ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

আওয়ামী লীগের মেয়াদ উত্তীর্ণ জেলা কমিটির কাউন্সিলের উদ্যোগ নেই

শামীম খান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৮ ঘণ্টা, জুন ৯, ২০১০

ঢাকা: ক্ষমতাসীন আওয়ামী লীগের অধিকাংশ জেলা কমিটির মেয়াদ অনেক আগেই উত্তীর্ণ হয়ে গেছে। ৭২টি সাংগঠনিক জেলার মধ্যে ১১টিতে এক যুগেরও বেশি সময় ধরে কাউন্সিল হচ্ছে না।



মেয়াদ উত্তীর্ণ কমিটি দিয়েই বছরের পর বছর জেলার সাংগঠনিক কার্যক্রম চলছে। এসব জেলা কমিটির কাউন্সিল কবে হবে সে ব্যাপারেও দলের কেউ কিছু বলতে পারছেন না।

যেসব জেলায় এক যুগেরও বেশি সময় কাউন্সিল হচ্ছে না সেগুলো হলো- বরিশাল জেলা ও মহানগর, পিরোজপুর, পটুয়াখালী, কুমিল্লা উত্তর ও দণি, ফেনী, নারায়ণগঞ্জ, কিশোরগঞ্জ, সিলেট মহানগর ও সুনামগঞ্জ।

আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী জেলা সম্মেলনের পর জাতীয় সম্মেলন হবে। গত বছর ২৪ জুলাই দলের জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হয়। জাতীয় কাউন্সিলের পরই মেয়াদ-উত্তীর্ণ জেলাগুলোর কাউন্সিল করা হবে বলে তখন ঘোষণা দেওয়া হয়। কিন্তু এক বছর পার হয়ে গেলেও এখন পর্যন্ত একটি জেলায়ও কাউন্সিল করা সম্ভব হয়নি। এই সময়ের মধ্যে অধিকাংশ জেলা কমিটির মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে বলে নাম প্রকাশ না করার শর্তে দলের একজন কেন্দ্রীয় নেতা বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান।

তিনি আরো জানান, জাতীয় কাউন্সিলের পর গত ১৮ মার্চ শুরু হওয়া কেন্দ্রীয় নেতাদের সাংগঠনিক সফর এখনো শেষ করা সম্ভব হয়নি। এক মাসে জেলা সফর সম্পন্ন করার লক্ষ্য থাকলেও ৫২টি জেলায় বর্ধিত সভা করার পর কর্মসূচি স্থগিত হয়ে আছে। এ অবস্থায় শিগগিরই জেলা সম্মেলন অনুষ্ঠানের সম্ভাবনা নেই।
 
এ ব্যাপারে দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ি তৃণমূল পর্যায় থেকে কাউন্সিল সম্পন্ন করে কেন্দ্রীয় কাউন্সিল অনুষ্ঠিত হয়। সে অনুযায়ী প্রথমে ওয়ার্ড, ইউনিয়ন, পৌরসভা ও উপজেলার কাউন্সিল শেষ করে জেলা কাউন্সিলে হাত দেওয়া হবে।

তবে এই প্রক্রিয়া কবে শুরু হবে সে ব্যাপারে তিনি সুনির্দিষ্ট কিছু বলতে পারেননি।

হানিফ বলেন, সামনে ইউনিয়ন পরিষদ ও পৌরসভা নির্বাচন হওয়ার কথা আছে। এরপরই দলের তৃণমুল পর্যায়ে কাউন্সিল শুরু করা হবে।

বাংলাদেশের সময় : ১৮১৫ ঘন্টা, জুন ৮, ২০১০
এসকে/এজে/এমএমকে/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।