ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বরিশাল বিএনপি নেতাকর্মীরা যে যার মতো করে ঢাকায় আসছেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২৩
বরিশাল  বিএনপি নেতাকর্মীরা যে যার মতো করে ঢাকায় আসছেন

বরিশাল: গ্রেপ্তার ও হয়রানি এড়াতে বরিশাল থেকে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা যে যার মতো করে ঢাকায় আসছেন। কেউই কাউকে সঙ্গে নিতে আগ্রহ প্রকাশ করছেন না, সবাই এককভাবে যে যার মতো করে শুক্রবার (২৭ অক্টোবর) সকাল থেকে ঢাকার উদ্দেশে যাত্রা করছে।

তবে ঢাকায় পৌঁছে সমাবেশের পূর্বে নির্দিষ্ট একটি স্থানে প্রত্যেকটি ইউনিটের নেতারা আলাদাভাবে জড়ো হবেন। পরে সেখান থেকে মিছিল নিয়ে সমাবেশে অংশ নেবেন নেতাকর্মীরা।

আর এজন্য এরই মধ্যে বিপুল সংখ্যক নেতাকর্মী ঢাকায় গিয়ে অবস্থানও নিয়েছে বলে বরিশাল মহানগর, উত্তর ও দক্ষিন জেলা বিএনপির নেতারা জানিয়েছেন।

বরিশাল মহানগর বিএনপির দপ্তরের দায়িত্বপ্রাপ্ত জাহিদুর রহমান রিপন জানান, সরকারের পদত্যাগের এক দফা দাবিতে ঢাকায় সমাবেশে বরিশাল নগরী থেকে অন্তত দেড় হাজার নেতাকর্মী অংশ নেবে। সমাবেশ সফল করার লক্ষে মহানগর বিএনপি পাঁচটি সমন্বয় কমিটি গঠন করেছে। এ কমিটির সমন্বয়ে মহানগর বিএনপি ও অঙ্গ সংগঠন এবং ওয়ার্ডের নেতাকর্মীরা সমাবেশে অংশগ্রহণ করবে।

তিনি জানান, মহানগর বিএনপি আহ্বায়ক কমিটির সদস্যদের নিয়ে নগরীর ৩০টি ওয়ার্ডের নেতাকর্মীদের সঙ্গে সমন্বয় করার জন্য তিনটি কমিটি করা হয়েছে। এক একটি কমিটি ১০টি ওয়ার্ডের নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগ রক্ষাসহ সমন্বয় করবে। এসব কমিটিতে মহানগর বিএনপির আহ্বায়ক কমিটির সদস্যদের নিয়ে করা হয়েছে। যুগ্ম আহ্বায়কদের নিয়ে করা কমিটি অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের সঙ্গে সমন্বয় করবে। এছাড়াও একটি মেডিকেল টিম, একটি আইন সহায়তা টিম ও একটি মিডিয়া টিম গঠন করা হয়েছে।

রিপন বলেন, হামলায় আহত হলে কিংবা কেউ অসুস্থ হয়ে পড়লে তাদের জন্য কাজ করবে চিকিৎসকদের নিয়ে গঠিত মেডিকেল টিম। গ্রেপ্তার হওয়া কিংবা আইনি সহায়তা দিবে আইনজীবীদের নিয়ে গঠিত আইন সহায়তা টিম। মিডিয়া টিম যে কোনো ধরনের সমস্যা, গ্রেপ্তার, হামলা সম্পর্কে সংবাদকর্মী ও দলের সবাইকে তথ্য সরবরাহ করবে।

বরিশাল দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য সচিব অ্যাডভোকেট আবুল কালাম শাহীন বলেন, তাদের আওতায় বরিশাল সদর, বাবুগঞ্জ, বাকেরগঞ্জ, উজিরপুর ও বানারীপাড়া উপজেলা। এ পাঁচ উপজেলার বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাদের নিয়ে একটি সমন্বয়ক টিম করা হয়েছে। দক্ষিণ জেলা বিএনপির আহবায়ক আবুল হোসেন ও তিনি ( সদস্য সচিব) সমন্বয়ক হিসেবে কাজ করবেন।

অ্যাডভোকেট শাহীন বলেন, বর্তমান প্রেক্ষাপটে দলবদ্ধভাবে যাওয়া সম্ভব নয়। এতে হয়রানির আশঙ্কা রয়েছে। তাই সবাইকে নিজেদের চেষ্টায় ঢাকা গিয়ে অবস্থান নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। দক্ষিণ জেলা ও ৫ উপজেলা থেকে দুই হাজার নেতাকর্মী যাওয়ার প্রাথমিক লক্ষ্য নেওয়া হয়েছে। এরবেশিও হতে পারে বলে জানিয়েছেন অ্যাডভোকেট শহীন।

তবে উত্তর জেলা বিএনপির সাবেক দপ্তর সম্পাদক অ্যাডভোকেট নুরুল আলম রাজু বলেন, তার নেতৃত্বে শতাধিক নেতাকর্মী একটি বাসে ঢাকায় অংশ নেবেন। এ জন্য একটি বাস রিজার্ভ করা হয়েছে। বাসে যেতে যদি বাধা দেওয়া হয়, তার বিকল্প ব্যবস্থাও করা হয়েছে।  

অ্যাডভোকেট রাজু বলেন, এ জন্য মোটরসাইকেল প্রস্তুত রাখা হয়েছে। মোটরসাইকেল যোগে ঢাকা গিয়ে সমাবেশে অংশ নেবেন নেতাকর্মীরা।

উত্তর জেলা বিএনপির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা দেওয়ান মোহাম্মদ বলেন, উত্তর জেলার আওতাধীন আগৈলঝাড়া, গৌরনদী, মুলাদী, হিজলা ও মেহেন্দিগঞ্জ উপজেলা বিচ্ছিন্ন এলাকায়। তাই সব উপজেলা কমিটির নেতাদের নিজস্ব উদ্যোগে ঢাকা যাওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। সবাইকে সু-শৃংখলভাবে ঢাকায় গিয়ে সমাবেশ সফল করার আহ্বান জানানো হয়েছে। উত্তর জেলার অধীনে দেড় হাজার মতো নেতাকর্মী ঢাকার সমাবেশে অংশ নেবে বলে আশাবাদী প্রবীণ এ নেতার।

তিনি আরও বলেন, যে কোনো সভা-সমাবেশ হলেই বরিশালের আগৈলঝাড়া ও গৌরনদী উপজেলার শুধু নেতাকর্মীই নয়। বিএনপির সমর্থক কেউ অংশ নিলেও হামলা-লুটপাটের শিকার হতে হয়। তাই এ দুই উপজেলার নেতাকর্মীদের সতর্কতার সঙ্গে যাওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে সমাবেশকে ঘিরে বিএনপি নেতাকর্মীরা বাস ও লঞ্চ চলাচল নিয়ে শঙ্কা প্রকাশ করলেও শুক্রবার (২৭ অক্টোবর) সন্ধ্যা পর্যন্ত রাজধানীমুখী যান চলাচল স্বাভাবিক ছিল।

বাংলাদেশ সময়: ১৮৫৯ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২৩
এমএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।