ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

রাজনীতি

কুষ্টিয়ায় নৌকার প্রার্থীসহ ৮জনকে শোকজ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৮ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২৩
কুষ্টিয়ায় নৌকার প্রার্থীসহ ৮জনকে শোকজ

কুষ্টিয়া: ভোটারদের নৌকা মার্কায় ভোট দেওয়ার চাপ সৃষ্টি ও হুমকি দেওয়ায় সংসদীয় আসন-৭৫, কুষ্টিয়া-১ দৌলতপুর এর আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী বর্তমান এমপি আ. কা. ম. সওয়ার জাহান বাদশাকে কারণ দর্শানো নোটিশ পাঠানো হয়েছে।  

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ রাখতে নির্বাচন কমিশন কর্তৃক গঠিত নির্বাচনী অনুসন্ধান কমিটি এ নোটিশ পাঠায়।

 

অভিযোগ রয়েছে তিনি প্রকাশ্যে জনসভা করে সাধারণ ভোটারদের নৌকা মার্কায় ভোট দেওয়ার চাপ সৃষ্টি ও হুমকি দিয়েছেন। এসময় তিনি বলেছেন ‘নৌকায় ভোট দিতেই হবে, না হলে সব সোজা করে দেব’।

বুধবার (২৭ ডিসেম্বর) অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়ায় অনুসন্ধান কমিটি প্রধান যুগ্ম জেলা ও দায়রা জজ ২য় আদালতের বিচারক মোহা. আসাফ-উদ-দৌলা স্বাক্ষরিত কারণ দর্শানো নোটিশ পাঠানো হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে আদালত পুলিশ পরিদর্শক মো. মনিরুল ইসলাম জানান, নোটিশে উল্লেখিত সময় অনুযায়ী আগামী ২৯ ডিসেম্বর, শুক্রবার সকাল ১০টায় অনুসন্ধান কমিটি প্রধানের কার্যালয়ে হাজির হয়ে লিখিত জবাব দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

এ বিষয়ে মন্তব্য জানতে একাধিকবার মোবাইল ফোনে কল করা হলেও কুষ্টিয়া-১ দৌলতপুর আসনের নৌকা প্রতীকের প্রার্থী আ. কা. ম. সরওয়ার জাহান বাদশা কল রিসিভ করেননি এমনকি ক্ষুদে বার্তা  দিলেও কোনো সাড়া দেননি।

পুলিশ পরিদর্শক মনিরুল ইসলাম আরও জানান, এছাড়াও সংসদীয় আসন-৭৭, কুষ্টিয়া-৩ অঞ্চলে নির্বাচনী প্রচারে বাধাদান, হুমকি ধামকি, ভয়ভীতি, হামলা করে স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মারধর, স্বতন্ত্র প্রার্থীর ঈগল প্রতীকের নির্বাচনী ক্যাম্প ভাঙচুর অগ্নিসংযোগ করে পুড়িয়ে ওই ক্যাম্পের স্থলে নৌকা প্রতীকের ক্যাম্প স্থাপনের অভিযোগে কুষ্টিয়া পৌরসভার কাউন্সিলর সোহেল রানা আশাসহ আরও ৬জনের বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি ভঙ্গের সুনির্দিষ্ট তথ্য পাওয়ায় নির্বাচনী অনুসন্ধান কমিটি সংসদীয় আসন-৭৭ কুষ্টিয়া-৩ এর কমিটি প্রধান মুহাম্মদ মাযহারুল ইসলাম স্বাক্ষরিত কারণ দর্শানো নোটিশে আ্গামী ২৮ ডিসেম্বর, বৃহস্পতিবার সকাল ১১টায় কমিটি প্রধানের কার্যালয়ে স্ব-শরীরে হাজির হয়ে লিখিত জবাব দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

কুষ্টিয়া-৩ সদর আসনে আচরণ বিধি ভঙ্গ করায় যে ৭জনকে নোটিশ দেওয়া হয়েছে তারা হলেন- কুষ্টিয়া পৌরসভার ২১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সোহেল রানা আশা, সদর উপজেলার ঝাউদিয়া মাছপাড়া আস্তানগর গ্রামের বাসিন্দা মৃত মনছের আলী বিশ্বাসের ছেলে ঝাউদিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সাবেক ইউপি চেয়ারম্যান কিরামত আলী বিশ্বাস, একই এলাকার বাসিন্দা মৃত. মুন্সী আব্দুল আলীমের ছেলে বর্তমান ইউপি চেয়ারম্যন মুন্সী মেহেদী হাসান, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার ফারুকুজ্জামন, ঝাউদিয়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মৃত. সাবাতুল্লাহ মালিথার ছেলে চাঁদ আলী মালিথা, হাতিয়ার বাসিন্দা ইমারত আলী মণ্ডলের ছেলে যুবলীগ নেতা আমান উল্লাহ আমান এবং ৯ নম্বর ঝাউদিয়া ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের সদস্য সামসুর রহমান বাটুল।

কুষ্টিয়া পৌরসভার ২১ নম্বর ওয়ার্ডের সভাপতি সোহেল রানা আশা জানান, ‘নোটিশ পেয়েছি, আগামীকাল নির্ধারিত সময়ে হাজির হয়ে অনুসন্ধান কমিটির কাছে লিখিত জবাব দেব।

একইভাবে শো-কজ নোটিশের বিষয়ে জানতে চাইলে সদর উপজেলার ৯ নম্বর ঝাউদিয়া ইউনিয়নের চেয়ারম্যান মুন্সী মেহেদী হাসান নোটিশের সত্যতা স্বীকার করে বলেন, ‘বৃহস্পতিবার সকাল ১১টায় নির্বাচনী অনুসন্ধান কমিটির কার্যালয়ে হাজির হয়ে লিখিত জবাব দেব।

এভাবে কিরামত আলী বিশ্বাস, চাঁদ আলী মলিথা, আমান আলী আমান, সামসুর রহমান বাটুল গণ নোটিশ প্রাপ্তির সত্যতা স্বীকার করেছেন এবং আগামীকাল বৃহস্পতিবার সবাই অনুসন্ধানী কমিটির কার্যালয়ে হাজির হবেন বলে জানান।

জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার ফারুকুজ্জামানকে মোবাইল ফোনে কল দিলে তা বন্ধ পাওয়া যায়।

বাংলাদেশ সময়: ০৯২৭ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।