ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

রাজনীতি

সংবিধান সংশোধনে নতুন কমিটি গঠনের দাবি মওদুদের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪০ ঘণ্টা, জুলাই ২৯, ২০১০

ঢাকা: সংবিধান সংশোধনের জন্য গঠিত বিশেষ কমিটি ভেঙ্গে নতুন কমিটি গঠনের দাবি জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটি সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।

বৃহস্পতিবার বিকেলে জাতীয় প্রেসকাবে রিটায়ার্ড আর্মড ফোর্সেস সোলজারস অ্যাসোসিয়েশন আয়োজিত ‘৭২ এর সংবিধান সংশোধন, বিশেষ কমিটির ধরণ ও নাগরিক ভাবনা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ দাবি জানান।



মওদুদ বলেন, ‘সরকার ও বিরোধী দলীয় সদস্য নিয়ে কমিটি গঠন ছাড়া এক তরফা বা এক দলীয় কমিটি দিয়ে সংবিধান সংশোধন করলে তা বিতর্কিত হবে। জনগণের কাছে গ্রহণযোগ্য হবে না। ’

সরকারের উদ্দেশ্য ভালো না অভিযোগ করে মওদুদ বলেন, ‘তারা জনগণের মৌলিক অধিকারের দিকে নজর না দিয়ে সংবিধান সংশোধন ও যুদ্ধাপরাধ নিয়ে নতুন ইস্যু তৈরি করছে। ’

এ সময় পঞ্চম সংশোধনী বাতিলের পক্ষে দেওয়া সুপ্রীম কোর্টের রায় ও সংবিধান সংশোধন কমিটির কার্যক্রম সাংঘর্ষিক হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন মওদুদ।

রিটায়ার্ড আর্মড ফোর্সেস সোলজারস অ্যাসোসিয়েশন উপদেষ্টা সাবেক মন্ত্রী টিএম গিয়াসউদ্দিন আহমেদ এর সভাপতিত্বে বৈঠকে বিরোধী দলীয় চিফ হুইপ জয়নুল আবদীন ফারুক, ঢাকা আইনজীবী সমিতি সভাপতি অ্যাডভোকেট ছানাউল্লাহ মিয়া, ঢাকা সিটি কর্পোরেশন কাউন্সিলর রাজিয়া আলীম প্রমুখ বক্তব্য রাখেন।

বিরোধী দলীয় চিফ হুইপ বলেন, ‘সংবিধান সংশোধনের জন্য গঠিত বিশেষ কমিটি আসলে বাকশাল পুনর্গঠনের কমিটি। ’

বিএনপিকে ছাড়া কোনো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিলে সরকার কখনোই তা বাস্তবায়ন করতে পারবে না বলেও মন্তব্য করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, জুলাই ২৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa