ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

রাজনীতি

আ. লীগের একগুঁয়েমি দেশকে সংঘাতের দিকে ঠেলে দিচ্ছে: বাম জোট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২৩
আ. লীগের একগুঁয়েমি দেশকে সংঘাতের দিকে ঠেলে দিচ্ছে: বাম জোট

ঢাকা: আওয়ামী লীগ তথা সরকারের একগুঁয়েমি দেশকে সংঘাতের দিকে ঠেলে দিচ্ছে বলে মন্তব্য করেছে বাম গণতান্ত্রিক জোট। সোমবার (৩ অক্টোবর) বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (বাসদ-মার্কসবাদী) কার্যালয়ে এক সভায় এ মন্তব্য করা হয়।

সভায় দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি পর্যালোচনা করে নেতৃবৃন্দ বলেন, প্রায় সব সক্রিয় বিরোধী দলই নির্দলীয়, নিরপেক্ষ, তদারকি সরকারের অধীনে নির্বাচনের দাবিতে নিজ নিজ অবস্থান থেকে আন্দোলন করছে। কিন্তু আওয়ামী লীগ সরকার সেই দাবির প্রতি কর্ণপাত না করে আরেকটি প্রহসনের নির্বাচন আয়োজনের দিকেই এগুচ্ছে। আওয়ামী লীগ সরকার একগুঁয়েমি করে দেশকে সংঘাতের দিকে ঠেলে দিচ্ছে। অন্যদিকে এই পরিস্থিতির সুযোগে দেশে সাম্রাজ্যবাদী শক্তিগুলোর হস্তক্ষেপ বাড়ছে।

সম্প্রতি ডিএমপি কমিশনার ঢাকা শহরে সভা-সমাবেশ করতে পূর্বানুমতি নেওয়ার কথা বলেছেন। সভা-সমাবেশ করতে পূর্বানুমতি নিতে হবে এমন কোনো বিধান নেই। সভা-সমাবেশ করা নাগরিকের সংবিধান প্রদত্ত অধিকার। পূর্বানুমতি নেওয়ার কথা বলার মধ্য দিয়ে ডিএমপি কমিশনার সংবিধানবিরোধী বক্তব্য দিয়েছেন। একই সাথে মত প্রকাশের অধিকারকে চূড়ান্তভাবে সংকুচিত করার পায়তারা করছেন।

নেতৃবৃন্দ সভা থেকে কুড়িগ্রামে কবি তারাপদ রায়ের ওপর হামলার নিন্দা ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। পাশাপাশি আওয়ামী সরকারের পদত্যাগ, তদারকি সরকারের অধীনে নির্বাচন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ, দুর্নীতি-লুটপাট বন্ধের দাবিতে ৫ অক্টোবর বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত ঢাকার জাতীয় প্রেসক্লাবে ও জেলায় জেলায় অবস্থান কর্মসূচি সফল করার আহ্বান জানান।

জোটের সমন্বয়ক ও বাংলাদেশের বিপ্লবী কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক কমরেড ইকবাল কবির জাহিদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বাসদের সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ, বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় সমন্বয়ক মাসুদ রানা, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির কেন্দ্রীয় সদস্য শহিদুল ইসলাম সবুজ, বাংলাদেশের সমাজতান্ত্রিক পার্টির নির্বাহী সভাপতি আব্দুল আলী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২৩
আরকেআর/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।