ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সিসিসি নির্বাচন:

প্রচারের শেষ পর্যায়ে প্রার্থীরা ভোটারদের আরও কাছাকাছি যাওয়ার প্রতিযোগিতায়

চট্টগ্রাম ব্যুরো | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০৮ ঘণ্টা, জুন ১৪, ২০১০

চট্টগ্রাম: সোমবার সকাল সোয়া ৭টা। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (সিসিসি) ৩২ নম্বর ওয়ার্ড আন্দরকিল্লা দিয়ে যাবার সময় দেখা গেল সতীশ বাবু লেইনের সেবক কলোনীতে (মেথরপট্টি) জমে থাকা পানি ও ময়লা নিজে দাঁড়িয়ে থেকে পরিস্কার করাচ্ছেন কাউন্সিলর জহরলাল হাজারী।

তিনি এবারের নির্বাচনেও প্রার্থী। চোখাচোখি হতেই মৃদু হেসে হাজারী বললেন, ‘রাতে বৃষ্টি বেশি হওয়ায় নালায় ময়লা আটকে পানি জমে গেছে। তাই পরিস্কার করাচ্ছি। এটাও আমার একধরনের প্রচার বলতে পারেন। ’

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর আর মেয়রদের প্রচারের তোরজোড় কোন পর্যায়ে পৌঁছেছে কাউন্সিলর হাজারীর সাত সকালের এই জনসেবামূলক তৎপরতায় স্পষ্ট হয়ে উঠেছে। ১৭ জুনের নির্বাচনকে সামনে রেখে মেয়র আর কাউন্সিলর প্রার্থী কারোরই চোখে ঘুম নেই বলা যায়। কারণ আগামীকাল মঙ্গলবারই প্রচারের শেষ দিন।

নির্বাচনী প্রচারের শেষ সময়ে নগরী ঘুরে দেখা গেছে প্রার্থীদের বিরামহীন ছোটাছুটি। বৃষ্টি ও কাদা  উপো করে ঘুম ঘুম চোখে ভোর থেকে ছুটছেন ভোটারের দুয়ারে দুয়ারে। সব কষ্ট ভুলে মুখে ধরে রাখছেন স্মিত হাসি।

সোমবার ভোর সাড়ে ৬টায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মধ্যেও ডিসি হিল এলাকায় পথে চলাচলরত লোকজনকে সালাম, আদাব দিয়ে দোয়া চাইতে দেখা গেল সংরতি ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী সাহেলা আবেদীন রীমাকে।

প্রশ্ন করায় বললেন, ‘ভাই, সকাল-ভোর-রাত বুঝি না। শুধু বুঝি প্রথমবার ইলেকশন করছি। মানুষের কাছে যেতে হবে। ’

নগরীর নতুন রেলস্টেশন এলাকায় সকাল সোয়া সাতটায় দেখা গেল, একটি ঝুপড়ি চা-দোকানে বসে লোকজন নিয়ে চা খাচ্ছেন ৩১ নম্বর আলকরণ ওয়ার্ডের কাউন্সিলর পদপ্রার্থী আবদুর রহমান। প্রশ্ন করতেই বললেন, ‘রেয়াজুদ্দিন বাজারের অনেক রিক্সাওয়ালা, ভ্যানগাড়ি চালক আর মজুর ভাই আছেন যারা সকালেই ব্যস্ত হয়ে যান। তাই দিনের ব্যস্ততা শুরুর আগেই তাদের কাছে ভোট চাইতে এসেছি। ’

এদিকে মেয়র পদে প্রধান দুই প্রতিদ্বন্দ্বীর একজন বিএনপি-জামায়াত সমর্থিত চট্টগ্রাম উন্নয়ন আন্দোলনের মেয়র প্রার্থী এম মনজুর আলম সকাল ১০টায় নগরীর আতুরার ডিপো এলাকা থেকে তার দিনের প্রচার শুরু করেন।

আর আওয়ামী লীগ সমর্থিত নাগরিক আন্দোলন প্রার্থী এবিএম মহিউদ্দিন চৌধুরী পোলিং এজেন্ট ও কেন্দ্র সমন্বয়কারীদের সঙ্গে আলাপ-আলোচনায় নিজ বাড়িতেই ব্যস্ত সময় কাটান। তবে তার পে নগরীর বিভিন্ন এলাকায় প্রচারণা চালাচ্ছেন আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য ওবায়দুল কাদেরসহ দলের সাংসদ ও নেতারা।

মেয়র প্রার্থী এম মনজুর আলমের কাছে শেষ সময়ের প্রচার কার্যক্রম সম্পর্কে জানতে চাওয়া হলে তিনি বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘দরকার হলে রাতে ঘুমাব না। কাল রাত আটটায় প্রচার শেষ করে তবেই বাসায় ফিরবো। ’

এবিএম মহিউদ্দিন চৌধুরীর প্রচার সমন্বয়কারী নাগরিক কমিটির সদস্য সৌমেন ধর বললেন, ‘আজ বিকেল তিনটা থেকে আমাদের প্রার্থী প্রচার কাজ শুরু করবেন। ’

বাংলাদেশ সময় ১৪৩৩ ঘণ্টা, জুন ১৪, ২০১০
করেসপন্ডেন্ট/একে/এমএমকে/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।