ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

রাজনীতি

বিডিআর বিদ্রোহের রাজনৈতিক সমাধান চেয়েছিলেন হাসিনা: হান্নান শাহ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৯ ঘণ্টা, জুলাই ৩০, ২০১০
বিডিআর বিদ্রোহের রাজনৈতিক সমাধান চেয়েছিলেন হাসিনা: হান্নান শাহ

ঢাকা: সামরিক সমাধানের সুযোগ থাকলেও প্রধান মন্ত্রী শেখ হাসিনা বিডিআর বিদ্রোহের রাজনৈতিক সমাধান করতে চেয়েছিলেন বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটি সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আসম হান্নান শাহ।

শুক্রবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা) আয়োজিত ‘পিলখানা সেনা হত্যা, প্রহসনের চার্জশিট: টার্গেট বাংলাদেশ’ শীর্ষক গোলটেবিল আলোচনায় তিনি এ কথা বলেন।



হান্নান শাহ বলেন, ‘বিডিআর বিদ্রোহ চলাকালে শেখ হাসিনার সামনে তিন বাহিনীর প্রধান বসেছিলেন। তিনি (হাসিনা) চাইলে সামরিকভাবে সমস্যার সমাধান করতে পারতেন। কিন্তু তা না করে তিনি রাজনৈতিকভাবে সমাধান করতে চেয়েছিলেন। ’

প্রতিহিংসার বশবর্তী হয়ে নাসির উদ্দিন পিন্টুকে পিলখানা হত্যাকাণ্ডে জড়ানো হয়েছে বলেও অভিযোগ করেন হান্নান শাহ।

তিনি আরও বলেন, ‘আওয়ামী লীগের রাজনীতি হলো সেনাবাহিনী ধ্বংসের রাজনীতি। তারা ভারতের স্বার্থে সেনাবাহিনীকে ধ্বংস করতে চায়। ’

জাগপা সভাপতি শফিউল আলম প্রধানের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন বিরোধী দলের চিফ হুইপ জয়নুল আবদীন ফারুক, এনডিপি চেয়ারম্যান খন্দকার গোলাম মর্তুজা, ইসলামী ঐক্যজোট মহাসচিব আব্দুল লতিফ নেজামী, অধ্যাপক রেহেনা প্রধান প্রমুখ। জাগপার সাধারণ সম্পাদক লুৎফর রহমান সভা পরিচালনা করেন।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, জুলাই ৩০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa