ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

নৌকার প্রার্থী আসাদের ১৩ দফা ইশতেহার ঘোষণা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২৩
নৌকার প্রার্থী আসাদের ১৩ দফা ইশতেহার ঘোষণা

রাজশাহী: কৃষি, শিক্ষা, কর্মসংস্থান ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের ওপর বিশেষ গুরুত্ব দিয়ে স্মার্ট পবা-মোহনপুর বাস্তবায়নের অঙ্গীকার করেছেন আওয়ামী লীগ মনোনীত রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনের সংসদ সদস্য পদ প্রার্থী মো. আসাদুজ্জামান আসাদ।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) দুপুরে রাজশাহী মহানগরীর সিটি হাট সংলগ্ন আওয়ামী লীগ কার্যালয়ে তিনি তার ১৩ দফা নির্বাচনী ইশতেহার ঘোষণা করেন।

নির্বাচিত হলে আইন অনুযায়ী কাজ করবেন উল্লেখ করে আসাদুজ্জামান বলেন, সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে এলাকার মানুষের মতামতকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে। প্রথম কাজ হবে পুরানো রাস্তা সংস্কার ও নতুন নতুন রাস্তা নির্মাণসহ যোগাযোগ ব্যবস্থা উন্নয়নে উদ্যোগ নেওয়া। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০২৪ উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছে। সেই ইশতেহার বাস্তবায়নে পূর্ণ অঙ্গীকারসহ পবা-মোহনপুরের জন্য উন্নয়ন পরিকল্পনা নেওয়া হয়েছে।

আসাদুজ্জমান আসাদ তার ১৩ দফা উন্নয়ন পরিকল্পনায় প্রথমেই উল্লেখ করেছেন- শিক্ষা উন্নয়নের বিষয়। তার পরিকল্পনার মধ্যে রয়েছে স্কুল-কলেজ-মাদরাসার অবকাঠামোগত উন্নয়ন, শিক্ষার গুণগত মান উন্নয়ন ও শিক্ষাবান্ধব পরিবেশ গঠনে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া। পবা-মোহনপুরবাসীর দীর্ঘদিনের চাওয়া কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ নেওয়া। মানসম্মত, যুগোপযোগী শিক্ষাবান্ধব ম্যানেজিং কমিটি ও গভর্নিং বডি গঠনে বিশেষ দৃষ্টি দেওয়া। প্রয়োজনীয় ক্ষেত্রে সরকারিকরণ ও এমপিওভুক্ত করার কার্যকর পদক্ষেপ নিতে যথাযথ কর্তৃপক্ষের সঙ্গে নিবিড়ভাবে যোগাযোগ স্থাপন। খেলার মাঠসমূহের আধুনিকীকরণসহ নিয়মিত খেলাধুলার ব্যবস্থা ও প্রতিযোগিতার আয়োজন। গরীব, দুঃস্থ ও অসহায় শিক্ষার্থীদের সরকারি সাহায্যের পাশাপাশি স্থানীয় উদ্যোগে সহযোগিতার ব্যবস্থা করা। স্বাক্ষরতার হার ১০০ ভাগে উন্নীত করার জন্য কার্যকর পদক্ষেপ নেওয়া। শিক্ষার্থীদের মধ্যে উৎসাহ সৃষ্টির লক্ষ্যে পাবলিক পরীক্ষায় উত্তীর্ণ মেধাবী শিক্ষার্থীদের মধ্যে বৃত্তি দেওয়ার ব্যবস্থা নেওয়া।

কর্মসংস্থান সৃষ্টির ওপর গুরুত্ব দিয়ে আসাদ বলেন, দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ দিয়ে আউট সোর্সিং, আত্মকর্মসংস্থান, ব্যবসার অনুকূল পরিবেশ সৃষ্টি করার বিভিন্ন পন্থায় কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকারি ও বেসরকারি উদ্যোগে আইসিটি বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হবে। শস্য, ফসল ও খাদ্য উৎপাদনে কৃষকবান্ধব পরিবেশ সৃষ্টি করা হবে। বিশেষ করে পান, আলু, মাছ, আম ইত্যাদি উৎপাদন ও বাজারজাতকরণের সুষ্ঠু পরিবেশ তৈরি, হাট-বাজারের অবকাঠামোগত সংস্কার ও নির্মাণ, গুরুত্বপূর্ণ ফসলের জাত গবেষণা, বিকাশ ও উৎপাদন বৃদ্ধির সম্ভাব্যতা যাচাই করে গবেষণাগার স্থাপন করা হবে। প্রয়োজনে এ সব পণ্য বিদেশে রপ্তানির কার্যকর উদ্যোগ নেওয়া হবে। কৃষিতে সার ও কীটনাশক এবং আধুনিক কৃষি যন্ত্রপাতি সংগ্রহ ও সরবরাহ সহজতর করা, কৃষি খামার ও সমবায় সমিতির উদ্যোক্তাদের প্রেরণা ও প্রণোদনা দিতে গুরুত্ব দেওয়া হবে বলেও উল্লেখ করেন।

এ সময় রাজশাহীর শাহ মখদুম বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দর হিসেবে গড়ে তোলার জন্য কার্যকর ব্যবস্থা নেওয়া, কৃষিপণ্য রপ্তানি ও দ্রুত বাজারজাতকরণের সুবিধার্থে কার্গো বিমান চালুর উদ্যোগ নেওয়া ও কার্যকর নদী ব্যবস্থাপনা ও খননের মাধ্যমে নৌ-রুট চালু করা হবে বলেও জানান আসাদ।

ইশতেহার ঘোষণা অনুষ্ঠানে পবা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ইয়াসিন আলী, পবা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও নওহাটা পৌরসভার মেয়র হাফিজুর রহমান, রাজশাহী জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান মানজাল, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক কামরুজ্জামান, মোহনপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজ উদ্দিন কবিরাজ, নির্বাচন পরিচালনা কমিটির মোহনপুর উপজেলার সমন্বয়ক এনামুল হক, হুজুরিপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম মোস্তফাসহ আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২৩
এসএস/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।