ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

গোপন বৈঠক: গাইবান্ধায় আল্লার দলের ২৫ ক্যাডার গ্রেপ্তার

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৭ ঘণ্টা, জুলাই ২৪, ২০১০
গোপন বৈঠক: গাইবান্ধায় আল্লার দলের ২৫ ক্যাডার গ্রেপ্তার

গাইবান্ধা: গাইবান্ধায় গোপন বৈঠক করার সময় শনিবার সকালে মৌলবাদী সংগঠন আল্লার দলের ২৫ ক্যাডারকে গ্রেপ্তার করেছে পুলিশ। এসময় তাদের কাছ থেকে জিহাদি বই উদ্ধার করা হয়।

এদের মধ্যে অন্য কয়েকটি জেলা ও পাশ্ববর্তী এলাকা থেকে আসা ক্যাডাররাও রয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল সাড়ে ১১টায় সদর উপজেলার খোলাহাটী ইউনিয়নের রথের বাজার গ্রামের হাজী ময়েন উদ্দিনের বাড়িতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত শীর্ষ জঙ্গি নেতা মতিন মেহেদীর নেতৃত্বাধীন আল্লার দলের ক্যাডাররা গোপন বৈঠকে সমবেত হন। এসময় স্থানীয় মানুষ বিষয়টি আঁচ করতে পেরে বাড়ি ঘেরাও করে পুলিশে খবর দেন।

পুলিশ ঘটনাস্থলে এসে তাদের আটক করে। এসময় সংগঠনের অনেক ক্যাডারই কৌশলে পালিয়ে যান বলে প্রত্যক্ষদর্শীরা জানান।

গ্রেপ্তারকৃতদের মধ্যে পাবনা ও নীলফামারী জেলা এবং গাইবান্ধার সুন্দরগঞ্জ, সাদুল্যাপুর ও সদর উপজেলার সক্রিয় ক্যাডাররাও রয়েছেন।

গাইবান্ধার পুলিশ সুপার শাহাদাত হোসেন ঘটনার সত্যতা স্বীকার করে জানান, বাড়ির মালিক হাজী ময়েন উদ্দিন ৮০ বছর বয়স্ক । তিনি অসুস্থ হওয়ার কারণে তাকে গ্রেপ্তার করা হয়নি। তবে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের হাওলায় চৌকিদারদের দিয়ে গৃহবন্দি করে রাখা হয়েছে।

গ্রেপ্তারকৃতরা হলেন পাবনার লক্ষ্মীপুর আতাই খোলার মোস্তাফা বিশ্বাসের ছেলে রহমতুল্যাহ (৩২), নীলফামারীর সঠিপাড়ার নাছির উদ্দিনের ছেলে মিজানুর রহমান (২৩), গাইবান্ধার ফকিরপাড়ার আনোয়ারুল ইসলাম (১৭), সদর উপজেলার মালিবাড়ীর ফয়জার রহমানের ছেলে আব্দুর রাজ্জাক (৩২), পূর্ব কোমরনইয়ের সোনা উল্যার ছেলে মেহেদী হাসান (১৫), দারিয়াপুরের আব্দুল জলিলের ছেলে মিজানুর রহমান (২৫), খিদির গ্রামের আশরাফ আলীর ছেলে জহুরুল (৪৮), দুর্গাপুর কুপতলার আব্দুল কাদেরের ছেলে আব্দুর রউফ (৪৮), দুর্গাপুরের ওসমান গনির ছেলে ফারুক (৩২), দুর্গাপুর গ্রামের হাসান আলীর ছেলে তাজুল ইসলাম (৩০), লক্ষ্মীপুর কামারপাড়ার দারোগ আলী ছেলে শহীদজল (৪২), সাদুল্যাপুরের কামারপাড়া কেশালী ডাঙ্গার আব্দুল কুদ্দুসের ছেলে রবিউল ইসলাম (২০), মৃত আব্দুস সালামের ছেলে আলমগীর হোসেন (২৮), রিয়াদ উদ্দিন আকন্দের ছেলে নজরুল ইসলাম (৪৭), রজ্জব আলীর ছেলে আব্দুল হামিদ (৫৫), আব্দুস সালামের ছেলে জালাল উদ্দিন (৩৭), সুন্দরগঞ্জের উত্তর শ্রীপুরের বছির উদ্দিনের ছেলে আবু কাশেম (৪৪), দণি শ্রীপুরের সৈয়দ হোসেনর ছেলে রাজু মিয়া (৩১), নতুন দুলাল গ্রামের আব্বাস আলীর ছেলে ইয়াছিন আলী (৩৯), ছাপরা শ্রীপুরের মৃত হেসাব উদ্দিনের ছেলে কছিম উদ্দিন (৪৭) ও কফিল উদ্দিন (৩৯), সীচা দর্জিপাড়ার হাকিম উদ্দিন ব্যাপারীর ছেলে মোজাম্মেল হক (৪২), খামার ধুবনী গ্রামের হাকিম উদ্দিনের ছেলে হাসান আলী (৫২) এবং খামার ধুবনী গ্রামের মাহাতাব আলী (৫৩) এবং বাড়ির মালিক হাজী ময়েন উদ্দিন (৮০)।

গ্রেপ্তারকৃতদের কাছ থেকে বাংলা তরজমা করা কোরআন শরিফ এবং জেহাদি বই পাওয়া গেছে।

গাইবান্ধা সদর থানার ওসি আকবর হোসেন বলেন, এ ঘটনায় সদর থানায় মামলা হয়েছে। আটককৃতদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

আল্লার দলের প্রধান মৃত্যুদণ্ডপ্রাপ্ত জেমএবি নেতা মতিন মেহেদী গাইবান্ধা জেলা শহরের ব্রিজ রোডের বাসিন্দা ছিলেন। সম্প্রতি গাইবান্ধার জেলায় জেএমবি এবং আল্লার দলের তৎপরতা নতুন করে শুরু হয়েছে। পুলিশ এর আগে সাদুল্যাপুরে আল্লার দলের চারজন ক্যাডার এবং গোবিন্দগঞ্জের পৌর এলাকার প্রধানের পাড়া থেকে পাঁচ ক্যাডারকে গ্রেপ্তার করে।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, জুলাই ২৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।