ঢাকা, শনিবার, ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০০ সফর ১৪৪২

নির্বাচন

পৌর নির্বাচন

প্রার্থী মনোনয়নে ক্ষমতা পেলেন হাসিনা, ছাড়লেন খালেদা

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৫
প্রার্থী মনোনয়নে ক্ষমতা পেলেন হাসিনা, ছাড়লেন খালেদা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া

ঢাকা: আসন্ন পৌরসভা নির্বাচনে ১০টি দল প্রার্থী মনোনয়নে ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম নির্বাচন কমিশনকে (ইসি) জানিয়েছে। এতে অন্তত ১০টি দল স্থানীয় এ নির্বাচনে অংশ নিচ্ছে বলে মনে করছেন ইসি কর্মকর্তারা।


 
শনিবার (২৮ নভেম্বর) দলগুলোর পক্ষ থেকে ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম চিঠির মাধ্যমে ইসিকে জানানো হয়েছে। নির্বাচন পরিচলানা বিধিমালা অনুসারে শনিবারই ছিল এ তথ্য জানানোর শেষ দিন।
 
আওয়ামী লীগ
আওয়ামী লীগের পক্ষ থেকে দলটির সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম স্বাক্ষরিত এক চিঠিতে দলীয় প্রধান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রার্থী মনোনয়নের ক্ষমতা দেওয়া হয়। দলটি ২৩৬ পৌরসভায়ই মেয়র পদে প্রার্থী দেবে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদকে চিঠি দিয়েছে ক্ষমতাসীন দল।
 
বিএনপি
বিএনপির পক্ষ থেকে দলের চেয়ারপারসন খালেদা জিয়া প্রার্থী মনোনয়নের ক্ষমতা দলটির যুগ্ম মহাসিচব মো. শাহজাহানকে দিয়েছেন। খালেদার এ চিঠির সঙ্গে ২৩৬ পৌর নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার কাছেও পাঠানো একই চিঠির অনুলিপি জুড়ে দেওয়া হয়।
 
জাতীয় পার্টি
জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ প্রার্থী মনোনয়নের ক্ষমতা নিজের কাছেই রেখেছেন বলে জানিয়েছেন ইসি সচিবকে। দলটি ২৩৬টি পৌরসভায় লাঙ্গল প্রতীকে প্রার্থী দেবে বলে জানিয়েছে।
 
জাতীয় পার্টি-জেপি
জাতীয় পার্টি-জেপির মহাসচিব শেখ শহীদুল ইসলাম নিজেকেই দল থেকে প্রার্থী মনোনয়নে ক্ষমতা দেওয়া হয়েছে মর্মে চিঠি দিয়েছেন ইসি সচিব সিরাজুল ইসলামকে।
 
জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ
জাসদের সভাপতি হাসানুল হক ইনু এমপি ইসি সচিবকে চিঠি দিয়ে জানিয়েছেন, দলটির সাধারণ সম্পাদক শরীফ নুরুল আম্বিয়াকে পৌরসভায় প্রার্থী মনোনয়নে ক্ষমতা দেওয়া হয়েছে।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি
দলটির সভাপতি রাশেদ খান মেনন তার চিঠিতে ইসিকে জানিয়েছেন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি দলের সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এমপিকে প্রার্থী মনোনয়নের ক্ষমতা দিয়েছে।
 
ইসলামী আন্দোলন বাংলাদেশ
দলটির মহাসচিব ইউনুছ আহমাদ সিইসিকে তার চিঠিতে বলেছেন, ইসলামী আন্দোলন বাংলাদেশ সকল পৌরসভা নির্বাচনে মেয়র পদে প্রার্থী মনোনয়নের জন্য তাকেই ক্ষমতা দিয়েছে।
 
বিকল্পধারা বাংলাদেশ
এ দলটির দফতর সম্পাদক মাহফুজুর রহমান তার চিঠিতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদকে জানিয়েছেন, বিকল্পধারা বাংলাদেশ, দলের প্রেসিডেন্ট অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরীকে প্রার্থী মনোনয়নের ক্ষমতা দিয়েছে।
 
ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)
দলটির মহাসচিব মো. আব্দুল হাই মণ্ডল সিইসিকে চিঠিতে জানিয়েছেন, এনপিপি সকল পৌরসভায় প্রার্থী দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আর প্রার্থী মনোনয়নের ক্ষমতা দলের চেয়ারম্যান শেখ শওকত হোসেন নিলুকে দেওয়া হয়েছে।

বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি
দলটির সাধারণ সম্পাদক সাইফুল হক ইসি সচিবকে জানিয়েছেন, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি তাকে মেয়র পদে প্রার্থী মনোনয়নের ক্ষমতা দিয়েছে।
 
আগামী ৩০ ডিসেম্বর দেশের ৩২৩টি পৌরসভার মধ্যে মেয়াদ উত্তীর্ণ ২৩৬টি পৌরসভায় ভোটগ্রহণ করবে নির্বাচন। আগামী ০৩ ডিসেম্বর মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। আর প্রার্থী মনোনয়নে ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম ইসিকে জানানোর শেষ দিন ছিলো শনিবার।
 
এ বিষয়ে ইসির যুগ্ম সচিব জেসমিন টুলী বাংলানিউজকে বলেছেন, যেহেতু শনিবার বন্ধের দিন ছিলো, সেক্ষেত্রে রোববারও (২৯ নভেম্বর) প্রার্থী মনোনয়নে ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম জানানোর সুযোগ থেকে যায়। তবে এ বিষয়ে সিদ্ধান্ত নেবে নির্বাচন কমিশন।
 
এবারই প্রথমবারের মতো স্থানীয় কোনো নির্বাচনে মেয়র পদে দলীয় প্রতীকে ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন। তবে কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে নির্বাচন আগের মতোই নির্দলীয়ভাবে অনুষ্ঠিত হবে।
 
বর্তমানে ইসিতে নিবন্ধিত দলের সংখ্যা ৪০টি। আর যদি কোনো দল ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম জমা নাও দেয় বা ইসি যদি গ্রহণ নাও করে, তবে বাকি ৩০টি দল কেন্দ্রীয়ভাবেই প্রার্থী মনোনয়ন দিতে পারবে। এক্ষেত্রে ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম না জানালেও কোনো সমস্যা হবে না।
 
বাংলাদেশ সময়: ১৮১৪ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৫
ইইউডি/এএসআর

** আ’লীগের প্রার্থী মনোনয়নে ক্ষমতাপ্রাপ্ত শেখ হাসিনা

** আ’লীগের এমপিরা সিইসি’র সাক্ষাতে আসবেন রোববার

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa