ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বিদ্যুতের দাম কমানোর দাবিতে বিক্ষোভ করবে বাম গণতান্ত্রিক জোট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, মার্চ ১৭, ২০২৪
বিদ্যুতের দাম কমানোর দাবিতে বিক্ষোভ করবে বাম গণতান্ত্রিক জোট

ঢাকা: বিদ্যুতের দাম কমানোর দাবিতে দেশের বাজারে বাজারে বিক্ষোভ করবে বাম গণতান্ত্রিক জোট। রোববার (১৭ মার্চ) সিপিবি কার্যালয়ে বাম গণতান্ত্রিক জোটের অনুষ্ঠিত সভা থেকে এ ঘোষণা দেওয়া হয়।

ঢাকা মহানগরের সমন্বয়ক তৈমুর আলম খান অপুর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়ক ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বিপ্লবী কমিউনিস্ট লীগের কেন্দ্রীয় সম্পাদকমণ্ডলীর সদস্য নজরুল ইসলাম, বাম গণতান্ত্রিক জোট ঢাকা মহানগর ও বাসদের নেতা খালেকুজ্জামান লিপন, সিপিবি নেতা ডা. সাজেদুল হক রুবেল, বাসদ (মার্কসবাদী) নেতা সীমা দত্ত, বিপ্লবী কমিউনিস্ট লীগের ইকবাল কবীর জাহিদ, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির আমেনা আক্তার, বাংলাদেশের সমাজতান্ত্রিক পার্টির রুবেল শিকদার প্রমুখ উপস্থিত ছিলেন।

সভায় বাম গণতান্ত্রিক জোটের নেতারা বলেন, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকার নানা কথা বলছে, এমনকি পণ্যের দাম বেঁধেও দিয়েছে। কিন্তু এ বিষয়ে কার্যকর ভূমিকা না নেওয়ায় বাজার চলছে তার ইচ্ছামতো। মুক্তবাজারের নামে বাজার সিন্ডিকেটের গুটিকয়েক মানুষ, চাঁদাবাজ কমিশনভোগীদের পকেটে যাচ্ছে জনগণের টাকা। আর এসব হচ্ছে ক্ষমতাসীনদের প্রশ্রয়ে।

তারা আরও বলেন, দেশে উৎপাদিত পণ্যের উৎপাদন খরচ কমানো, উৎপাদক ও ক্রেতা সমবায় গড়ে তোলা, রাষ্ট্রীয় উদ্যোগে আমদানিকৃত পণ্যের বাফার স্টক গড়ে তোলা, সারাদেশে সর্বজনীন রেশন ব্যবস্থা, ন্যায্যমূল্যের দোকান চালু করা ছাড়া দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করা যাবে না। দক্ষ দুর্নীতিমুক্তভাবে এসব কাজ করতে হবে। মুক্তবাজারের ধারা থেকে বেরিয়ে আসতে হবে, যা এ সরকারের পক্ষে সম্ভব না। এর জন্য বাম গণতান্ত্রিক বিকল্প শক্তিকে ক্ষমতায় বসাতে হবে।

বিদ্যুতের মূল্যবৃদ্ধি ও ধাপে ধাপে মূল্যবৃদ্ধির সিদ্ধান্তে তীব্র ক্ষোভ প্রকাশ করে সভা থেকে বলা হয়, বিদ্যুতের উৎপাদন খরচ বাড়ার কথা বলে এ মূল্যবৃদ্ধির কথা বলা হচ্ছে। কিন্তু এক্ষেত্রে দায়মুক্তি দিয়ে, অহেতুক, অযৌক্তিক উৎপাদন খরচ বৃদ্ধির দায় জনগণের নয়। বিদ্যুৎ খাতে সরকারের গণবিরোধী পদক্ষেপের জন্যই এ অবস্থা সৃষ্টি হয়েছে। এর সঙ্গে জড়িত নীতি প্রণেতা, দুর্নীতিবাজ ও কমিশনভোগীদের চিহ্নিত করে বিচার করতে হবে।

বিদ্যুতের দাম না বাড়িয়ে আরও দাম কমানো এবং সারা দেশে নিরবচ্ছিন্নভাবে বিদ্যুৎ সরবরাহের দাবি জানানো হয় সভা থেকে।

সভায় নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে দ্রব্যমূল্য সহনশীল পর্যায়ে রাখার ও বিদ্যুৎ-জ্বালানির দাম কমানোর দাবিতে আগামী বুধবার (২০ মার্চ) সকাল ১০টায় রাজধানীর কারওয়ান বাজারের সামনে, শনিবার (২৩ মার্চ) বিকেল ৪টায় মিরপুর ১০ নম্বর ও রোববার (২৪ মার্চ) সকাল ৯টায় শান্তিনগর বাজারের সামনে বিক্ষোভ কর্মসূচি গ্রহণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, মার্চ ১৭, ২০২৪
আরকেআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।