ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

‘কৌশলগত কারণে গাজীপুর থেকে পিছু হটেছে বিএনপি’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৪
‘কৌশলগত কারণে গাজীপুর থেকে পিছু হটেছে বিএনপি’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম/ফাইল ফটো

ঢাকা: বৃহত্তর আন্দোলনের স্বার্থে এবং কৌশলগত কারণে গাজীপুর থেকে বিএনপি পিছু হটেছিল বলে মন্তব্য করেছেন দলটির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
 
জাতীয়তাবাদী কৃষক দলের ৩৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার সকালে শেরেবাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।


 
মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আন্দোলনের বিভিন্ন স্তর ও কৌশল রয়েছে। তাই বৃহত্তর আন্দোলনের স্বার্থে এবং কৌশলগত কারণে গাজীপুর থেকে সরে এসেছে বিএনপি। আমাদের আন্দোলন চলছে। শিগগির এ আন্দোলন আরও তীব্রতর হবে এবং আন্দোলনের মাধ্যমেই সরকারের পতন ঘটানো হবে।
 
তিনি বলেন, বিএনপি উড়ে এসে জুড়ে বসা দল নয়। এ দলটি নিজের শক্তিতে বলিয়ান হয়ে জনগণের সমর্থন নিয়ে রাজনীতি করে। তাই কোনো হটকারী সিদ্ধান্ত বিএনপি নেবে না। জনগণের বৃহত্তর স্বার্থে আন্দোলন কর্মসূচির ধরন ঠিক করা হবে।
 
আওয়ামী লীগ দেশে আবার একদলীয় শাসন ফিরিয়ে আনার চেষ্টা করছে অভিযোগ করে ফখরুল বলেন, বিএনপিসহ বিরোধী রাজনৈতিক দলগুলোর আন্দোলন সংগ্রামে বাধা দিয়ে আওয়ামী লীগ প্রমাণ করেছে তারা আবার দেশে একদলীয় শাসন কায়েম করেছে। কিন্তু এর পরিণতি ভালো হবে না। জনগণের দুর্বার আন্দোলনের মুখে তাদের পিছু হটতে হবে।
 
গণমাধ্যম বিএনপির সংবাদ প্রচার না করলে দলটি কাগুজে দলে পরিণত হবে-আওয়ামী লীগ নেতাদের এমন বক্তব্যের জবাবে তিনি বলেন, তারা যদি আমাদের সংবাদ প্রচারে গণমাধ্যমকে বাধা দেয় তাহলে এর বিরুদ্ধেও আন্দোলন গড়ে তোলা হবে।
 
কৃষক দলের প্রতিষ্ঠা সম্পর্কে ফখরুল ইসলাম আলমগীর বলেন, কৃষি হচ্ছে বাংলাদেশের অর্থনীতির মূল চালিকা শক্তি। তাই কৃষি খাতকে শক্তিশালী করতে এবং কৃষকদের স্বার্থ রক্ষায় শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান জাতীয়তাবাদী কৃষকদল গঠন করেছিলেন।
 
এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- কৃষক দলের সাধারণ সম্পাদক শামসুজ্জামান দুদু, যুগ্ম সাধারণ সম্পাদক তকদীর  হোসেন মোহাম্মদ জসীম প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১০৪৬ ঘণ্টা/আপডেট ১২০৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০,২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।