ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

টিআইবি কি বিএনপির শাখা সংগঠন, প্রশ্ন ওবায়দুল কাদেরের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১০ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২৩
টিআইবি কি বিএনপির শাখা সংগঠন, প্রশ্ন ওবায়দুল কাদেরের আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের

ঢাকা: নির্বাচনী পরিবেশ নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামানের এক বক্তব্যের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেছেন, ‘বিএনপি ও টিআইবি একই সুরে কথা বলছে।

টিআইবি কি বিএনপির শাখা সংগঠন?’

শুক্রবার (১৫ ডিসেম্বর) দুপুরে রাজধানীর ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক ব্রিফিংয়ে কাদের এসব কথা বলেন।

সম্প্রতি টিআইবির নির্বাহী পরিচালক বলেন, ‘তফসিল ঘোষণার আগে ও পরের পরিস্থিতি পর্যবেক্ষণ করা হয়েছে। এ পর্যবেক্ষণে আমাদের ধারণা হয়েছে, অংশগ্রহণমূলক নির্বাচনের পরিবেশ বলতে যা বোঝায়, তা আমরা এবারও দেখতে পাচ্ছি না। ’

প্রসঙ্গটি টেনে কাদের বলেন, ‘আমরা টিআইবিকে জিজ্ঞেস করতে চাই, অংশগ্রহণমূলক নির্বাচন বলতে কী বোঝানো হয়। ২৮টি নিবন্ধিত দল অংশ নিচ্ছে। বিএনপিসহ কয়েকটি দল নির্বাচন থেকে দূরে আছে। এখন বিএনপি অংশগ্রহণ না করলে নির্বাচন অংশগ্রহণমূলক হবে না, এর অর্থটা কী। টিআইবি কি বিএনপির শাখা সংগঠন? একই সুরে কথা বলছে!’

ব্রিফিংয়ে ওবায়দুল কাদের আরও বলেন, একদিকে বিএনপি ও দোসরদের সন্ত্রাস, সহিংসতা, অন্যদিকে গুজব ভয়ংকরভাবে বিস্তার লাভ করছে। একেকটা বিষয় নিয়ে হঠাৎ করে গুজব ছড়িয়ে বিভ্রান্তি সৃষ্টি করা হচ্ছে।  

তিনি বলেন, দেশে যারা মুক্তিবুদ্ধির চর্চা করেন বলে দাবি করেন; যেমন- টিআইবি, তাদের কাছে ২৮টি দল নির্বাচনে অংশ নেওয়ার পরও এটিকে কেন অংশগ্রহণমূলক বলা যাবে না সে উত্তর পাওয়া যাবে না। কারণ তারা জেনে-শুনে এটা করছে এবং বিএনপির ভাবাদর্শ, মতাদর্শের প্রবক্তা হয়ে বা চোখ থাকতে অন্ধ এমন ভূমিকায় অবতীর্ণ হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২৩
এনবি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।