ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

রাজনীতি

৫৪টি নদীর পানির ন্যায্য হিস্যার দাবিতে বগুড়ায় সমাবেশ ও মিছিল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৭ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২৪
৫৪টি নদীর পানির ন্যায্য হিস্যার দাবিতে বগুড়ায় সমাবেশ ও মিছিল

বগুড়া: তিস্তাসহ ৫৪টি অভিন্ন আন্তর্জাতিক নদীর পানির ন্যায্য হিস্যার দাবিতে বগুড়ায় সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়েছে।  

সোমবার (২২ এপ্রিল) দুপুরে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদের উদ্যোগে তিস্তা অভিমুখে রোর্ডমার্চ বগুড়ায় পৌঁছার পর শহরের সাতমাথা চত্বরে এ কর্মসূচি পালন করা হয়।

সমাবেশে বক্তারা বলেন- ভারত সরকার আন্তর্জাতিক নীতি লংঘন করে ভাটির দেশ বাংলাদেশের ন্যূনতম স্বার্থ বিবেচনা না করে একের পর এক নদীর পানি প্রত্যাহার করছে। বাংলাদেশের সরকারের উচিত আন্তর্জাতিক সমস্ত ফোরামে বিষয়টি উপস্থাপন করা। কিন্তু সে ধরনের কোনো পদক্ষেপ আজও পরিলক্ষিত হচ্ছে না। ভারতের পানি আগ্রাসন, নদী দূষণ ও দখলদারদের বিরুদ্ধে গণআন্দোলন গড়ে তোলার আহ্বান জানান বক্তারা।

বাসদ বগুড়া জেলা সদস্য সচিব অ্যাড. দিলরুবা নূরীর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন দলের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ, কেন্দ্রীয় সম্পাদক মন্ডলীর সদস্য নিখিল দাস, সিরাজগঞ্জ জেলা আহ্বায়ক নব কুমার কর্মকার, নওগাঁ জেলা আহ্বায়ক জয়নাল আবেদীন মুকুল, রজশাহী জেলা আহ্বায়ক আলফাজ হোসেন, নাটোর জেলা আহ্বায়ক দেবাশীষ রায়, বাসদ নেতা সাইফুজ্জামান টুটুল প্রমুখ।

বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ বলেন, আন্তর্জাতিক সমস্ত আইন ও নীতি লঙ্ঘন করে ভারত ৫৪টি নদীর উজানে বাঁধ দিয়ে একতরফা পানি প্রত্যাহার করে নেওয়ার আগ্রাসী তৎপরতার ফলে পানির প্রবাহ কমে গিয়েছে। খরা মৌসুমে বেশিরভাগ নদীতেই পানি থাকে না। একসময়ের প্রমত্তা অনেক নদীই এখন খাল-নালায় পরিণত হয়েছে। নদীগুলোতে পানি প্রবাহ ফিরিয়ে আনতে গণঅন্দোলন গড়ে তোলার আহ্বান জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৯৪৪ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২৪
কেইউএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

রাজনীতি এর সর্বশেষ