ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

নির্বাচন কার্যালয় অভিমুখে বাম গণতান্ত্রিক জোটের মিছিলে বাধা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২৩
নির্বাচন কার্যালয় অভিমুখে বাম গণতান্ত্রিক জোটের মিছিলে বাধা

বরিশাল: নির্বাচন কার্যালয় অভিমুখে বাম গণতান্ত্রিক জোটের বিক্ষোভ মিছিলে পুলিশি বাধার অভিযোগ উঠেছে।

রোববার (১৭ নভেম্বর) দুপুর ১২টার দিকে নগরের সদররোডে এ ঘটনা ঘটে।

পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করে নেতকর্মীরা নগরের ফকিরবাড়ি রোডের দলীয় কার্যালয়ে চলে যায়।

এ সময় পুলিশ বেষ্টনীর মধ্যে বাম গণতান্ত্রিক জোটের নেতাকর্মীদের অবরুদ্ধ করে রাখা হয় বলে দাবি করেছেন কর্মীরা।

বাসদ বরিশাল জেলা শাখার সদস্য বিজন শিকদার এক বার্তার মাধ্যমে জানান, বেলা ১১টায় দেশব্যাপী একতরফা নির্বাচন বাতিল, নির্বাচন কমিশন ও ফ্যাসিবাদী সরকারের পদত্যাগের দাবিতে বাম গণতান্ত্রিক জোটের দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে বাম গণতান্ত্রিক জোট বরিশাল জেলা শাখার উদ্যোগে নির্বাচন কমিশন অভিমুখে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

মিছিল শুরুর আগে বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক ও বিপ্লবী কমিউনিস্ট লীগ নেতা শাহ আজিজুর রহমান খোকন ও পরিচালনা করেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার সভাপতি বিজন সিকদার।

বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি বরিশাল জেলা শাখার সাধারণ সম্পাদক দুলাল মজুমদার, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ বরিশাল জেলা শাখার সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী ও বিপ্লবী কমিউনিস্ট লীগ বরিশাল জেলা শাখার সম্পাদক নৃপেন্দ্র নাত্থ বাঢ়ৈ।

সমাবেশ শেষে নির্বাচন কার্যালয় অভিমুখে বাম গণতান্ত্রিক জোটের বিক্ষোভ মিছিল বের হলে পুলিশি লাঠিয়াল বাহিনী মিছিল বের হতে বাধা দেয়। পুলিশি বাধা উপেক্ষা করে বাম জোটের মিছিল লাইন রোডের মুখ পর্যন্ত গেলে শত শত পুলিশ এসে মিছিলকে অবরুদ্ধ করে, নেতাদের ধাক্কা দেয় ও ব্যানার কেড়ে নেওয়ার চেষ্টা করে।

পরে লাইন রোডের মুখে সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা বলেন, জনগণের টাকায় প্রতিপালিত পুলিশ বাহিনী জনগণের বিরুদ্ধে গিয়ে পুলিশ লীগের মত আওয়ামী লীগের এজেন্ডা বাস্তবায়নে নেমেছে। জনগণের সভা সমাবেশের গণতান্ত্রিক অধিকার হরণ করে তারা একতরফা নির্বাচন উঠিয়ে নেওয়ার জন্য সভা সমাবেশে হামলা চালানো শুরু করেছে। অগণতান্ত্রিক এ নির্বাচনের বিরুদ্ধে বাম জোটের মিছিলে জনগনের স্বতঃস্ফূর্ত সমর্থন দেখে পুলিশ বাম জোটের নেতাদের ওপর হামলা করেছে। সংবিধান স্বীকৃত সভা সমাবেশের অধিকার তারা অস্বীকার করে, আবার সংবিধানের দোহাই দিয়ে নির্বাচনকে জায়েজ করতে চায়।

এছাড়া বাম জোটের মিছিলে এ পুলিশি হামলার তীব্র নিন্দা জানিয়ে নেতারা বলেন, বাম গণতান্ত্রিক জোট জনগণকে সঙ্গে নিয়ে এ অগণতান্ত্রিক একতরফা নির্বাচন প্রতিহত করার জন্য দুর্বার আন্দোলন গড়ে তুলবে।

সমাবেশ শেষে বাসদের একটি মিছিল বাসদ কার্যালয় অভিমুখে মিছিল নিয়ে ফেরত যেতে গেলে পুলিশ সেখানেও বাধা দেয় ও ব্যানার কেড়ে নেওয়ার চেষ্টা করে। পরবর্তীতে অর্ধ শতাধিক পুলিশ দুপুর ১টায় পর্যন্ত বাসদ কার্যালয় ঘেরাও করে রাখে বলে জানান বরিশাল জেলা শাখার সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী।

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, ডি‌সেম্বর ১৭, ২০২৩
এমএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

রাজনীতি এর সর্বশেষ