ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘দুর্নীতি, লুটপাট ও অনিয়ম ব্যর্থ রাষ্ট্রের বৈশিষ্ট্য’ 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৪
‘দুর্নীতি, লুটপাট ও অনিয়ম ব্যর্থ রাষ্ট্রের বৈশিষ্ট্য’ 

বরিশাল: জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন বলেছেন, নির্বাচনবিহীন ক্ষমতা দখল এবং আইনের শাসনকে উপেক্ষা করে রাষ্ট্র পরিচালনা করায় নৈরাজ্যকর রাজনীতি বাংলাদেশকে একটি অরাজকপূর্ণ রাষ্ট্রে পরিণত করেছে। দুর্নীতি, লুটপাট ও অনিয়মের যে চিত্র বিরাজমান, তা ব্যর্থ রাষ্ট্রের বৈশিষ্ট্য।

তিনি বলেন, নিপীড়নমূলক রাষ্ট্র ব্যবস্থাকে চিরতরে বাংলার মাটি থেকে উচ্ছেদ করতে হবে। এ জন্য রাষ্ট্র সংস্কার, সংবিধান সংশোধন, প্রশাসন বিকেন্দ্রিকরণ, প্রদেশ গঠন ও স্বশাসিত স্থানীয় সরকার প্রতিষ্ঠার লক্ষ্যে দ্বিতীয় মুক্তিযুদ্ধের ডাক দেওয়া হয়েছে।

সরকারের পদত্যাগ, সংসদ ভেঙে দিয়ে নতুন নির্বাচন ও জাতীয় সরকার গঠনের দাবিতে দেশব্যাপী গণঅভ্যুত্থানের প্রস্তুতি নিতে সবার প্রতি আহ্বান জানান জেএসডির সাধারণ সম্পাদক।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বরিশাল প্রেসক্লাবে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির জেলা ও মহানগর প্রতিনিধিসভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

জেলা জেএসডি’র আহ্বায়ক ইকবাল খান জাহিদের সভাপতিত্বে প্রতিনিধি সভায় বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি সোহরাব হোসেন, সাংগঠনিক সম্পাদক এসএম শামসুল আলম নিক্সন, সিরাজ উদ্দিন সিকদার ও আজিম হোসেন মানিক।

সভায় ইকবাল ইউসুফ খান ফিরোজকে আহ্বায়ক, মোহাম্মদ রফিকুল ইসলাম খান সুমন ও শাহাদাত হোসেন স্বপনকে যুগ্ন আহ্বায়ক করে ২১ সদস্যের মহানগর জেএসডি এবং ইকবাল খান জাহিদকে আহ্বায়ক, পরিমল চন্দ্র হাওলাদার ও মোহাম্মদ মনির হোসেনকে যুগ্ম আহ্বায়ক করে জেলা জেএসডির কমিটি গঠন করা হয়।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৪
এমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।