৃত পেট্রোল বোমার রাজনীতিতে অনেক মানুষের প্রাণহানি হয়েছে। আর ওই পেট্রোল বোমার ‍রাজনীতির কারণে পৌরসভা নির্বাচনে খালেদা জিয়ার দলের ভোট কমেছে।

‘এ নির্বাচনে যুদ্ধাপরাধীদের ধর্মের কার্ড কাজ করেনি। খালেদা জিয়া হটকারী বিকৃত রাজনীতি ছাড়লে গণতন্ত্র ও ক্ষমতা দু’টোই হয়তো পাওয়া যাবে। ’

এ বছর দেশে রাজনৈতিক স্থিতিশীলতা বজায় থাকবে বলেও অনুষ্ঠানে আশা প্রকাশ করেন তিনি।

খালেদা জিয়া ও বিএনপি নেতাদের প্রতি উদ্দেশ্য করে সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, খালেদা জিয়া ও তার দলের নেতারা অর্বাচীনের মতো কথা বলছেন; কিন্তু তা আপনারা বলবেন না। দেশের মৌলিক বিষয়ে হাত দেবেন না।

অনুষ্ঠানে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেন, খালেদা জিয়া ভেবেছিলেন-পৌরসভা নির্বাচনে সহিংসতা হলে সেটাকে ইস্যু করে তিনি দেশের ফের অস্থিরতা চালাতে পারবেন। কিন্তু তা হয়নি।

‘এ নির্বাচনে প্রমাণিত হয়েছে-বিএনপি জনবিচ্ছিন্ন হয়ে গেছে। নির্বাচনে বিএনপির কোনো নেতা-কর্মী মাঠে ছিলো না। তাই নির্বাচনে তাদের ভরাডুবি হয়েছে। জনগণ তাদের পেট্রোল বোমার জবাব ব্যালটে দিয়েছে,’ বলেন তিনি।

ড. হাছান বলেন, শোনা যায়-আন্দোলনের মাধ্যমে নাকি সরকারের পতন ঘটাবে বিএনপি। কিন্তু তা করতে গিয়ে নিজেদেরই পতন ঘটছে।

আয়োজক সংগঠনের সহ-সভাপতি অভিনেতা এ টি এম শামছুজ্জামানের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন- বেসরকারি ওয়ার্ল্ড ইউনিভার্সিটির উপাচার্য (ভিসি) আবদুল মান্নান চৌধুরী, অ্যাডভোকেট হোসনে আরা ডালিয়া, আওয়ামী লীগের সহ-সম্পাদক বল‍রাম পোদ্দার, এমএ করিম, অরুণ সরকার রানা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫২৭ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৬
এসকে/জেডএফ/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।