ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

রাজনীতি

বরিশালে দাপটে নৌকা, অভিযোগ-ভাষণে মাঠ গরম রাখছে অন্যরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২৩
বরিশালে দাপটে নৌকা, অভিযোগ-ভাষণে মাঠ গরম রাখছে অন্যরা

বরিশাল: ভোটের দিন যত এগিয়ে আসছে ততোই নির্বাচনের মাঠ প্রচার-প্রচারণায় সরগরম হয়ে উঠছে। তবে এখনও অনেক প্রার্থীই ঢিমেতালে প্রচারণার কাজ এগিয়ে নিয়ে যাচ্ছেন।

বিশেষ করে বরিশালের ছয়টি আসনের মধ্যে সদর (বরিশাল-৫) আসনে নৌকা ও স্বতন্ত্র ট্রাক প্রতীকের প্রার্থীর বাইরে কাউকে তেমনভাবে প্রচার-প্রচারণা চালাতে এখনও দেখা যায়নি।  

এ আসনের নৌকার প্রার্থী জাহিদ ফারুকের পক্ষে সিটি মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাতের সহধর্মিণী লুনা আব্দুল্লাহ নারী ভোটারদের দ্বারে দ্বারে যাচ্ছেন। তিনি জানান, দক্ষিণাঞ্চলের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে জননেত্রী শেখ হাসিনার প্রতীক নৌকার বিজয়ের বিকল্প নেই। সেক্ষেত্রে নারীদের ভোটও গুরুত্বপূর্ণ, তাই তাদের দ্বারে দ্বারে নৌকার পক্ষে তিনি যাচ্ছেন এবং ভোট চাচ্ছেন।

নৌকার প্রার্থীর পোস্টারে ছেয়ে গেছে গোটা নগর ও সদর উপজেলার ইউনিয়নের সড়কগুলো। প্রতিদিন মাইকেও প্রচার করার পাশাপাশি কর্মীদের জন্য অফিস বসানো হয়েছে। উঠান বৈঠক করছেন জাহিদ ফারুকের কর্মী-সমর্থকরা। তবে সম্প্রতি এ প্রার্থীর স্ত্রীর মৃত্যু হওয়ায় তিনি ঢাকায় অবস্থান করছেন।

নৌকার পাশাপাশি স্বতন্ত্র ট্রাক প্রতীকের প্রার্থীও সমানতালে প্রচারণা চালিয়ে যাচ্ছেন। টানা উঠান বৈঠক করে যাচ্ছেন তিনি। সেইসঙ্গে তিনি ও তার স্ত্রীসহ কর্মী-সমর্থকরাও ভোটারদের দ্বারে দ্বারে যাচ্ছেন। তবে সম্প্রতি কয়েকদিন ধরে প্রচারণায় বাধা, হামলা ও হুমকির অভিযোগ তুলছেন এ প্রার্থী।

এ ছাড়া জাতীয় পার্টির ইকবাল হোসেনসহ বাকি চার প্রার্থীর কেউই এ আসনে এখনও প্রচারণার কাজে তেমনভাবে নামেননি। এমনকি তাদের পক্ষে কোনো মাইকিং বা নগরে ব্যানার-পোষ্টারও দেখা যাচ্ছে না।  যদিও প্রার্থীদের সূত্রগুলো বলছে-কৌশলী হয়ে শেষ দিকে এসে সকল প্রার্থীকেই প্রচারণার মাঠে দেখা যাবে।

বরিশাল সদর বাদে একই অবস্থা অন্যান্য জায়গাতেও। নৌকা বাদে অন্যান্যরা অভিযোগ আর ভাষণে মাঠ গরম রাখলেও আদতে প্রচারণায় তেমন কোনো জোর দিচ্ছেন না।

বরিশাল-১ আসনে নৌকার প্রার্থী আবুল হাসানাত আব্দুল্লাহর পক্ষে জোরালো প্রচারণা চালাচ্ছেন নেতাকর্মীরা। পক্ষান্তরে জাতীয় পার্টির সেরনিয়াবাত সেকান্দার আলী ও ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) মো. তুহিনকে তেমনভাবে প্রচারণা চালাতে দেখছেন না স্থানীয়রা।

বরিশাল-২ (উজিরপুর-বানারীপাড়া) আসনে মহাজোটের নৌকা প্রতীকের প্রার্থী বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন ও কৃষক শ্রমিক জনতা লীগের গামছা প্রতীকের প্রার্থী নকুল কুমার বিশ্বাস ছাড়া জোরালোভাবে প্রচারণার মাঠে বাকি পাঁচজনের তেমন কাউকে এখনও দেখা যাচ্ছে না।

বরিশাল-৩ (বাবুগঞ্জ-মুলাদী) আসনে ছয় প্রার্থীর মাঝে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির টিপু সুলতান, জাতীয় পার্টির গোলাম কিবরিয়া টিপু, স্বতন্ত্র প্রার্থী মো. আমিনুল হক ও মো. আতিকুর রহমান প্রচারণার মাঠে রয়েছেন।

বরিশাল-৪ (মেহেন্দিগঞ্জ-হিজলা) আসনে তিন প্রার্থীর মধ্যে স্বতন্ত্র প্রার্থী পঙ্কজ নাথ একাই নির্বাচনী প্রচারণার মাঠ দাপিয়ে বেড়াচ্ছেন।

বরিশাল-৬ (বাকেরগঞ্জ) আসনে দশজন প্রার্থীর মধ্যে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী আবদুল হাফিজ মল্লিক, জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের নাসরিন জাহান রতনা ও ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ শামসুল আলম চুন্নু প্রচারণার মাঠ জমিয়ে রেখেছেন। তবে এ আসনের জাসদের মোহাম্মদ মোহসীন, তৃণমূল বিএনপির টি এম জহিরুল হক স্বতন্ত্র প্রার্থী মো. শাহবাজ মিঞা শোভনও নিজেদের মতো করে প্রচারণা চালাচ্ছেন।

এদিকে এ আসনেও নৌকার প্রার্থী আবদুল হাফিজ মল্লিকের বিরুদ্ধে প্রচারণায় বাধা, হুমকি ও হামলার অভিযোগ তুলেছেন স্বতন্ত্র প্রার্থীরা। এরইমধ্যে ট্রাক ও ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী ক্ষমতাসীন দলের প্রার্থীর বিরুদ্ধে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে লিখিত অভিযোগও দিয়েছেন।

ট্রাক প্রতীকের প্রার্থী মোহাম্মদ শামসুল আলম চুন্নুর লিখিত অভিযোগের পরিপ্রেক্ষিতে নির্বাচনী অনুসন্ধান কমিটি নৌকার প্রার্থী আবদুল হাফিজ মল্লিকের কাছে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে ব্যাখ্যাও চেয়েছেন।

বাংলাদেশ সময়: ১২৪৬ ঘণ্টা, ডি‌সেম্বর ২৪, ২০২৩
এমএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।